×
ব্রেকিং নিউজ :
স্মার্ট চট্টগ্রাম সিটি গড়তে আমেরিকান প্রতিষ্ঠানের সাথে চসিকের সমঝোতা ঝিনাইদহে টিসিবির পণ্য বিক্রি শুরু জাতির পিতার সমাধিতে লালমনিরহাট জেলা পরিষদের নবনির্বাচিত চেয়ারম্যানের শ্রদ্ধা শরীয়তপুরে প্রত্যাগত অভিবাসীদের পুনঃ একত্রিকরণ শীর্ষক সেমিনার টাঙ্গাইলে এসএসসিতে জিপিএ-৫ পেলো জমজ দুইবোন বাংলাদেশের এমএসএমই, নারী উদ্যোক্তাদের জন্য ৫০ মিলিয়ন মার্কিন ডলার ঋণ ঘোষণা যুক্তরাজ্যের স্পিকারের নেতৃত্বে আজ জেনেভা যাচ্ছে সংসদীয় প্রতিনিধিদল ডোনাল্ড ল্যু নিজ দেশের এজেন্ডা বাস্তবায়নে আলোচনা করতে এসেছেন: ওবায়দুল কাদের আন্তর্জাতিক ইসরায়েলি লবির সাথে যুক্ত হয়ে দেশের বিরুদ্ধে ষড়যন্ত্র করছে বিএনপি : পররাষ্ট্রমন্ত্রী হজযাত্রীদের নিকট হতে কুরবানির টাকা নেয়ায় মন্ত্রণালয়ের সতর্কতা
  • প্রকাশিত : ২০২১-১২-০৪
  • ৫১৮ বার পঠিত
  • নিজস্ব প্রতিবেদক

আরো একটি করোনা শূন্য দিন কাটিয়েছে চট্টগ্রাম। চট্টগ্রামে প্রথম ভাইরাস শনাক্তের ২০ মাসে এ নিয়ে দু’বার নতুন কোনো করোনা রোগি শনাক্ত হয়নি। 
করোনা সংক্রান্ত চট্টগ্রামের হালনাগাদ পরিস্থিতি নিয়ে সিভিল সার্জন কার্যালয় থেকে পাঠানো আজকের রিপোর্টে এ তথ্য জানা যায়।
২০২০ সালের ৮ এপ্রিল চট্টগ্রামে প্রথম করোনা শনাক্ত হওয়ার পর মৃত্যু শূন্য বেশ কিছু দিন অতিক্রান্ত হলেও শহর এবং গ্রামে চলতি বছরের ২১ নভেম্বরই প্রথম নতুন আক্রান্ত শনাক্ত হয়নি। সে দিন ৭৯২ জনের নমুনা পরীক্ষা করা হয়। গতকাল দ্বিতীয় বারের মতো জেলায় নতুন বাহক পাওয়া যায়নি। এ সময় কোনো করোনা রোগিরও মৃত্যু হয়নি।
সিভিল সার্জন কার্যালয়ের সর্বশেষ ২৪ ঘণ্টার রিপোর্টে জানা যায়, ফৌজদারহাট বিআইটিআইডি, কক্সবাজার মেডিকেল কলেজ হাসপাতাল ও নগরীর ছয় ল্যাবে গতকাল শুক্রবার চট্টগ্রামের ১ হাজার ২০৮ জনের নমুনা পরীক্ষা করা হয়। এ দিনে নতুন কেউ শনাক্ত না হওয়ায় জেলায় করোনাভাইরাসে মোট আক্রান্তের সংখ্যা ১ লাখ ২ হাজার ৪১৫ জনই রয়েছে। সংক্রমিতদের মধ্যে ৭৪ হাজার ১শ’ জন শহরের ও ২৮ হাজার ৩১৫ জন গ্রামের। গত ২৪ ঘণ্টায় করোনায় কোনো মৃত্যু না থাকায় মৃতের সংখ্যাও ১ হাজার ৩৩১ জন রয়েছে। এতে শহরের ৭২৩ ও গ্রামের ৬০৮ জন।
ল্যাবভিত্তিক রিপোর্টে দেখা যায়, গতকাল সবচেয়ে বেশি নমুনা পরীক্ষা হয়েছে ফৌজদারহাটস্থ বাংলাদেশ ইনস্টিটিউট অব ট্রপিক্যাল এন্ড ইনফেকশাস ডিজিজেস ল্যাবে। এখানে ৪৪৭ জনের নমুনা পরীক্ষা করা হয়। এ ছাড়া, চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতাল ল্যাবে ৩৮, বেসরকারি ক্লিনিক্যাল ল্যাবরেটরি শেভরনে ৪০১, আগ্রাবাদ মা ও শিশু হাসপাতাল ল্যাবে ২২০, মেডিকেল সেন্টার হাসপাতাল ল্যাবে ৬৮, এপিক হেলথ কেয়ারে ১৫ ও মেট্রোপলিটন হাসপাতালে ১৮টি নমুনা পরীক্ষা করা হয়। চট্টগ্রামের একটি নমুনা কক্সবাজার মেডিকেল কলেজ হাসপাতাল ল্যাবে পাঠানো হয়।
তবে জেলায় করোনা আক্রান্ত নির্ণয়ের জন্য নির্ধারিত ১৩ ল্যাবরেটরির পাঁচটিতে এবং এন্টিজেন টেস্টে গতকাল নমুনা পরীক্ষা করা হয়নি। ল্যাব গুলো হচ্ছে : চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম ভেটেরিনারি এন্ড এনিম্যাল সায়েন্সেস বিশ্ববিদ্যালয়, বিশেষায়িত কভিড-১৯ চিকিৎসা কেন্দ্র আন্দরকিল্লা জেনারেল হাসপাতালের আরটিআরএল, ইম্পেরিয়াল হাসপাতাল ও ল্যাব এইড।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
#
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat