×
ব্রেকিং নিউজ :
চাঁদপুরের কচুয়া ও ফরিদগঞ্জ উপজেলায় ২৮ জনের মনোনয়নপত্র জমা কক্সবাজার সৈকতে সার্ফিং প্রশিক্ষণ শুরু তাসকিন-সাইফুদ্দিনের বোলিং নৈপুণ্যে ১২৪ রানে অলআউট জিম্বাবুয়ে সরকারকে চাপে ফেলতে গিয়ে বিএনপি নিজেরাই চাপে আছে:ওবায়দুল কাদের খাড়িয়া ভাষা সংরক্ষণে উদ্যোগ গ্রহণের আহবান জানিয়েছেন প্রধান বিচারপতি দেশের ২৫ জেলার শিক্ষাপ্রতিষ্ঠান আগামীকাল বন্ধ জিম্বাবুয়ের বিপক্ষে টস জিতে ফিল্ডিংয়ে বাংলাদেশ জাতির পিতার সমাধিতে পানি সম্পাদ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিবের শ্রদ্ধা সন্ত্রাসবাদ মোকাবেলায় বাংলাদেশের সাফল্যের প্রশংসায় যুক্তরাষ্ট্রের ‘নেসা সেন্টার’ আওয়ামী লীগের মনোনয়ন বোর্ডের সভা আগামীকাল
  • প্রকাশিত : ২০২৩-০৬-২১
  • ৩৪৬০৭ বার পঠিত
  • নিজস্ব প্রতিবেদক
উদ্ধারকারীরা মঙ্গলবার আশা করেছিলেন, বিশেষ গভীর সমুদ্রের জাহাজ এবং মার্কিন নৌবাহিনীর বিশেষজ্ঞদের আগমনে টাইটানিকের ধ্বংসাবশেষের কাছে নিখোঁজ পর্যটক সাবমার্সিবল খুঁজে পেতে মরিয়া প্রচেষ্টা আরো জোরদার হবে। মিনি সাবমেরিন তুল্য এই  সাবমার্সিবলে থাকা পাঁচজনের অক্সিজেন দ্রুত ফুরিয়ে যাওয়ার সময়ের সাথে পাল্লা দিয়ে এই উদ্ধার প্রচেষ্টা চালানো হচ্ছে।
ব্রিটিশ প্যাসেঞ্জার লাইনার ওশানগেটের ২১-ফুট (৬.৫-মিটার) দৈর্ঘের সাবমার্সিবল পাঁচজন ক্রুসহ পাঁচজন যাত্রী নিয়ে টাইটানিকের ধ্বংসাবশেষ দেখার জন্য উত্তর আটলান্টিকের ওই এলাকায় গভীর অতলে যাত্রা শুরু করে। সাবমার্সিবলের সঙ্গে সমস্ত যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যাওয়ার আগে ব্রিটিশ লাইনারটি শেষবারের মতো সমুদ্র পৃষ্ঠ থেকে দুই মাইলেরও বেশী (প্রায় চার কিলোমিটার) নিচে সমুদ্র গভীরে দেখতে পেয়েছিল।
টাইটান নামের এই সাবমার্সিবলটিতে একজন ব্রিটিশ বিলিয়নিয়ার এবং একজন পাকিস্তানি বংশোদ্ভূত ধনকুবের এবং তার ছেলে সহ তিনজন ফি প্রদানকারী যাত্রী বহন করছিল। ওশানগেট একটি ট্রাক গাড়ির আয়তনের এই সাবমার্সিবলের একটি আসনের জন্য ২৫০,০০০ ডলার নিয়েছে।
মার্কিন এবং কানাডিয়ান কোস্ট গার্ড জাহাজ এবং প্লেনগুলো ৭,৬০০ বর্গ মাইল সমুদ্রের সীমানায় তল্লাশি চালাচ্ছে, এই এলাকা মার্কিন যুক্তরাষ্ট্রের কানেকটিকাট রাজ্যের চেয়ে বড়, সাবমার্সিবলটি কানাডার নিউফাউন্ডল্যান্ডের উপকূল থেকে প্রায় ৪০০ মাইল দূর সমুদ্র গভীর থেকে আটলান্টিকের গভীর তলদেশে যাত্রা শুরু করে।   
মার্কিন নৌবাহিনীর একজন মুখপাত্র বলেছেন, গভীরতা থেকে ভারী বস্তু তোলার জন্য একটি বিশেষ উইঞ্চ সিস্টেম (টেনে তোলার যন্ত্র) এবং অন্যান্য সরঞ্জামসহ কর্মীরা মঙ্গলবার রাতে উদ্ধার অভিযানে যোগ দেবেন।
পেন্টাগন বলেছে,  তারা একটি তৃতীয় একটি সি১৩০ বিমান এবং তিনটি সি-১৭ মোতায়েন করছে,  ফ্রান্সের সমুদ্রবিজ্ঞান ইনস্টিটিউট একটি গভীর সমুদ্রের আন্ডারওয়াটার রোবট পাঠানোর ঘোষণা দিয়েছে এবং এর বিশেষজ্ঞরা বুধবার এলাকায় আসবেন।
 ইউএস কোস্ট গার্ড ক্যাপ্টেন জেমি ফ্রেডরিক সাংবাদিকদের বলেছেন, ‘এটি একটি অত্যন্ত জটিল অনুসন্ধান এবং ইউনিফাইড টিম যত তাড়াতাড়ি সম্ভব সমস্ত উপলব্ধ সম্পদ এবং দক্ষতা বহন করার জন্য চব্বিশ ঘন্টা কাজ করছে।’
উদ্ধারকারীরা অনুমান করেছেন, যাত্রীদের কাছে দুই দিনেরও কম অক্সিজেন অবশিষ্ট রয়েছে, সাবটির ৯৬ ঘন্টা পর্যন্ত জরুরি অক্সিজেন সরবরাহের সক্ষমতা রয়েছে।
ফ্রেডরিক মঙ্গলবার দুপুর ১টায় (১৭০০জিএমটি) কাছাকাছি বলেছিলেন, ‘প্রাথমিক প্রতিবেদনের ভিত্তিতে প্রায় ৪০ ঘন্টা শ্বাস-প্রশ্বাসের অক্সিজেন বাকি আছে।’
কর্তৃপক্ষ বলছে,টাইটান সমুদ্রে নামার  দুই ঘণ্টারও কম সময়ের মধ্যে ভূপৃষ্ঠের সঙ্গে যোগাযোগ হারিয়েছে।
সাবমার্সিবলে রয়েছেন ব্রিটিশ হামিশ হার্ডিং, পাকিস্তানি ব্যবসায়ী শাহজাদা দাউদ, তার ছেলে সুলেমান, ওশানগেট এক্সপিডিশনের সিইও স্টকটন রাশ এবং ফরাসি সাবমেরিন অপারেটর পল-হেনরি নারজিওলেট।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
#
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat