×
ব্রেকিং নিউজ :
জিআই পণ্যের গুণগত মান ও টেকসই সংরক্ষণের দিকে নজর দিতে হবে : শিল্পমন্ত্রী বাপেক্স ও এস.সি ইউরো গ্যাস সিস্টেমস এস.আর.এল রোমানিয়ার মধ্যে চুক্তি চলমান বার্ষিক উন্নয়ন কর্মসূচি বাস্তবায়ন ত্বরান্বিত করার নির্দেশ গণপূর্তমন্ত্রীর প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে সমৃদ্ধ দেশ গড়ার অঙ্গীকার প্রতিরক্ষা স্থায়ী কমিটির দেশের উন্নয়নে কৃষির সকল স্তরে উন্নত প্রযুক্তি ব্যবহারের কোন বিকল্প নেই : স্থানীয় সরকার মন্ত্রী ভোলায় বৃষ্টির জন্য বিশেষ নামাজ আদায় বিএনপি ক্ষমতায় আসতে মরিয়া হয়ে উঠেছে : ওবায়দুল কাদের বাজেটে তামাক পণ্যের দাম বৃদ্ধির দাবী শুধু চাকরির পেছনে ছুটবেনা, উদ্যোক্তা হবেন : স্বাস্থ্যমন্ত্রী যে কোন মূল্যে উপজেলা নির্বাচন সুষ্ঠু করতে হবে : সিইসি
  • প্রকাশিত : ২০২৩-০৪-১৫
  • ৫০০ বার পঠিত
  • নিজস্ব প্রতিবেদক
ডি আর কঙ্গোর পূর্বাঞ্চলে শুক্রবার বিভিন্ন গ্রামে ভয়াবহ হামলায় ৪০ জনেরও বেশি মানুষ নিহত হয়েছে। এই হামলার ঘটনায় কোডেকো জঙ্গি গোষ্ঠীকে দায়ী করা হয়। স্থানীয় সূত্র এই কথা জানিয়েছে। খবর এএফপি’র।
খবরে বলা হয়, প্রাদেশিক রাজধানী বুনিয়া থেকে প্রায় ৬০ কিলোমিটার দূরে ইতুরি প্রদেশের কমপক্ষে তিনটি গ্রামে হামলা চালানোর জন্য এই গোষ্ঠীকে দায়ী করা হয়।
কঙ্গোর উন্নয়ন বিষয়ক সহযোগিতা গ্রুপ কোডেকো হচ্ছে খনিজ সম্পদে সমৃদ্ধ বিশৃংখলাপূর্ণ এই অঞ্চলে সক্রিয় সশস্ত্র বিভিন্ন গ্রুপের মধ্যে অন্যতম একটি গ্রুপ।
এ মিলিশিয়া গ্রুপ লেন্দু সম্প্রদায়কে জাতিগতভাবে অন্য গোষ্ঠী হেমা এবং সেনাবাহিনীর হাত থেকে রক্ষার দাবি করে।
আঞ্চলিক প্রশাসক ইনোসেন্ট মাতুকাদালা এএফপি’কে বলেন, এ ভয়াবহ হামলার পর ‘আমরা কিলো ইতাত গ্রাম থেকে ৩৬ জনের এবং মতেতে গ্রাম থেকে আটজনের লাশ উদ্ধার করেছি। ওই জঙ্গি গ্রুপের হামলার শিকার হওয়া তৃতীয় গ্রাম থেকে এখন পর্যন্ত কোন লাশ উদ্ধার করার খবর পাওয়া যায়নি।’
তিনি বলেন, কোডেকো জঙ্গিরা গ্রিনিচ মান সময় ০৫০০ টার দিকে এসব গ্রামে হামলা চালায়। কঙ্গো সেনাবাহিনী প্রায় তিন ঘণ্টা পর সেখানে পাল্টা অভিযান চালায়।
ওই জেলার সুশীল সমাজের নেতা রবার্ট বসিলোকো এ হামলায় ৪৩ জন নিহত হওয়ার কথা জানিয়েছেন। এদের মধ্যে পাঁচ শিশু রয়েছে।
তিনি বলেন, হামলা ‘প্রতিদিন মৃত্যুর খবর শুনে আমরা ক্লান্ত হয়ে পড়েছি।’

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
#
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat