×
ব্রেকিং নিউজ :
তথ্য কমিশন বাংলাদেশ ৬টি অভিযোগের নিষ্পত্তি করেছে কৃষকের দামে তরমুজ বিক্রির কার্যক্রম পরিদর্শন কৃষিমন্ত্রীর অবন্তিকার আত্মহত্যায় প্ররোচনা : জবির সহকারী প্রক্টর দ্বীন ইসলামের জামিন নামঞ্জুর উন্নয়ন সহযোগীদের এক প্ল্যাটফর্মে আসা প্রয়োজন : পরিবেশমন্ত্রী কুল চেইন উন্নয়নের জন্য সমন্বিত নীতির বাস্তবায়ন চান শিল্প উদ্যোক্তারা স্বাস্থ্যমন্ত্রীর আশ্বাসে ইন্টার্নি চিকিৎসকদের কর্মবিরতি আন্দোলন প্রত্যাহার চীনের সঙ্গে এফটিএ করতে সম্ভাব্যতা সমীক্ষা প্রতিবেদন বিনিময় জলবায়ু সহনশীল মৎস্যচাষ প্রযুক্তি উদ্ভাবনে পদক্ষেপ নেয়া হবে : আব্দুর রহমান পণ্যের দাম বাড়াতেই বিএনপির ভারত বর্জন কর্মসূচি : নাছিম কর্ণফুলী নদীতে ফিশিং বোটে বিস্ফোরণ, দগ্ধ ৪ জনকে চমেকে ভর্তি
  • প্রকাশিত : ২০২২-১২-২২
  • ৪৪৪ বার পঠিত
  • নিজস্ব প্রতিবেদক

উচ্চ শিক্ষা ব্যবস্থাকে যুগোপযোগী, আধূনিক ও মানসম্পন্ন করতে পঞ্চগড়ে ১১০ কোটি টাকা ব্যয়ে ৫৩টি উচ্চ বিদ্যালয় ও মাদ্রাসার নতুন ভবন তৈরির কাজ সম্পন্ন করেছে পঞ্চগড় জেলা শিক্ষা প্রকৌশল অধিদপ্তর। এছাড়া জেলার তেতুঁলিয়া ও দেবীগঞ্জে অপর দুটি সরকারি টেকনিক্যাল স্কুল এন্ড কলেজ ও আইসিটি কলেজ প্রকল্পসহ বেশ কয়েকটি উন্নয়ন প্রকল্পের কাজ দ্রুত এগিয়ে চলছে।
সংশ্লিষ্টরা বলছেন, শিক্ষার মানোন্নয়নে বর্তমান সরকারের নেয়া প্রকল্প গুলোর অধিকাংশ কাজ প্রায় শেষ পর্যায়ে।
পঞ্চগড় জেলা শিক্ষা প্রকৌশল অধিদপ্তর সূত্র জানায়, পঞ্চগড়ের উচ্চ শিক্ষা ব্যবস্থাকে এগিয়ে নিতে মাঠ পর্যায়ে কাজ করছে পঞ্চগড় জেলা শিক্ষা প্রকৌশল অধিদপ্তর।
জেলায় ২৩৪টি উচ্চ বিদ্যালয়ের মধ্যে সরকারি উচ্চ বিদ্যালয় রয়েছে মাত্র ৬টি। এর মধ্যে তিনটি বালক ও তিনটি বালিকা সরকারি উচ্চ বিদ্যালয়। অপর ২২৮ টি উচ্চ বিদ্যালয় ও ৫৯ মাদ্রাসা স্থানীয়দের সহযোগিতা ও পৃষ্ঠপোষকতায় প্রতিষ্ঠিত। বেসরকারীভাবে প্রতিষ্ঠিত এসব প্রতিষ্ঠানের অধিকাংশরই মানসম্পন্ন ভবন বা অবকাঠামো না থাকায় আনন্দমুখর পরিবেশে শিখন শেখানো কাজে শিক্ষার্থীরা বঞ্চিত হচ্ছিল। সরকারের নেয়া এসব প্রকল্প বাস্তবায়ন করায় গ্রামীণ পর্যায়ে এর ইতিবাচক প্রভাব পড়তে শুরু করেছে। এক সময়ে বাঁশ, কাঠ ও টিনের তৈরি বিদ্যালয় গুলো এখন বহুতল ভবনে রুপান্তরিত হয়ে উচ্চ শিক্ষার প্রসারে সহায়ক ভূমিকা পালন করছে।
কলেজ শিক্ষার্থী আফরোজা আকতার ও সাব্বির হোসেন জানায়, রোদ,বৃষ্টি আর ধূলো-ময়লা ওড়ানো এক সময়ের টিনের চালা ঘরের পরিবর্তে আধূনিক মানের নতুন ভবনে পড়ার সুযোগ পাওয়ায় উচ্ছ্বসিত তারা।
পঞ্চগড় সদর উপজেলার শুড়িভিটা দাখিল মাদ্রাসারা প্রধান শিক্ষক মোঃ সাইফুল ইসলাম জানান, প্রতিষ্ঠানটির শুরু থেকে ভঙ্গাচুড়া টিন সেডে ক্লাশ নিতে হতো। শিক্ষার্থীরা আসতে চাইতো না। প্রধানমন্ত্রী তাদের নতুন চারতলা ভবন নির্মাণ করে দেয়ায় শিক্ষাথীদের উপস্থিতি বেড়েছে কয়েক গুণ। পড়া-শোনার মানও বেড়েছে।
পঞ্চগড় জেলা শিক্ষা প্রকৌশল অধিদপ্তরের নির্বাহী প্রকৌশলীম, দীপক কুমার মন্ডল জানান, শিক্ষার মানোন্নয়নের লক্ষ্যে পঞ্চগড় জেলায় ১১০ কোটি টাকা ব্যয়ে ৫৩ টি উচ্চ বিদ্যালয় ও মাদ্রাসার নতুন ভবন তৈরির কাজ সম্পন্ন করা হয়েছে। এছাড়া জেলার তেতুঁলিয়া ও দেবীগঞ্জে অপর দুটি সরকারি টেকনিক্যাল স্কুল এন্ড কলেজ ও আইসিটি কলেজ প্রকল্পসহ বেশ কয়েকটি উন্নয়ন প্রকল্পের কাজ করছে সরকার।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
#
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat