×
  • প্রকাশিত : ২০২৩-০২-২২
  • ৩৭৫ বার পঠিত
  • নিজস্ব প্রতিবেদক

শিল্পমন্ত্রী নুরুল মজিদ মাহমুদ হুমায়ূন বলেছেন, প্লাস্টিক সেক্টরে কমপ্লায়েন্স ফ্যাক্টরী গড়ে তুলতে বিসিক কেমিক্যাল পল্লীতে ৯০ একর জমিতে প্লাস্টিক জোন স্থাপন এবং ১৫৫ একর জমিতে বিসিক শিল্পনগরী গড়ে তোলা হচ্ছে।
আজ রাজধানীর কুড়িল বিশ্বরোডে অবস্থিত আন্তর্জাতিক কনভেনশন সিটি বসুন্ধরায় ১৫তম আন্তর্জাতিক প্লাস্টিক মেলা-২০২৩ এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় শিল্পমন্ত্রী নুরুল মজিদ মাহমুদ হুমায়ূন এ তথ্য জানান।
রপ্তানি বাণিজ্য সম্প্রসারণের ফলে প্লাস্টিক শিল্প পণ্য রপ্তানির মাধ্যমে বৈদেশিক মুদ্রা অর্জনে ও প্রবৃদ্ধিতে অবদান রাখছে এ কথা উল্লেখ করে তিনি বলেন, বাংলাদেশ থেকে প্লাস্টিক পলিব্যাগ, হ্যাঙ্গার ও শপিং ব্যাগ, খেলনা (স্বল্প পরিসরে) সামগ্রী রপ্তানী হচ্ছে। রপ্তানীর জন্য এ খাতে সংযোজিত হতে পারে প্লাস্টিক টয়েজ ও ক্রোকারিজ আইটেম।  রপ্তানী বৃদ্ধিতে সরকারের নীতিগত সমর্থন ও পৃষ্ঠপোষকতা রয়েছে।
তিনি এই সময় প্লাস্টিক সেক্টরের শিল্পপতি ও ব্যবসায়ীদের পণ্য বহুমুখীকরনের মাধ্যমে নতুন নতুন উন্নত মানের পণ্য উৎপাদন এবং বাজারজাতকরনের ব্যবস্থা  গ্রহণ করার আহবান জানান।
মন্ত্রী বলেন, ২০০৩-২০০৪ অর্থবছরে সামগ্রিক প্লাস্টিক রপ্তানী (প্রচ্ছন্ন ও সরাসরি) ছিল প্রায় ১০৭ মিলিয়ন মার্কিন ডলার। বর্তমানে সামগ্রিক প্লাস্টিক রপ্তানির পরিমাণ প্রায় ১.২ বিলিয়ন মার্কিন ডলারের কাছাকাছি।
বাংলাদেশে প্লাস্টিক শিল্প লিংকেজ শিল্প হিসাবে অর্থনীতিতে বিরাট অবদান রাখছে।  
বাংলাদেশ  প্লাস্টিক  দ্রব্য  প্রস্তুতকারক ও রপ্তানীকারক অ্যাসোসিয়েশন (বিপিজিএমইএ) এর প্রেসিডেন্ট শামীম আহমেদের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব তপন কান্তি ঘোষ, এফবিসিসিআই’র প্রেসিডেন্ট মো: জসিম উদ্দিন, বাণিজ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো: মনসুরুল আলাম, বাংলাদেশে ইউনিডু এর কান্ট্রি রিপ্রেজেন্ট্রেটিভ জাকি উজ জামান, ইয়র্কার্স ট্রেন্ড এন্ড মার্কেটিং সার্ভিসেস কোং লিমিটেডের প্রেসিডেন্ট মিজ জুডি ওয়াং প্রমুখ।
চারদিনব্যাপী (২২-২৫ ফেব্রুয়ারী) এ মেলা সর্বসাধারণের জন্য উন্মুক্ত থাকবে।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
#
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat