×
ব্রেকিং নিউজ :
উল্লাপাড়ায় জিগজ্যাগ ইট ভাটার ছাড়পত্র ও কয়লার সংকট নিরশনের দাবিতে মানববন্ধন বান্দরবানে অনুদানের চেক বিতরণ করলেন বীর বাহাদুর ঝালকাঠিতে প্রধানমন্ত্রীর ত্রাণ তহবিলের ২১ লাখ টাকার চেক বিতরণ পররাষ্ট্রমন্ত্রীর প্রশংসায় যুক্তরাষ্ট্রের নিউ হ্যাম্পশায়ারের হাউস অব রিপ্রেজেনটেটিভ বিএনপি অত্যাচারী দল, বিএনপির সঙ্গে জোটের প্রশ্নই ওঠে না : রওশন এরশাদ দুর্ভিক্ষ যাতে কখনই বাংলাদেশের ক্ষতি করতে না পারে সেজন্য আগে থেকে কাজ করুন : সচিবদের প্রতি প্রধানমন্ত্রী টোকিও নয়, প্রধানমন্ত্রীর জাপান সফর স্থগিত করেছে ঢাকা : পররাষ্ট্রমন্ত্রী খাদ্য নিরাপত্তা নিশ্চিত করতে সচিবদের প্রতি নির্দেশনা প্রধানমন্ত্রীর কৃষি জমি ও সম্পদের সর্বোচ্চ ব্যবহার নিশ্চিত করতে হবে : স্থানীয় সরকার মন্ত্রী বন্দুকের নল ঠেকিয়ে ক্ষমতা দখলের সুযোগ নেই : শিক্ষামন্ত্রী
  • আপডেট টাইম : 24/11/2022 08:45 PM
  • 37 বার পঠিত

পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম আজ বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার জাপান সফরের দিনক্ষণ পুনঃনির্ধারণ করা হবে। তবে খুব শিগগিরই এটি হবে বলে আশা করা হচ্ছে। রাজধানীর ইন্টারকন্টিনেন্টাল হোটেলে জাপানের পররাষ্ট্র বিষয়ক প্রতিমন্ত্রী তাকেই শুনসুকের সাথে এক বৈঠকের পর তিনি সাংবাদিকদের জানান, ‘শিগগিরি এই সফরটি হবে।’
আলম বলেন, প্রধানমন্ত্রীর পরিকল্পিত এই সফরটি সম্পর্কে এখন পর্যন্ত আনুষ্ঠানিকভাবে কোন তারিখ ঘোষণা করা না হলেও, গণমাধ্যমে একটি তারিখ প্রকাশিত হয়েছে, কিন্তু ওই তারিখে পরিকল্পিত সফরটি হবে না। টোকিওর রাজনৈতিক পরিস্থিতির প্রতি ইঙ্গিত দিয়ে, কূটনীতির প্রয়োজনে শেষ মুহূর্তে এ ধরনের পরিবর্তন পারে উল্লেখ করে, তিনি বলেন, ‘আপনারা একটি তারিখ শুনেছেন, কিন্তু জাপানের বর্তমান পরিস্থিতি বিবেচনায় সফরটি সেই তারিখে হবে না।’  পরে ভিন্ন এক প্রতিক্রিয়ায় পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন সাংবাদিকদের বলেন, জাপানে বর্তমানে অভ্যন্তরীন রাজনৈতিক সমস্যা চলছে এবং “আমরা পরিস্থিতিটি পর্যবেক্ষণ করছি”।   তিনি বলেন, জাপানে কোভিড-১৯ পরিস্থিতি আরেকটি ইস্যু। এর ফলে বাংলাদেশী প্রতিনিধি দলের সেখানে চলাচলের ওপর বিধিনিষেধ থাকতে পারে, যেখানে  প্রধানমন্ত্রীর সফরসঙ্গী হিসেবে বেশি সংখ্যক ব্যবসায়ী জাপান সফরের কথা।
এর আগে বুধবার তিনি সাংবাদিকদের বলেন, ‘বাংলাদেশ-জাপানের সম্পর্ক অত্যন্ত গভীর। এই সফরের মাধ্যমে এই সম্পর্ক আরো গভীর হবে।’ আলম বলেন, প্রধানমন্ত্রী পর্যায়ের বৈঠকে দু’দেশের মধ্যে কিছু চুক্তি ও সমঝোতা স্মারক স্বাক্ষরিত হবে।
ইতোপূর্বে পররাষ্ট্রমন্ত্রী বলেছিলেন, ২৯ নভেম্বর প্রধানমন্ত্রী টোকিও সফরে যেতে পারেন।
জাপান ও আন্তর্জাতিক গণমাধ্যমে গত এক মাসে জাপানের তিন মন্ত্রীর পদত্যাগের খবর প্রকাশিত ও সম্প্রচারিত হওয়ার পর, প্রধানমন্ত্রীর জাপান সফর পেছানোর সিদ্ধান্ত গ্রহণ করা হয়। 
সর্বশেষ গত রোববার জাপানের অভ্যন্তরীণ বিষয়ক মন্ত্রী মিনোরু তেরাডা পদত্যাগ করেন।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...