×
ব্রেকিং নিউজ :
চট্টগ্রামে সড়ক নিরাপত্তা নিশ্চিতে একসঙ্গে কাজ করবে সিএমপি ও চসিক চাঁদপুরের চরাঞ্চলের নির্বাচনী এলাকায় কোস্টগার্ডের মহড়া জয়পুরহাটে ভ্যান চালক আবু সালাম হত্যা মামলায় তিন জনের মৃত্যুদন্ড নওগাঁর ৩টি উপজেলার নির্বাচন আগামীকাল গাজার দিকে রাফাহ ক্রসিং-এ ‘অপারেশনাল কন্ট্রোল’ নিয়েছে ইসরায়েল বাহিনী মহামারী মোকাবেলায় প্রস্তুতি ও সাড়াদানে উচ্চ-পর্যায়ের রাজনৈতিক নেতৃত্ব অপরিহার্য : প্রধানমন্ত্রী বারি পরিদর্শনে চীনের আনহুই একাডেমি প্রতিনিধি দল থ্যালাসেমিয়া রোগ প্রতিরোধে ব্যাপক জনসচেতনতা সৃষ্টির আহ্বান রাষ্ট্রপতির বর্তমান সরকারের আমলে কোন শিশুই অবহেলিত থাকবে না: ডেপুটি স্পিকার কাল হজ কার্যক্রমের উদ্বোধন প্রধানমন্ত্রীর
  • প্রকাশিত : ২০২৩-০৮-০২
  • ৭৮৯৮৬২ বার পঠিত
  • নিজস্ব প্রতিবেদক
ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টানা ১৩তম ওয়ানডে সিরিজ জিতেছে  ভারত। গতরাতে সিরিজের তৃতীয় ও শেষ ওয়ানডেতে ভারত ২০০ রানের বড় ব্যবধানে হারিয়েছে ওয়েস্ট ইন্ডিজকে। এতে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ ২-১ ব্যবধানে জিতে নিলো নেয়  ইন্ডিয়া। প্রথম ওয়ানডেতে ৫ উইকেটে ভারত এবং দ্বিতীয়টিতে ৬ উইকেটে জিতেছিলো ওয়েস্ট ইন্ডিজ। ২০০৬ সালের পর থেকে ওয়েস্ট ইন্ডিজের কাছে সিরিজ না হারার রেকর্ড ধরে রাখলো ভারত।
১-১ সমতা নিয়ে ত্রিনিদাদের ব্রায়ান লারা স্টেডিয়ামে সিরিজ নির্ধারনী ম্যাচ খেলতে নামে ভারত ও ওয়েস্ট ইন্ডিজ। টস জিতে প্রথমে বোলিং বেছে নেয় ক্যারিবীয়রা। আগের ম্যাচের মত এবারও রোহিত শর্মা-বিরাট কোহলিকে ছাড়া একাদশ সাজায় ভারত।
ব্যাট হাতে ভারতকে দুর্দান্ত সূচনা এনে দেন দুই ওপেনার ইশান কিশান ও শুভমান গিল। ১১৮ বলে ১৪৩ রানের জুটি গড়েন তারা। ওয়েস্ট ইন্ডিজের মাটিতে যেকোন উইকেট জুটিতে এটিই সর্বোচ্চ রান ভারতের। রেকর্ড জুটি গড়ার পথে ওয়ানডে ক্যারিয়ারে কিশান-গিল, দু’জনই ষষ্ঠ হাফ-সেঞ্চুরির স্বাদ পান। এই সিরিজে টানা তৃতীয় অর্ধশতক হাকালেন  কিশান।
২০তম ওভারে ভারতের উদ্বোধনী জুটি ভাঙ্গেন ওয়েস্ট ইন্ডিজের স্পিনার ইয়ানিক কারিয়া। উইকেট ছেড়ে খেলতে গিয়ে স্টাম্প আউট হন কিশান। ৮টি চার ও ৩টি ছক্কায় ৬৪ বলে ৭৭ রান করেন তিনি।
তিন নম্বরে নেমে ১৪ বলে ৮ রানে আউট হন ঋুতুরাজ গায়কোয়াড়। তার বিদায়ে উইকেটে এসেই দ্রুত রান তুলতে শুরু করেন সঞ্জু স্যামসন। গিলের সাথে ৫৩ বলে ৬৯ রানের জুটিতে ওয়ানডে ক্যারিয়ারের তৃতীয় হাফ-সেঞ্চুরি করেন  স্যামসন। অর্ধশতকের পর রোমারিও শেফার্ডের শিকার হয়ে ৫১ রানেই থেমে যান তিনি। ৪১ বলের ইনিংসে ২টি চার ও ৪টি ছক্কা  মারেন স্যামসন।
সেঞ্চুরির সম্ভাবনা জাগিয়ে স্পিনার গুদাকেশ মোটির বলে ব্যক্তিগত ৮৫ রানে আউট হন গিল। ৯২ বল খেলে ১১টি চার মারেন গিল।
দলীয় ২৪৪ রানে গিল ফেরার পর ভারতকে বড় সংগ্রহ এনে দেন ভারপ্রাপ্ত অধিনায়ক হার্ডিক পান্ডিয়া, সূর্যকুমারের যাদব ও রবীন্দ্র জাদেজা। পঞ্চম উইকেটে সূর্য-পান্ডিয়ার ৪৯ বলে ৬৫ রানের জুটিতে ভারতের রান ৩শ পার হয়। ২টি করে চার-ছক্কায় ৩০ বলে ৩৫ রান করেন সূর্য। ষষ্ঠ উইকেটে পান্ডিয়া-জাদেজা ১৯ বলে অবিচ্ছিন্ন ৪২ রান যোগ করলে ৫০ ওভারে ৫ উইকেটে ৩৫১ রনের বড় সংগ্রহ পায়  সফরকারীরা। ওয়ানডে ক্যারিয়ারের দশম হাফ-সেঞ্চুরির ইনিংসে ৪টি চার ও ৫টি ছক্কার সহায়তায় ৫২ বলে অপরাজিত ৭০ রান করেন পান্ডিয়া। ৮ রানে অপরাজিত থাকেন জাদেজা। ওয়েস্ট ইন্ডিজের শেফার্ড ২ উইকেট নেন।
জবাব দিতে নেমে শুরুতেই ভারতের পেস  তোপের মুখে পড়ে ওয়েস্ট ইন্ডিজ। ৪০ রানে ৫ এবং ৮৮ রানে অষ্টম উইকেট হারিয়ে দলীয় স্কোর তিন অংকে পৌঁছানোর আগেই গুটিয়ে যাবার শঙ্কা পড়ে ওয়েস্ট ইন্ডিজ। কিন্তু লোয়ার অর্ডারে তিন ব্যাটারের লড়াইয়ে দেড়শ রান স্পর্শ করতে পারে ক্যারিবীয়রা। শেষ পর্যন্ত ৩৫ দশমিক ৩ ওভারে ১৫১ রানে গুটিয়ে যায় ওয়েস্ট ইন্ডিজ।
দশ নম্বরে নামা মোটি সর্বোচ্চ ৩৯ রান তুলে অপরাজিত থাকেন। এছাড়া আলিক আথানাজে ৩২ ও জোসেফ ২৬ রান করেন। ভারতের শারদুল ৪টি, মুকেশ ৩টি ও কুলদীপ ২টি উইকেট নেন। ম্যাচ সেরা হন গিল ও সিরিজ সেরা হন কিশান।
আগামীকাল  ৩ আগস্ট থেকে এই ভেন্যুতেই পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ শুরু করবে ভারত ও ওয়েস্ট ইন্ডিজ।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
#
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat