×
ব্রেকিং নিউজ :
উন্নয়নের চিত্র তুলে ধরার পাশাপাশি সম্ভাবনাকেও হাইলাইট করতে হবে : হুইপ কমল মাদারীপুরে বাস-পিকআপ সংঘর্ষে একজন নিহত, আহত ১০ রাঙ্গামাটিতে মন্দিরের ভিত্তিপ্রস্তুর স্থাপন ও অসহায়দের মাঝে বস্ত্র বিতরণ জয়পুরহাটের বিভিন্ন স্থানে বৃষ্টির আশায় নামাজ আদায় সরকার দুর্যোগ মোকাবেলায় যুগোপযোগী পদক্ষেপ নিয়েছে : অর্থ প্রতিমন্ত্রী সরকার আইনের শাসন প্রতিষ্ঠায় বদ্ধপরিকর : শেখ হাসিনা কর্মক্ষেত্রে স্বাস্থ্য ও সুরক্ষাবিধি নিশ্চিতে সম্মিলিতভাবে কাজ করতে হবে : রাষ্ট্রপতি সাংস্কৃতিক কর্মকান্ডে যদি প্রবাহ না থাকে, তাহলে সভ্যতা টিকতে পারে না : গণপূর্তমন্ত্রী ক্ষমতার জন্য বিএনপি বিদেশি প্রভুদের দাসত্ব করছে : ওবায়দুল কাদের উপজেলা পরিষদ নির্বাচন হবে অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ : সিলেটে ইসি আনিছুর রহমান
  • প্রকাশিত : ২০২৩-০৯-০৩
  • ৫৮৪৩ বার পঠিত
  • নিজস্ব প্রতিবেদক
প্রাক্তন ঔপনিবেশিক শাসক ফ্রান্সের সৈন্য প্রত্যাহারের দাবিতে হাজার হাজার মানুষ শনিবার নাইজারের রাজধানী নিয়ামেতে বিক্ষোভ সমাবেশ করেছে। গত জুলাই মাসে সেনাবাহিনী ক্ষমতা দখল করার পর তারাও এই দাবি জানিয়ে আসছে।
পশ্চিম আফ্রিকার দেশটিতে ফরাসি সামরিক উপস্থিতির বিরুদ্ধে বেশ কয়েকটি নাগরিক সংগঠনের আহ্বানের পর বিক্ষোভকারীরা ফরাসি সৈন্যদের একটি ঘাঁটির কাছে জড়ো হয়।
বিক্ষোভকারীরা ব্যানারে ‘ফরাসি সেনাবাহিনী আমাদের দেশ ছেড়ে চলে যাও’ এই ঘোষণা তুলে ধরে।
বিকেলে নতুন করে জনসমাগম বৃদ্ধি পায় এবং তারা নিয়ামের উপকণ্ঠে ফরাসি সামরিক ঘাঁটির কাছে একটি গোলচত্বরে বিরাট সমাবেশের মাধ্যমে বিক্ষোভ করে।
নাইজারের সামরিক শাসক শুক্রবার ফ্রান্সের কড়া সমালোচনা করেছে। প্যারিসের বিরুদ্ধে দেশটির ক্ষমতাচ্যুত প্রেসিডেন্টকে সমর্থনের অভিযোগ করে এটিকে ‘স্পষ্ট হস্তক্ষেপ’ বলে উল্লেখ করেছে। বিক্ষোভকারীরা একই দাবিতে সমাবেশ করেছে।
প্রেসিডেন্ট মোহাম্মদ বাজুম একজন ফরাসি মিত্র, গত ২৬ জুলাই সেনাবাহিনীর সদস্যরা তাকে গ্রেফতার করে এবং দেশটির ক্ষমতার নিয়ন্ত্রণ গ্রহন করে।
গত ৩ আগস্ট সামরিক সরকার ফ্রান্সের সাথে নাইজারের সামরিক চুক্তি বাতিলের ঘোষণা দেয়, দেশটিতে প্রায় ১,৫০০ ফরাসি সৈন্য রয়েছে।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
#
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat