×
ব্রেকিং নিউজ :
উন্নয়নের চিত্র তুলে ধরার পাশাপাশি সম্ভাবনাকেও হাইলাইট করতে হবে : হুইপ কমল মাদারীপুরে বাস-পিকআপ সংঘর্ষে একজন নিহত, আহত ১০ রাঙ্গামাটিতে মন্দিরের ভিত্তিপ্রস্তুর স্থাপন ও অসহায়দের মাঝে বস্ত্র বিতরণ জয়পুরহাটের বিভিন্ন স্থানে বৃষ্টির আশায় নামাজ আদায় সরকার দুর্যোগ মোকাবেলায় যুগোপযোগী পদক্ষেপ নিয়েছে : অর্থ প্রতিমন্ত্রী সরকার আইনের শাসন প্রতিষ্ঠায় বদ্ধপরিকর : শেখ হাসিনা কর্মক্ষেত্রে স্বাস্থ্য ও সুরক্ষাবিধি নিশ্চিতে সম্মিলিতভাবে কাজ করতে হবে : রাষ্ট্রপতি সাংস্কৃতিক কর্মকান্ডে যদি প্রবাহ না থাকে, তাহলে সভ্যতা টিকতে পারে না : গণপূর্তমন্ত্রী ক্ষমতার জন্য বিএনপি বিদেশি প্রভুদের দাসত্ব করছে : ওবায়দুল কাদের উপজেলা পরিষদ নির্বাচন হবে অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ : সিলেটে ইসি আনিছুর রহমান
  • প্রকাশিত : ২০২৩-১১-০৮
  • ৫৭৪৮ বার পঠিত
  • নিজস্ব প্রতিবেদক
শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, শিক্ষার্থীদের পেশাদার প্রশিক্ষকদের মাধ্যমে দক্ষতা নির্ভর প্রশিক্ষণ দেয়া হবে।তিনি আজ রাজধানীর আগারগাঁওয়ে বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ডে আন্তর্জাতিক মানের ওয়েল্ডিং প্রশিক্ষণ ল্যাব স্থাপন প্রকল্পের উদ্বোধনী অনুষ্ঠানে এ  কথা বলেন।
শিক্ষামন্ত্রী বলেন, প্রতি বছর বিপুল সংখ্যক নতুন জনশক্তি কর্মবাজারে প্রবেশ করছে। নির্মাণশিল্প, ম্যানুফ্যাকচারিং, হেভি ও লাইট ইঞ্জিনিয়ারিং, জাহাজ নির্মাণ শিল্প, অটোমোবাইলসহ নানা খাতে দেশে বিদেশে দক্ষ কর্মী হিসেবে নিয়োজিত করতে পারলে একদিকে যেমন কর্মসংস্থান সৃষ্টি হবে অন্যদিকে অর্জিত হবে রেমিটেন্স।
তিনি বলেন, এছাড়াও বর্তমানে সরকারের চলমান মেগা প্রকল্পসমূহ বাস্তবায়ন এবং বেসরকারি খাতে বিপুল নির্মাণ সংশ্লিষ্ট কর্মকান্ড রয়েছে। তাই এই খাতে আন্তর্জাতিক মান বজায় রাখতে আধুনিক ও বিশ্বমানের ওয়েল্ডিং নিশ্চিত করা জরুরি। 
অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তৃতায় শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী বলেন, দেশ থেকে প্রতি বছর যেসব ওয়েল্ডার বিদেশে কাজ করতে যান তারা অদক্ষ হিসেবে সেখানে যায়। ভবিষ্যতে তারা প্রশিক্ষণ এবং বিশ্বব্যাপী গ্রহণযোগ্য সনদ নিয়ে বিদেশে যেতে পারবেন।
কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের সিনিয়র সচিব কামাল হোসেন কারিগরি ধারার মাঠ পর্যায়ের শিক্ষকদের এ ল্যাবের প্রশিক্ষণের আওতায় আনার উপর গুরুত্ব আরোপ করেন।
উল্লেখ্য, এই প্রকল্পের আওতায় বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ডের তত্ত্বাবধানে প্রতিষ্ঠিত অত্যাধুনিক ওয়েল্ডিং প্রশিক্ষণ ল্যাব স্থাপন ও যুক্তরাষ্ট্রের প্রতিষ্ঠান লিংকন ইলেক্ট্রনিক্স এর তত্ত্বাবধানে সরকারি টিএসসি এবং পলিটেকনিক এর ৩০০ জন ট্রেনারকে প্রশিক্ষণ প্রদান করা হবে।
অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তৃতা করেন কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান আলী আকবর খান, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সিনিয়র সচিব আহমেদ মনিরুছ সালেহীন এবং কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের সিনিয়র সচিব কামাল হোসেন।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
#
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat