×
ব্রেকিং নিউজ :
দক্ষতার সাথে দ্রুত কাজ করার তাগিদ গণপূর্তমন্ত্রীর গোপালগঞ্জে মুকসুদপুরে অভিযোগ প্রতিকার বিষয়ক সমন্বয় সভা নড়াইলে দুস্থদের মাঝে বিনামূল্যে ছাগল বিতরণ বিলাইছড়িতে অগ্নিকান্ডে ক্ষতিগ্রস্ত এলাকা পরিদর্শন করেছেন আওয়ামীলীগ নেতৃবৃন্দ পিরোজপুরে ঈদ-উল ফিতরে ৩ লক্ষ দরিদ্র মানুষ পাচ্ছে ৯০৯ মেট্রিক টন চাল প্রথম বাংলাদেশী আম্পায়ার হিসেবে আইসিসি এলিট প্যানেলে অন্তর্ভুক্ত হলেন সৈকত রেলমন্ত্রীর সঙ্গে ভারতীয় হাইকমিশনারের সাক্ষাৎ বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের সম্পর্কের ভিত্তি স্থাপনে বাংলাদেশি আমেরিকানদের প্রশংসায় ডোনাল্ড লু মুক্তিযুদ্ধ ও সাম্প্রদায়িক সম্প্রীতির চেতনা তৃণমূলে ছড়িয়ে দেয়ার আহ্বান রাষ্ট্রপতির বিএনপি স্বাধীনতার মর্মার্থকে অকার্যকর করতে চায় : ওবায়দুল কাদের
  • প্রকাশিত : ২০২২-১২-০৪
  • ৪৮৬ বার পঠিত
  • নিজস্ব প্রতিবেদক

পবিত্র রমজান মাসকে সামনে রেখে নিত্যপ্রয়োজনীয় পণ্যের সরবরাহ ও মজুত নিশ্চিত করা হবে বলে জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। সেলক্ষ্যে সরকার প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করেছে বলে জানান তিনি।
রোববার সচিবালয়ে বাণিজ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে বাণিজ্য সহায়ক পরামর্শক কমিটির সভায় তিনি এসব কথা বলেন।
বাণিজ্যমন্ত্রী বলেন, রমজান মাসসহ পুরো বছরজুড়ে দেশের মানুষ যাতে নিত্য প্রয়োজনীয় পণ্য ন্যায়সংগত মূল্যে পেতে পারেন, সেজন্য সবকিছু করা হবে। নিত্য পণ্যের আমদানিতে এলসি খোলার ক্ষেত্রে যেন কোন সমস্যা তৈরি না হয়,সেজন্য বাংলাদেশ ব্যাংক বিশেষ ব্যবস্থা গ্রহণ করেছে। সয়াবিনের পাশাপাশি ভোজ্য তেল সানফ্লাওয়ার ও ক্যানোলা আমদানির ক্ষেত্রে শুল্ক কমানোর প্রস্তাব করা হয়েছে বলেও জানান তিনি।
তিনি বলেন, প্রয়োজনীয় পণ্য আমদানি, সরবরাহ, মজুত ও মূল্য যৌক্তিক পর্যায়ে রাখার ব্যবস্থা গ্রহনের জন্য সরকার একটি কো-অর্ডিনেশন সেল গঠন করে সার্বিক সহযোগিতা করবে। চলমান বিশ^ পরিস্থিতি মোকাবিলায় সরকারের পাশাপাশি ব্যবসায়ী ও অন্যান্য সংশ্লিষ্টদের দায়িত্বশীল ভূমিকা পালনের আহবান জানান বাণিজ্যমন্ত্রী। 
টিপু মুনশি আরও বলেন, দেশের রপ্তানি বেড়ে চলেছে। পণ্য ও সেবা খাত মিলে চলতি বছরে ৬৭ বিলিয়ন মার্কিন ডলার রপ্তানির লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। 
তিনি বলেন, গত নভেম্বর মাসে রেকর্ড পরিমান তৈরি পোশাক রপ্তানি হয়েছে। রপ্তানির চলমান ধারা অব্যাহত থাকলে আশা করা যায় লক্ষ্যমাত্রা ছাঁড়িয়ে যাবে। এছাড়া রেমিটেন্স প্রবাহ বৃদ্ধি পাচ্ছে। 
তিনি মনে করেন সবদিক বিবেচনায় বাংলাদেশের ব্যবসা-বাণিজ্য ও অর্থনীতি সঠিক পথেই এগিয়ে যাচ্ছে। তবে অপপ্রচারের বিষয়ে সবাইকে সতর্ক থাকার পরামর্শ দেন তিনি।
সভাশেষে সাংবাদিকদের এক প্রশ্নের উত্তরে বাণিজ্য মন্ত্রী বলেন, চিনির সরবরাহ ও মূল্য স্বাভাবিক রাখতে সরকার প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করেছে। গ্যাসের সরবরাহ স্বাভাবিক হলেই চিনির উৎপাদন বৃদ্ধি পাবে, তখন আর কোন সমস্যা হবে না। এছাড়া চিনির উপর আরোপিত শুল্ক কমিয়ে মূল্য কমানো এবং সরবরাহ স্বাভাবিক রাখার জন্য চেষ্টা করা হচ্ছে। প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করে আসন্ন রমজান মাসে চিনিসহ সকল নিত্যপ্রয়োজনীয় পণ্যের ন্যায়সংগত মূল্য নিশ্চিত করা হবে।
সভা পরিচালনা করেন বাণিজ্য মন্ত্রণারয়ের সিনিয়র সচিব তপন কান্তি ঘোষ। সভায় বাণিজ্য মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সদস্য মোহাম্মদ হাসান ইমাম খান, জাতীয় সংসদ সদস্য ও ওনার্স গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক মো. শফিউল ইসলাম মহিউদ্দিন, এফবিসিসিআই সভাপতি মো. জসিম উদ্দিন, বিজিএমইএ সভাপতি ফারুক  হাসান, বাংলাদেশ চেম্বার অব ইন্ডাস্ট্রি’র সভাপতি আনোয়ার উল আলম চৌধুরী, ইন্টারন্যাশনাল চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি’র সভাপতি মাহবুবুর রহমান, ঢাকা চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি’র সভাপতি রিজওয়ান রহমান, বিটিএমএ সভাপতি মোহাম্মদ আলী খোকনসহ বিভিন্ন খাতের ব্যবসায়ীগণ বক্তব্য রাখেন। 
সভায় বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র কর্মকর্তা, জাতীয় রাজস্ব বোর্ড, বাংলাদেশ ব্যাংকসহ সংশ্লিষ্ট দপ্তরের প্রতিনিধিরা উপস্থিত থেকে প্রয়োজনীয় মতামত দেন।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
#
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat