×
ব্রেকিং নিউজ :
রেমিট্যান্স প্রেরণকারীদের স্মার্ট কার্ড প্রদানের সুপারিশ করেছে অর্থ মন্ত্রণালয় স্থায়ী কমিটি এভিয়েশন শিল্পের উন্নয়নে সহযোগিতা করতে চায় যুক্তরাজ্য চতুর্থ শিল্প বিপ্লবের সুফল দিতে সরকার নতুন প্রযুক্তি নিয়ে আসছে : শিক্ষা প্রতিমন্ত্রী ডেপুটি স্পিকারের সঙ্গে চীনের প্রাদেশিক কংগ্রেসের ভাইস চেয়ারম্যানের সাক্ষাৎ নির্মাণাধীন ভবনে লার্ভা পেলে নির্মাণ কাজ বন্ধ করা হবে : মেয়র তাপস বাংলাদেশে বিনিয়োগ করতে মরিশাসের প্রতি আহ্বান তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রীর সারাদেশে দিনের তাপমাত্রা সামান্য বাড়তে পারে থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা কক্সবাজারে ভোটার তালিকায় থাকা রোহিঙ্গাদের তালিকা চেয়ে হাইকোর্ট আদেশ মন্ত্রী-এমপি’র স্বজনরা প্রার্থিতা প্রত্যাহার না করলে ব্যবস্থা: ওবায়দুল কাদের
  • প্রকাশিত : ২০২৩-০৩-০৯
  • ২৬৮ বার পঠিত
  • নিজস্ব প্রতিবেদক

জাতীয় সংসদের ডেপুটি স্পিকার মো. শামসুল হক টুকু বলেছেন, কোন ব্যাক্তিকে যেন কিডনী রোগে আক্রান্ত হয়ে কিডনী প্রতিস্থাপন ও ডায়ালাইসিস পর্যায়ে যেতে না হয়। এ পর্যায়ে যাওয়ার আগেই সবাই যেন এই রোগের প্রতিরোধ করতে পারে সে বিষয়ে ব্যাপক জনসচেতনতা গড়ে তুলতে হবে। 
তিনি বলেন, ‘জনসচেতনতা তৈরিতে গণমাধ্যম, রাজনৈতিক ব্যক্তিত্ব ও বিশেষজ্ঞদের ব্যাপক ভূমিকা পালন করতে হবে। কিডনী রোগ প্রতিরোধ করে সুস্থ্য ও স্মার্ট জাতি হিসেবে নিজেদের তৈরি করতে হবে।’
আজ রাজধানীর মিরপুরে কিডনী ফাউন্ডেশন হাসপাতাল ও রিসার্চ ইনস্টিটিউটের কনভেনশন হলে বিশ্ব কিডনী দিবস উপলক্ষ্যে ‘সুস্থ্য কিডনী সবার জন্য, অপ্রত্যাশিত দুর্যোগের প্রস্তুতি, প্রয়োজন ঝুকিপূর্ণদের সহায়তা’ প্রতিপাদ্যে কিডনী ফাউন্ডেশন আয়োজিত ‘কিডনী রোগের চিকিৎসা সবার জন্য সর্বত্র’ শীর্ষক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় ডেপুটি স্পিকার এসব কথা বলেন। 
তিনি বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ঐতিহাসিক ৭ মার্চের ভাষণে বলেছেন, যার যা আছে তাই নিয়ে শত্রুর মোকাবেলা করতে হবে। আমাদের সামর্থ্যরে মাঝে থেকেই রোগ প্রতিরোধ করার সর্বোচ্চ চেষ্টা করতে হবে, এরপর সম্ভব না হলে প্রতিষেধকে যাব। তিনি স্বাস্থ্য সেবাকে নির্বিঘœ করতে সংবিধানে চিকিৎসাকে মৌলিক চাহিদার অন্তর্ভূক্ত করে গিয়েছেন। আর প্রধানমন্ত্রী শেখ হাসিনা স্বাস্থ্য খাতে ব্যাপক বিনিয়োগের মাধ্যমে সুস্থ্য মানবসম্পদ তৈরির জন্য নিরলসভাবে কাজ করে যাচ্ছেন। 
শামসুল হক টুকু বলেন, কিডনী রোগ কী কী কারণে হতে পারে আমরা অধিকাংশ মানুষই তা জানি না, জনসচেতনতা থাকলে অনেকাংশেই তা এড়ানো সম্ভব। শুধু কিডনী রোগ নয় আমাদের সব রোগের ক্ষেত্রে অপ্রত্যাশিত দুর্যোগ এড়ানোর পূর্বপ্রস্তুতি নিতে হবে। নানা ধরণের প্রাকৃতিক দুর্যোগের সাথে সাথে বিভিন্ন ধরণের অসংক্রামক রোগ হতে পারে, সেগুলোরও পূর্ব প্রস্তুতি নিতে হবে। আর দুর্ভাগ্যক্রমে দুর্যোগে পড়ে গেলে কিভাবে তা সামাল দেয়া যায় সে বিষয়ে বিশেষজ্ঞদের দ্বারস্থ হতে হবে।
কিডনী ফাউন্ডেশন, বাংলাদেশ এর প্রতিষ্ঠাতা সভাপতি অধ্যাপক ডা. হারুন অর রশিদের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন ডাইরেক্টর জেনারেল অব হেলথ সার্ভিসেস এর পরিচালক অধ্যাপক ডা. মো. রোবেদ আমিন, অধ্যাপক ডা. মেজর জেনারেল (অব.) জিয়াউদ্দিন আহমেদ, কিডনী ফাউন্ডেশনের ভাইস প্রেসিডেন্ট অধ্যাপক ডা. রুহুল আমিন রুবেল এবং কিডনী ফাউন্ডেশনের অধ্যাপক ডা. শামিম আহমেদ।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
#
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat