×
ব্রেকিং নিউজ :
দক্ষতার সাথে দ্রুত কাজ করার তাগিদ গণপূর্তমন্ত্রীর গোপালগঞ্জে মুকসুদপুরে অভিযোগ প্রতিকার বিষয়ক সমন্বয় সভা নড়াইলে দুস্থদের মাঝে বিনামূল্যে ছাগল বিতরণ বিলাইছড়িতে অগ্নিকান্ডে ক্ষতিগ্রস্ত এলাকা পরিদর্শন করেছেন আওয়ামীলীগ নেতৃবৃন্দ পিরোজপুরে ঈদ-উল ফিতরে ৩ লক্ষ দরিদ্র মানুষ পাচ্ছে ৯০৯ মেট্রিক টন চাল প্রথম বাংলাদেশী আম্পায়ার হিসেবে আইসিসি এলিট প্যানেলে অন্তর্ভুক্ত হলেন সৈকত রেলমন্ত্রীর সঙ্গে ভারতীয় হাইকমিশনারের সাক্ষাৎ বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের সম্পর্কের ভিত্তি স্থাপনে বাংলাদেশি আমেরিকানদের প্রশংসায় ডোনাল্ড লু মুক্তিযুদ্ধ ও সাম্প্রদায়িক সম্প্রীতির চেতনা তৃণমূলে ছড়িয়ে দেয়ার আহ্বান রাষ্ট্রপতির বিএনপি স্বাধীনতার মর্মার্থকে অকার্যকর করতে চায় : ওবায়দুল কাদের
  • প্রকাশিত : ২০২৩-০৩-০৭
  • ২৬১ বার পঠিত
  • নিজস্ব প্রতিবেদক

আজ নয়া দিল্লীস্থ বাংলাদেশ হাইকমিশন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের যুগান্তকারী ভাষণ স্মরণে ঐতিহাসিক ৭ মার্চ যথাযথভাবে পালন করেছে।
১৯৭১ সালের এই দিনে স্বাধীন বাংলাদেশের স্থপতি বঙ্গবন্ধু তৎকালীন রেসকোর্সে (বর্তমানে সোহরাওয়ার্দী উদ্যান) এক বিশাল জনসভায় তাঁর ঐতিহাসিক ভাষণে স্বাধীনতাকামী বাঙালিদেরকে তৎকালীন পাকিস্তানি দখলদার বাহিনীর বিরুদ্ধে নিষ্পত্তিমূলক সংগ্রাম পরিচালনার আহ্বান জানান। 
দিবসটি উপলক্ষে ভারতে বাংলাদেশের হাইকমিশনার মো. মুস্তাফিজুর রহমান চ্যান্সারি প্রাঙ্গণে জাতীয় পতাকা উত্তোলন করেন এবং পরে সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন।
এ উপলক্ষে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রথমে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার বাণী পাঠ করা হয় । আলোচনায় অংশ নেন হাইকমিশনার মুস্তাফিজুর রহমান ও মিশনের মিনিস্টার (প্রেস) শাবান মাহমুদ।
বঙ্গবন্ধুর ঐতিহাসিক ৭ মার্চের ভাষণকে বিশ্বের সবচেয়ে বিখ্যাত কবিতা ও স্বাধীনতার সনদ হিসেবে বর্ণনা করে রাষ্ট্রদূত বলেন, বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণ বিশ্বের ইতিহাসে একটি বড় উদাহরণ যে , স্বাধীনতা অর্জনের জন্য লড়াই করতে কীভাবে একটি ভাষণ সমগ্র জাতিকে অনুপ্রাণিত করেছিল। 
তিনি আরো বলেন, জাতির পিতার ঐতিহাসিক ৭ মার্চের ভাষণ সারা বিশ্বের স্বাধীনতাকামী মানুষের মধ্যে অনুপ্রেরণার উৎস হিসেবে কাজ করবে। ভাষণকে ইউনেস্কোর স্বীকৃতি জাতির পিতার স্বাধীনতা সংগ্রাম এবং গণতান্ত্রিক মূল্যবোধের ধর্মনিরপেক্ষ চেতনার স্বীকৃতি।
পরে বঙ্গবন্ধু ও একাত্তরের সকল শহীদ মুক্তিযোদ্ধার রুহের মাগফেরাত কামনা করে মোনাজাত করা হয়।
বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক ৭ মার্চের ভাষণের স্মরণে যথাযথভাবে দেশের কলকাতা, মুম্বাই, আগরতলা এবং গৌহাটিতে বাংলাদেশের ডেপুটি এবং সহকারী হাইকমিশনেও অনুরূপ কর্মসূচি পালন করা হয়েছে।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
#
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat