×
ব্রেকিং নিউজ :
ভাষা সংগ্রামী ও বীর মুক্তিযোদ্ধা হিসেবে আবুল মাল আবদুল মুহিত বাংলাদেশের ইতিহাসের উজ্জ্বলতম অংশ : প্রধানমন্ত্রী বাংলাদেশের সাথে দ্বি-পাক্ষিক বাণিজ্য বাড়াতে চায় তুরস্ক ঝালকাঠিতে প্রশিক্ষণপ্রাপ্ত ২৬৫ জন নারীকে ল্যাপটপ প্রদান গোপালগঞ্জে আন্তর্জাতিক রেড ক্রস ও রেড ক্রিসেন্ট দিবস উদযাপন মধ্যপ্রাচ্যের সংঘাতময় পরিস্থিতি দেশের অর্থনীতিতে প্রভাব ফেলতে পারে : প্রধানমন্ত্রী বিএনপির নির্বাচন বর্জনের রাজনীতি আত্মহননমূলক : পররাষ্ট্রমন্ত্রী বাঙ্গালির আত্মপরিচয় বিকাশের মূলেই রয়েছে রবীন্দ্রনাথ ও বঙ্গবন্ধুর নিবিড় সম্পর্ক : স্পিকার রোহিঙ্গা প্রত্যাবাসনে যুক্তরাজ্যের সহায়তা চেয়েছেন প্রধানমন্ত্রী স্মার্ট বাংলাদেশের ভিত্তি মানসম্মত প্রাথমিক শিক্ষা : রুমানা আলী এমপি রবীন্দ্রনাথ ঠাকুরের জীবনাদর্শ শোষণ-বঞ্চনামুক্ত ও অসাম্প্রদায়িক সমাজ বিনির্মাণে অনুপ্রেরণা যোগায় : ভূমিমন্ত্রী
  • প্রকাশিত : ২০২১-১২-১২
  • ৩৭১ বার পঠিত
  • নিজস্ব প্রতিবেদক

পরিকল্পনামন্ত্রী এম. এ. মান্নান বলেছেন, প্রান্তিক পর্যায়ের জনগোষ্ঠীর উন্নয়নে বিভিন্ন পদক্ষেপ গ্রহণ ও বাস্তবায়ন করছে সরকার।
আজ বিশ্ববিদ্যালয়ের জহির রায়হান মিলনায়তনের সেমিনার হলে দুই দিনব্যাপী ‘বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এ্যান্ড হিজ লিগ্যাসি’ শীর্ষক আন্তর্জাতিক কনফারেন্সের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির ভাষণে পরিকল্পনা মন্ত্রী এ কথা বলেন। 
তিনি আরো বলেন, উন্নয়নের জন্য সরকার উৎপাদনকে সর্বোচ্চ গুরুত্ব দিয়ে থাকে। বর্তমানে বৈশ্বিক অর্জনের দিকে সরকার মনোযোগী হয়েছে। বাংলাদেশ এখন উন্নয়নশীল দেশের কাতারে যাওয়ার পথে অগ্রসর হচ্ছে। 
মন্ত্রী আরো বলেন, বিগত শতকের ষাটের দশক ছিল বাঙালির সোনালী সময়। এই সময়ে মানুষ নিজেকে গড়ে তোলার ক্ষেত্রে বঙ্গবন্ধুকে কেন্দ্রীয় চরিত্রে রূপায়ন করেছেন। ১৯৭৫ সালের ১৫ আগস্ট খুনিচক্র জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে সপরিবারে হত্যা করলেও তার আদর্শ মুছে ফেলতে পারেনি। বঙ্গবন্ধুর আদর্শ এবং তার দর্শন এখন বহুমাত্রায় অনুশীলন হচ্ছে। 
আন্তর্জাতিক জন-ইতিহাস ইনস্টিটিউট এবং জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগ, প্রতœতত্ত্ব বিভাগ ও বঙ্গবন্ধু তুলনামূলক সাহিত্য ও সংস্কৃতি ইনস্টিটিউটের যৌথ আয়োজনে এই সম্মেলনে অনলাইনে যুক্ত হয়ে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. ফারজানা ইসলাম।
তিনি বলেন, বাঙালির জাতি-সত্ত্বায় বঙ্গবন্ধু ওতপ্রোতভাবে মিশে আছেন। বঙ্গবন্ধুকে আঁকড়ে ধরে বাঙালি দুঃসময় অতিক্রম করে সমৃদ্ধির স্বপ্ন দেখেছে। এখন প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাঙালি সাহস নিয়ে সেই লক্ষ্যে এগিয়ে যাচ্ছে। 
উপাচার্য বলেন, বঙ্গবন্ধু সমতা ও ন্যায্যতার কথা বলেছেন। বর্তমানে দারিদ্রতা কমলেও বিত্তশালীর সংখ্যা বেড়েছে। দেশের উন্নয়নে ধনী-গরীবের বৈষম্যের সংখ্যা কমাতে হবে। মুক্তিযুদ্ধে বীর শহীদদের সম্মানের জন্য, যুদ্ধাহত মুক্তিযোদ্ধাদের জন্য এবং পিছিয়ে থাকা মানুষজনের জন্য অধিক বিত্তশালীদের সম্পদের পরিমান হ্রাস করতে  হবে। রাষ্ট্রকে সমান সমানভাবে এগিয়ে নেয়ার দায়িত্ব নিতে হবে। 
এতে অন্যদের মধ্যে আরও বক্তৃতা করেন ভারতের কাজী নজরুল বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের অধ্যাপক প্রদীপ কুমার দাস, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের সভাপতি অধ্যাপক ড. মোহাম্মদ মোজাহিদুল ইসলাম, বঙ্গবন্ধু তুলনামূলক সাহিত্য ও সংস্কৃতি ইনস্টিটিউটের পরিচালক অধ্যাপক ড. মো. রেজাউ ইসলাম প্রমুখ।
উদ্বোধনী অনুষ্ঠানের পর টেকনিক্যাল সেশনে দেশ-বিদেশের শিক্ষক, গবেষকগণ তাদের গবেষণা প্রবন্ধ উপস্থাপন করেন। আগামীকাল এই কনফারেন্স শেষ হবে। 

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
#
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat