×
ব্রেকিং নিউজ :
নিত্যপ্রয়োজনীয় পণ্য আমদানির বিকল্প ব্যবস্থা হচ্ছে : বাণিজ্য প্রতিমন্ত্রী ড. ওয়াজেদ মিয়ার সমাধিতে রংপুরের বিভাগীয় কমিশনারের শ্রদ্ধা গোপালগঞ্জে গ্রাম পুলিশের 'বুনিয়াদি প্রশিক্ষণ কোর্স ' শুরু মারমাদের জল উৎসবের মধ্য দিয়ে সমাপ্ত হলো পাহাড়ের বৈসাবী উৎসব বরগুনায় সাংসদকে সংবর্ধনা ও মেয়র কাউন্সিলরদের অভিষেক বিদেশে কর্মী প্রেরণে রিক্রুটিং এজেন্সিকে মানবিক হওয়ার আহ্বান জানালেন প্রবাসী কল্যাণ প্রতিমন্ত্রী আলবার্টা পার্লামেন্টে বাংলা নববর্ষ উদযাপিত বিশ্ববিদ্যালয়গুলোতে কারিকুলাম যুগোপযোগী করার তাগিদ রাষ্ট্রপতির কৃতি শিক্ষার্থীরাই স্মার্ট বাংলাদেশের ভবিষ্যৎ : স্পিকার বঙ্গবন্ধু ও বঙ্গমাতা গোল্ডকাপ প্রাথমিক বিদ্যালয় ফুটবল টুর্নামেন্টের চূড়ান্ত রাউন্ডের খেলা ২০ এপ্রিল
  • প্রকাশিত : ২০২৩-০৪-০৫
  • ৫০৪ বার পঠিত
  • নিজস্ব প্রতিবেদক

এম আর আহমেদ (রাজ) পোল্যান্ড

উচ্চশিক্ষার জন্য রোমানিয়া এখন হালের একটি ক্রেজ। বাংলাদেশি শিক্ষার্থীদের অন্যতম গন্তব্য হতে পারে দক্ষিণ ইউরোপের দেশটি। আজ থাকবে রোমানিয়ায় উচ্চ শিক্ষার সুযোগ ও পরামর্শ।

ইউরোপীয় ইউনিয়নভুক্ত রোমানিয়ায় বাংলাদেশি শিক্ষার্থীরা পড়তে আসা শুরু করেছে ২০২১ সালে। সহজ আবেদন প্রক্রিয়া, ভিসা, সীমিত টিউশন ফি এবং পার্ট টাইম কাজসহ নানা সুবিধা থাকায় দেশটি এখন আন্তর্জাতিক শিক্ষার্থীদের জন্য বেশ পছন্দের হয়ে উঠেছে।

এরই মধ্যে রোমানিয়ায় পড়তে আসার আবেদন শুরু হয়েছে এবং কিছু বিশ্ববিদ্যালয়ে ভর্তির আবেদন শুরু হবে আর কদিন পরে। এক্ষেত্রে ২০২৩ সালে যারা আবেদনকারী তাদের প্রতি পরামর্শ, যাদের ভালো রেজাল্ট এবং আইইএলটিএস এ ৬ কিংবা ৬.৫ রয়েছে তারা যেন সরাসরি সেঞ্জেন আবেদন করে।

রোমানিয়ায় যারা ২০২৩ সালে আবেদন করবে তাদের অবশ্যই প্রাইভেট বিশ্ববিদ্যায় এড়িয়ে যাওয়া উচিত। গত বছর এবং এ বছর কিছু কনসাল্টেন্ট এবং প্রতিষ্ঠান প্রাইভেট ইউনিভার্সিটি প্রমোশন করছে এবং শিক্ষার্থীদের প্রভাবিত করছে সেসব বিশ্ববিদ্যালয়ে আবেদন করার জন্য।

প্রথমত, রোমানিয়া একটি নন-সেঞ্জেন কান্ট্রি আবার সেখানে একটা প্রাইভেট বিশ্ববিদ্যালয়ে পড়তে যাচ্ছেন বিষয়টা কেমন একটা বুমেরাং হয়ে গেল না? দ্বিতীয়ত রোমানিয়ায় প্রাইভেট বিশ্ববিদ্যালয়ে টিউশিন ফি তুলনামূলকভাবে বেশি। তাই পরামর্শ হচ্ছে, এত পাবলিক বিশ্ববিদ্যালয় থাকা সত্ত্বেও আমি কেন প্রাইভেট ইউনিভার্সিটিতে যাব রোমানিয়ায় তাও, অতিরিক্ত টিউশন ফি দিয়ে।

কিছু প্রতিষ্ঠান এবং কিছু ফেসবুক গ্রুপ প্রাইভেট ইউনিভার্সিটিতে শিক্ষার্থীদের ভর্তির জন্য প্রভাবিত করে। কারণ, খুব সহজে ভর্তি এবং বড় অংকের ইউরো কমিশন পাচ্ছে আপনার টিউশন ফি থেকে, একদিকে আপনার থেকেই সার্ভিস চার্জ নিচ্ছে আবার অন্যদিকে তারা ইউনিভার্সিটি থেকেও কমিশন পাচ্ছে। তাই আগ্রহী শিক্ষার্থীদের জন্য পরামর্শ যেখানে ভালো অনেক পাবলিক বিশ্ববিদ্যালয় রয়েছে তাই বুদ্ধিমানের কাজ হবে সরকারি বিশ্ববিদ্যালয়য়ে পড়তে যাওয়া।

রোমানিয়া নিয়ে অনেক ধরনের প্রতারণামূলক কাজ (স্ক্যাম) হয়। এর মধ্যে একটি হচ্ছে টিউশন ফি। সবাইকে পরামর্শ দেব ব্যাংকে স্টুডেন্ট ফাইল খুলে নিজ উপস্থিতে সঠিক ইনভয়েসের মাধ্যমে ইউনিভার্সিটিতে টিউশন পাঠানোর জন্য। এমনকি যদি আপনার খুব কাছের মানুষও আপনাকে প্ররোচিত করে তাকে টিউশন ফি দিতে তা করবেন না।

আর যদি তাই হয় সেক্ষেত্রে আপনার প্রতারণা হওয়ার সুযোগ থেকে যায়। টিউশন ফি পাঠানোর জন্য কোনো সমস্যা হলে এক্ষেত্রে আপনারা প্রিমিয়ার ব্যাংক গুলশান ব্রাঞ্চ-১ এ চলে যাবেন। আন্তর্জাতিক উচ্চশিক্ষা বিষয়ক পরামর্শদাতা প্রতিষ্ঠান হিসেবে ‘‘EduXplore’’ এর রেফার করলে আপনাদের যথাযথ সহযোগিতা করবে।

আর এজন্য কাউকে বা কোনো ব্যক্তিকে টাকা-পয়সা দেওয়ার প্রয়োজন নেই। আশা করি ২০২৩ সালে আমাদের প্রিয় বাংলাদেশি শিক্ষার্থীদের জন্য রোমানিয়ায় আসার স্বপ্ন পূরণ হবে। একই সঙ্গে সবার বৈধভাবে ইউরোপে যাত্রা সুন্দর হবে।

লেখক, ইঞ্জিনিয়ার এম আর আহমেদ (রাজ), বি.ইঞ্জি. (পোল্যান্ড), এম এস সি (পোল্যান্ড) এক্স ইউ-ইএস এফ স্কলার, পোল্যান্ড
সিইও, EduXplore.

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
#
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat