×
ব্রেকিং নিউজ :
দ্বিপাক্ষিক বাণিজ্যিক বাঁধা দূর করতে ভুটান ও বাংলাদেশ উভয় পক্ষ সম্মত দেবোত্তর সম্পত্তি রক্ষায় আইন করা হচ্ছে : ভূমিমন্ত্রী দু’টি বিদেশী এয়ারলাইন্সের কার্যক্রম শুরু হচ্ছে মে মাসে নতুন নতুন প্রযুক্তি উদ্ভাবনের পাশাপাশি নিরাপদ খাদ্য উৎপাদন নিশ্চিত করতে হবে : প্রাণিসম্পদমন্ত্রী পেশাগত স্বাস্থ্য ও নিরাপত্তা দিবস আগামীকাল সাম্প্রদায়িক সম্প্রীতিকে সুসংহত করতে হবে: ধর্মমন্ত্রী আব্দুস সামাদ আজাদের কবরে আওয়ামী লীগের শ্রদ্ধা জাতির পিতার সমাধিতে শ্রদ্ধা স্বাস্থ্যমন্ত্রীর সরকারি খরচায় ১০ লক্ষাধিক মানুষকে আইনি সেবা দিয়েছে লিগ্যাল এইড শহীদ শেখ জামালের জন্মদিন আগামীকাল
  • প্রকাশিত : ২০২৩-০৭-১৫
  • ৭৯৩৯৩ বার পঠিত
  • নিজস্ব প্রতিবেদক
সৌদি আরবের রাজধানী রিয়াদ হতে ৩৫০ কিমি পূর্বে আল আহসা শহরের হুফুফ ইন্ড্রাস্ট্রিয়াল সিটি এলাকায় একটি সোফা কারখানায় অগ্নিকান্ডে নয় বাংলাদেশী ও  এক ভারতীয় সহ মোট ১০জন নিহত হয়েছেন।
এই মর্মান্তিক ঘটনায় সৌদি আরবে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন। 
আজ ঢাকায় প্রাপ্ত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়েছে। 
গতকাল স্থানীয় সময় বিকেল ৪টার দিকে আলআহসা ইন্ড্রাস্ট্রিয়াল সিটি এলাকায় একটি সোফা কারখানায় অগ্নিকান্ডের ঘটনা ঘটে। এতে ৯ অভিবাসী বাংলাদেশী ঘটনাস্থলে মৃত্যুবরণ করেন। 
দুর্ঘটনা সম্পর্কে জানার সঙ্গে সঙ্গে রাষ্ট্রদূত ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারীর নির্দেশে কাউন্সেলর (শ্রম) মুহাম্মাদ রেজায়ে রাব্বী দূতাবাসের কর্মকর্তাদের নিয়ে দ্রুত ঘটনাস্থল পরিদর্শন করেন। দূতাবাসের কর্মকর্তাগণ ঘটনাস্থল, হুফুফ কিং ফাহাদ হাসপাতাল মর্গ এবং সিভিল ডিফেন্স কার্যালয় পরিদর্শন করেন ও প্রয়োজনীয় সহায়তা প্রদান করেন। 
ঘটনাস্থল থেকে জীবিত উদ্ধারকৃত বাংলাদেশী কর্মী বিপ্লব হোসেন ও মো. জুয়েল হোসেন দূতাবাস প্রতিনিধিকে জানান,  একজন ভারতীয় নাগরিকের পরিচালনাধীন সোফা কারখানাটিতে ১৪ বাংলাদেশী কর্মী কাজ করতেন। শুক্রবার জুমার নামায শেষে খাওয়া দাওয়া করে কারখানার উপরের আবাসনে কর্মীরা ঘুমিয়ে ছিলেন। হঠাৎ নীচ থেকে আগুন আগুন চিৎকার শুনে তারা দুজন দ্রুত সিড়ি দিয়ে বেরিয়ে আসার চেষ্টা করেন। চারদিকে কালো ধোঁয়ায় অন্ধকারে প্রবেশপথ আচ্ছন্ন হয়ে যায়। তারা অনুমানের উপর নির্ভর করে সুস্থ অবস্থায় বেরিয়ে আসতে পেরেছেন। কিন্তু অন্য সহকর্মীরা কালো ধোঁয়ায় নি:শ্বাস বন্ধ হয়ে মারা যান। তিন কর্মী ঘটনার সময় কারখানার বাইরে থাকায় তারা দুর্ঘটনা থেকে বেঁচে যান।
দুর্ঘটনায় নিহত বাংলাদেশী শ্রমিকরা হলেন, মো. রুবেল হোসাইন (পাসপোর্ট নম্বর: ইঈ ০২৩৭০৫৫) পিতা- জফির উদ্দিন, গ্রাম-বারইপাড়া, পো. ও উপজেলা-বাগমারা, জেলা, রাজশাহী; মোহাম্মদ উবায়দুল (ইকামা নম্বর: ২৩৮৪১৯৭৮৯৯), পিতা-মো. দবির উদ্দিন, গ্রাম-খাজুরা চান্দপুর, পো.-জনার্ধন বাটী, উপজেলা-নলডাংগা, জেলা-নাটোর; রমজান (ইকামা নম্বর: ২৪৭২৪৭০৫৮৮), পিতা-আইজাক প্রামানীক, গ্রাম-ঝনঝনিয়া, পো.-শাহগুলা, থানা-আত্রাই, জেলা-নওগা;  মোহাম্মদ সাজেদুল ইসলাম (পাসপোর্ট নম্বর: অঊ৬৩২৬৮৪১), পিতা- জমির, গ্রাম-বারইপাড়া, পো.-বাগমারা, থানা-বাগমারা, রাজশাহী; আরিফ (ইকামা নম্বর: ২৫৩৫১৭৬৩৩৯), পিতা-মো. শাহাদাত হোসাইন, গ্রাম-বারইপাড়া, পো. ও থানা-বাগমারা, রাজশাহী;  বারেক সরদার (ইকামা নম্বর: ২২৪৭৪৩৯৮৫০), পিতা-রহমান সরদার, গ্রাম-উদয়পুর, পো.-ভাংগা জাঙ্গাল, থানা,-আত্রাই, জেলা-নওগাঁ;  মো. জুবায়েত ঢালী (পাসপোর্ট নম্বর: ইড ০৬৭৩৪০৭), পিতা-ইউনুস ঢালী, গ্রাম-সস্তান, পো. ফাসিয়াটুলা, উপজেলা-কালকিনি, জেলা-মাদারীপুর; সাইফুল ইসলাম (ইকামা নম্বর: ২৫২৯৯২২৩২৬), পিতা- মৃত আলাউদ্দীন, গ্রাম- হেমায়েতপুর-বলিয়ারপুর, পো.-নগরকুন্দা, উপজেলা-সাভার, জেলা-ঢাকা এবং মো. ফিরুজ আলী সরদার (পাসপোর্ট নম্বর: ঊঊ ০৫৮১২৭৪), পিতা-মো. আনিসুর রহমান সরদার, গ্রাম-বড় মাধাইমুরি, পো.-কাতিলা, থানা-বাগমারা, জেলা-রাজশাহী।
রাষ্ট্রদূত ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী মর্মান্তিক এই দুর্ঘটনায় নিহতদের পরিবারের প্রতি গভীর সমবেদনা জানিয়েছেন। 
তিনি মৃতদের পরিবারের ইচ্ছা  অনুযায়ী মৃতেদেহ দ্রুত বাংলাদেশে পাঠানো বা স্থানীয়ভাবে দাফনের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করার জন্য শ্রমকল্যাণ উইংকে নির্দেশ প্রদান করেছেন। রিয়াদস্থ শ্রম কল্যাণ উইং বিষয়টি নিবিড়ভাবে পর্যবেক্ষণ করছে।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
#
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat