×
ব্রেকিং নিউজ :
ভাষা সংগ্রামী ও বীর মুক্তিযোদ্ধা হিসেবে আবুল মাল আবদুল মুহিত বাংলাদেশের ইতিহাসের উজ্জ্বলতম অংশ : প্রধানমন্ত্রী বাংলাদেশের সাথে দ্বি-পাক্ষিক বাণিজ্য বাড়াতে চায় তুরস্ক ঝালকাঠিতে প্রশিক্ষণপ্রাপ্ত ২৬৫ জন নারীকে ল্যাপটপ প্রদান গোপালগঞ্জে আন্তর্জাতিক রেড ক্রস ও রেড ক্রিসেন্ট দিবস উদযাপন মধ্যপ্রাচ্যের সংঘাতময় পরিস্থিতি দেশের অর্থনীতিতে প্রভাব ফেলতে পারে : প্রধানমন্ত্রী বিএনপির নির্বাচন বর্জনের রাজনীতি আত্মহননমূলক : পররাষ্ট্রমন্ত্রী বাঙ্গালির আত্মপরিচয় বিকাশের মূলেই রয়েছে রবীন্দ্রনাথ ও বঙ্গবন্ধুর নিবিড় সম্পর্ক : স্পিকার রোহিঙ্গা প্রত্যাবাসনে যুক্তরাজ্যের সহায়তা চেয়েছেন প্রধানমন্ত্রী স্মার্ট বাংলাদেশের ভিত্তি মানসম্মত প্রাথমিক শিক্ষা : রুমানা আলী এমপি রবীন্দ্রনাথ ঠাকুরের জীবনাদর্শ শোষণ-বঞ্চনামুক্ত ও অসাম্প্রদায়িক সমাজ বিনির্মাণে অনুপ্রেরণা যোগায় : ভূমিমন্ত্রী
  • প্রকাশিত : ২০২৩-০৭-১৩
  • ৫৯৯৮ বার পঠিত
  • নিজস্ব প্রতিবেদক
টি-টোয়েন্টি ফরম্যাটে পাঁচ বছর পর ভারতকে হারালো বাংলাদেশ নারী ক্রিকেট দল। আজ সিরিজের তৃতীয় ও শেষ ম্যাচে বাংলাদেশ ৪ উইকেটে হারিয়েছে ভারতকে। এই জয়ে তিন ম্যাচের সিরিজে হোয়াইটওয়াশ এড়ালো বাংলাদেশ। প্রথম দুই ম্যাচ জিতেছিলো ভারত। ফলে তিন ম্যাচের সিরিজ ২-১ ব্যবধানে জিতলো ভারত।
২০১৮ সালে টি-টোয়েন্টি এশিয়া কাপের ফাইনালের শেষ বলে জয় তুলে নিয়ে বাংলাদেশ ৩ উইকেটে হারিয়েছিলো ভারতকে। ভারতের বিপক্ষে সেটিই ছিলো বাংলাদেশের সর্বশেষ জয়।
তৃতীয় ম্যাচে আজ  মিরপুর শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে টস হেরে প্রথমে বোলিং করতে নামে বাংলাদেশ। আগের ম্যাচের মত এবারও দুর্দান্ত বোলিংয়ে ভারতকে বড় স্কোর করতে দেয়নি বাংলাদেশের বোলাররা। ২০ ওভারে ৯ উইকেটে ১০২ রান করে ভারত। দলের পক্ষে ৪১ বলে সর্বোচ্চ ৪০ রান করেন অধিনায়ক হারমানপ্রীত কৌর। এছাড়াও জেমিমাহ রদ্রিগুয়েজ ২৮ ও ইয়াশটিকা ভাটিয়া ১২ রান করেন। বাংলাদেশের দুই স্পিনার রাবেয়া খান ১৬ রানে ৩টি এবং সুলতানা খাতুন ১৭ রানে ২ উইকেট নেন। এছাড়া নাহিদা আকতার-ফাহিমা খাতুন-স্বর্ণা আকতার ১টি করে উইকেট নেন।
জবাবে শুরুটা ভালো হয়নি বাংলাদেশের। ১৬ রানে ২ উইকেট হারায় তারা। ওপেনার সাথী রানী ১০ ও তিন নম্বরে নামা দিলারা আকতার ১ রান করে ফিরেন। তৃতীয় উইকেটে ৪৯ বলে ৪৬ রানের জুটি গড়ে বাংলাদেশকে লড়াই ফেরান ওপেনার শামিমা সুলতানা ও অধিনায়ক নিগার সুলতানা। জুটিতে ১৪ রান অবদান রেখে ফিরেন নিগার।
দলীয় ৬২ রাানে তৃতীয় ব্যাটার হিসেবে নিগার ফেরার পর মিনি ধ্বস নামে বাংলাদেশ ইনিংসে। ১৭তম ওভারে ৮৫ রানে পৌঁছাতে ষষ্ঠ উইকেট হারায় তারা। ৪ উইকেট হাতে নিয়ে শেষ ৩ ওভারে জিততে ১৫ রান দরকার পড়ে বাংলাদেশের। আগের ম্যাচে শেষ ৮ বলে ১ রানে ৫ উইকেট হারিয়ে ম্যাচ জয়ের সুযোগ হাতছাড়া করেছিলো বাংলাদেশ। কিন্তু এবার আর সেই ভুল করেনি বাংলাদেশের ব্যাটাররা।
সপ্তম উইকেটে ১৩ বলে অবিচ্ছিন্ন ১৮ রান তুলে বাংলাদেশকে স্বস্তির জয় এনে দেন রিতু মনি ও নাহিদা। ১৬বারের দেখায় ভারতের বিপক্ষে তৃতীয় জয়ের স্বাদ পায় বাংলাদেশ। রিতু ৮ বলে ৭ এবং নাহিদা ৬ বলে ১০ রান তুলে জয়ের হাসি নিয়ে মাঠ ছাড়েন। ৩টি চারে ৪৬ বলে ৪২ রানের ইনিংস খেলে বাংলাদেশের জয়ে বড় অবদান রেখে ম্যাচ সেরা হন শামিমা। ভারতের মিন্নু মানি-দেবিকা বৈদ্য ২টি করে উইকেট নেন। সিরিজ সেরা হয়েছেন ভারতের অধিনায়ক হারমানপ্রীত।
আগামী ১৬ জুলাই থেকে মিরপুরে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ শুরু করবে বাংলাদেশ ও ভারত নারী দল।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
#
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat