×
ব্রেকিং নিউজ :
খাড়িয়া ভাষা সংরক্ষণে উদ্যোগ গ্রহণের আহবান জানিয়েছেন প্রধান বিচারপতি দেশের ২৫ জেলার শিক্ষাপ্রতিষ্ঠান আগামীকাল বন্ধ জিম্বাবুয়ের বিপক্ষে টস জিতে ফিল্ডিংয়ে বাংলাদেশ জাতির পিতার সমাধিতে পানি সম্পাদ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিবের শ্রদ্ধা সন্ত্রাসবাদ মোকাবেলায় বাংলাদেশের সাফল্যের প্রশংসায় যুক্তরাষ্ট্রের ‘নেসা সেন্টার’ আওয়ামী লীগের মনোনয়ন বোর্ডের সভা আগামীকাল ‘শান্তির সংস্কৃতি’ সংক্রান্ত বাংলাদেশের প্রস্তাব জাতিসংঘে সর্বসম্মতিক্রমে গৃহীত গাজীপুরে দুই ট্রেনের মুখোমুখি সংঘর্ষে চালকসহ ৪ জন আহত, ৭ বগি লাইনচ্যুত ওরাল ক্যান্সার সম্পর্কে নাগরিকদের সচেতন হতে হবে: মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী এসএসসি ও সমমানের পরীক্ষার ফলাফল প্রকাশ ১২ মে
  • প্রকাশিত : ২০২৩-০৯-০৯
  • ৭৮৯৫৪ বার পঠিত
  • আলমাহমুদ-ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট-সিরাজগঞ্জ
সিরাজগঞ্জের উল্লাপাড়ায় বস্তায় আদা চাষে আগ্রহ বাড়ছে এতে আশানুরূপ ফলনও পাচ্ছে কৃষক। বাড়ির আঙ্গিনায় ঝোপঝাড় বা বাড়ির পাশের পতিত পালানে ও পতিত জায়গায় বস্তায় জৈব সার মিশ্রন মাটি দিয়ে সারি সারি করে আদার চাষে আগ্রহ বাড়ছে কৃষকের। বাড়ির আঙ্গিনায় বস্তায় আদা চাষে অনেকেই আগ্রহ দেখাচ্ছে। উপজেলা কৃষি বিভাগ থেকে কৃষকদের বাড়ির আঙ্গিনায় এক টুকরো জায়গা  আছে বা একটু খানিক পতিত পালান রয়েছে তাকে কৃষি বিভাগ থেকে পরামর্শ দেওয়া হচ্ছে বস্তায় আদা চাষে। এতে  উপজেলার কৃষক কৃষাণীরা এই পদ্ধতিতে আদা চাষে উৎসাহ বাড়ছে। অনেকে আবার এই পদ্ধতি ব্যবহার করে আদা চাষ শুরুও করেছে। 

এই পদ্ধতি ব্যবহার করা একজন কৃষকের নিকট থেকে জানা গেছে তিনি তার বাড়ির আঙ্গিনায় ১শত ৭০ টি বস্তায় সে আদা চাষ করছে। চলতি মৌসুমে এই পদ্ধতি ব্যবহার করে আশানুরুপ ফলন পাবে বলে তিনি জানান। তিনি আরো বলেন আদা বীজ, জৈব সার,  রাসায়নিক সার, মাটি ও বস্তা সব মিলে খবচ হয় প্রতি বস্তায় ১২ থেকে ১৩ টাকা। তিনি আশা করছেন প্রতিটি বস্তা হতে এক থেকে দের কেজি আদা ফলন পাবে। এই পদ্ধতিতে আদা চাষ করতে মাঝে মধ্যে পরিচর্যা ছাড়া আর কোনো খরচ করতে
হয় না। তিনি আরো বলেন তার উৎপাদিত আদা সারা বছর পরিবারে খাবারের জন্য রেখে অবশিষ্ট বাজারে বিক্রয় করে পরিবারে আর্থনৈতিক জোগান দিতে পারবে।  

উপজেলা কৃষি কর্মকর্তা সূবর্ণা ইয়াসমিন সুমী বলেন তার বিভাগ থেকে কৃষকদের বস্তায় আদা চাষে পরামর্শ ও উৎসাহ দেওয়া হচ্ছে। 
উপজেলার বিভিন্ন এলাকার কৃষকদের অনাবাদী ও পতিত পালানে বা বাড়ির আঙ্গিনায়   আদা চাষের পদ্ধতি শেখানো হচ্ছে। যাতে করে কৃষকেরা এই পদ্ধতিতে আদা চাষ করে তাদের   নিজ পরিবারের চাহিদা  মিটাতে পার।  এই পদ্ধতিতে আদা চাষ করলে যেমন উৎপাদন বৃদ্ধি পাবে তেমনি বাজারে আদার দামও কিছুটা কমে যাবে। 

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
#
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat