×
ব্রেকিং নিউজ :
ভারত শাসিত কাশ্মীরে নৌকাডুবে ৪ জনের প্রাণহানি; নিখোঁজ ১৯ দন্ডিত অধ্যাপক ইউনূসকে ২৩ মে পর্যন্ত জামিন ফরিদপুরে বাস-পিকআপ ভ্যান সংঘর্ষে নিহত ১৪ আগামীকাল ঐতিহাসিক মুজিবনগর দিবস ইসরায়েলে হামলার পর ইরানের পরমাণু স্থাপনা ‘সাময়িক’ বন্ধ : আইএইএ প্রধান পালমারের চার গোলে এভারটনের বিপক্ষে চেলসির বড় জয় এখন সবাই আমাকে ‘কাজলরেখা’ নামে ডাকছেন মানব স্বাস্থ্যের জন্য ক্ষতিকারক খনিজ পদার্থ অ্যাসবেসটস আমদানি ও বিপণন নিষিদ্ধের দাবি বিএনপি দুঃখ-কষ্টের যে বাংলাদেশ সৃষ্টি করেছিল আজ আর তা নেই : বস্ত্র ও পাট মন্ত্রী রমজান, ঈদ ও নববর্ষের অনুষ্ঠানগুলো সুন্দরভাবে সম্পন্ন হয়েছে : ডিএমপি কমিশনার
  • প্রকাশিত : ২০২৩-০২-১৯
  • ৩৭১ বার পঠিত
  • নিজস্ব প্রতিবেদক

ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) কমিশনার খন্দকার গোলাম ফারুক বলেছেন, শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ২০২৩ উপলক্ষে সার্বিক নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে।
তিনি বলেন, গভীর শ্রদ্ধা ও যথাযথ ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে অমর একুশে ফেব্রুয়ারি শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ২০২৩ পালন করতে ডিএমপি’র পক্ষ থেকে সবধরনের প্রস্তুতি নেয়া হয়েছে।
ডিএমপি কমিশনার আজ রোববার এ উপলক্ষে কেন্দ্রীয় শহীদ মিনার প্রাঙ্গনে সাংবাদিকদের ব্রিফিংকালে এসব কথা বলেন ।
খন্দকার গোলাম ফারুক বলেন, শহীদদের প্রতি শ্রদ্ধা জানানো হবে দুই ভাগে। প্রথমে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীসহ মন্ত্রিপরিষদের সদস্য ও কূটনীতিকরা শহীদ মিনারে ফুল দিয়ে শ্রদ্ধা জানাবেন। অতিমারী করোনাভাইরাস সংকটের পর এবারই রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী শহীদ মিনারে আসবেন। এরপর শহীদ মিনার সাধারণ মানুষের জন্য উন্মুক্ত করে দেয়া হবে। সাধারণ জনগণ পলাশী মোড় ও জগন্নাথ হলের সামনে দিয়ে এসে শহীদ মিনারে প্রবেশ করে ফুলেল শ্রদ্ধা জানাবেন। অন্য কোনো পথে শহীদ মিনারে প্রবেশ করলে বাধার সম্মুখীন হবেন। ফুল দিয়ে শহীদদের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানানোর পর দোয়েল চত্বর ও চাঁনখারপুল দিয়ে তারা বের হয়ে যাবেন।
ডিএমপি কমিশনার বলেন, রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর পর রাজধানীর সর্বস্তরের মানুষ শহীদ মিনারে আসবেন। এজন্য ডিএমপি’র পক্ষ থেকে  সর্বোচ্চ নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। ঢাকা বিশ্ববিদ্যালয় প্রশাসনও ডিএমপি পুলিশকে সহযোগিতা করছে। শহীদ মিনার ও আশপাশের সর্বস্তরের জনগণের নির্বিঘেœ যাতায়তের লক্ষ্যে সার্বিক নিরাপত্তা ব্যবস্থা তিন ভাগে ভাগ করা হয়েছে। প্রথম ভাগ ২০শে ফেব্রুয়ারি সন্ধ্যা ৬টা থেকে ২১শে ফেব্রুয়ারি ভোর ৪টা পর্যন্ত,  দ্বিতীয়ত ২১শে ফেব্রুয়ারি ভোর ৪টা থেকে দুপুর ২টা পর্যন্ত ও তৃতীয়ত ২১শে ফেব্রুয়ারি দুপুর ২টা থেকে রাত ১০টা পর্যন্ত সার্বিক নিরাপত্তা ব্যবস্থা নিশ্চিত করবে ডিএমপি।
শহীদ মিনারে সার্বিক নিরাপত্তার বিষয়ে ডিএমপি কমিশনার বলেন, পলাশী মোড় থেকে শুরু করে দোয়েল চত্বর পর্যন্ত সমগ্র এলাকা সিসি ক্যামেরার আওতায় থাকবে। পুলিশের কন্ট্রোল রুম থেকে পুরো এলাকা সিসি ক্যামেরা দিয়ে নজরদারিতে রাখা হবে। সেখানে আর্চওয়ে বসানো থাকবে, সেটা দিয়ে লোকজনকে শহীদ মিনারে প্রবেশ করতে হবে। কোনো ব্যাগ কিংবা অন্য কোনো জিনিস পত্র সঙ্গে নিয়ে শহীদ মিনারে প্রবেশ করা যাবে না।
সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে ডিএমপি কমিশনার বলেন, শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে জঙ্গি হামলার কোনো আশঙ্কা নেই। আদালত থেকে জঙ্গি ছিনতাইয়ের ঘটনায় জড়িত ১২ জনকে গ্রেফতার করা হয়েছে। অন্যদের গ্রেফতারে অভিযান অব্যাহত আছে।
ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রক্টর এ কে এম গোলাম রাব্বানী, ঢাকা মেট্রোপলিটন পুলিশের অতিরিক্ত পুলিশ কমিশনার (অ্যাডমিন) মীর রেজাউল আলম (অতিরিক্ত আইজিপি পদে পদোন্নতিপ্রাপ্ত), অতিরিক্ত পুলিশ কমিশনার (ক্রাইম অ্যান্ড অপারেশনস) এ কে এম হাফিজ আক্তার, অতিরিক্ত পুলিশ কমিশনার (লজিস্টিকস, ফিন্যান্স অ্যান্ড প্রকিউরমেন্ট) ড. খ. মহিদ উদ্দিন, অতিরিক্ত পুলিশ কমিশনার (ট্রাফিক) মো. মুনিবুর রহমান, অতিরিক্ত পুলিশ কমিশনার (সিটিটিসি) মো. আসাদুজ্জামান, যুগ্ম ও উপ-পুলিশ কমিশনারগণ ও বিভিন্ন পদমর্যাদার পুলিশ কর্মকর্তারা এ সময়  উপস্থিত ছিলেন।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
#
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat