×
ব্রেকিং নিউজ :
ভৌগোলিক কারণে সিঙ্গাপুরের জন্য চট্টগ্রাম খুবই গুরুত্বপূর্ণ : হাই কমিশনার কৃষকবান্ধব রাজনৈতিক শক্তি গড়ে তুলতে হবে: গণপূর্তমন্ত্রী জাতির পিতার সমাধিতে বিজিএমইএ’র নবনির্বাচিত কমিটির শ্রদ্ধা আগামী দুই মাসের মধ্যে ভাঙ্গা-খুলনা-যশোর পর্যন্ত ট্রেন চালু হবে :রেলপথ মন্ত্রী আগামীকাল থেকে দেশের সব শিক্ষা প্রতিষ্ঠান খুলছে গণতান্ত্রিক বিষয়কে বিএনপি ফাঁদ মনে করে : ওবায়দুল কাদের বিডিইউতে জিএসটি গুচ্ছভুক্ত ‘বি’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত পরিবেশ সাংবাদিকতা সুরক্ষায় প্রাতিষ্ঠানিক উদ্যোগ নেয়া হবে : তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী টেনিস খেলাকে জনপ্রিয় করতে কাজ করা হচ্ছে : নৌপরিবহন প্রতিমন্ত্রী কাপ্তাই লেকের হারানো ঐতিহ্য ফিরিয়ে আনতে উদ্যোগ গ্রহণ করা হবে : মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী
  • প্রকাশিত : ২০২৩-১২-২১
  • ৪৫৫৩৩ বার পঠিত
  • নিজস্ব প্রতিবেদক
ওপেনার ফারজানা হকের সেঞ্চুরি সত্বেও দক্ষিণ আফ্রিকার কাছে সিরিজের দ্বিতীয় ওয়ানডেতে হেরেছে বাংলাদেশ নারী ক্রিকেট দল।
গতরাতে অনুষ্ঠিত দ্বিতীয় ম্যাচে ফারজানার ১০২ রানের ইনিংসের পরও দক্ষিণ আফ্রিকার কাছে ৮ উইকেটে হারের লজ্জা পায় টাইগ্রেসরা। এই জয়ে সিরিজে ১-১ সমতা আনে প্রোটিয়া নারীরা। প্রথম ওয়ানডেতে দক্ষিণ আফ্রিকাকে ১১৯ রানে হারিয়ে নিজেদের ওয়ানডে ইতিহাসে সবচেয়ে বড় জয়ের রেকর্ড গড়েছিলো বাংলাদেশ। সেই সাথে দক্ষিণ আফ্রিকার মাটিতে প্রথম জয়ের স্বাদ পেয়েছিল  ফারজানা-নিগাররা।  
পচেফষ্ট্রুমে টস হেরে প্রথমে ব্যাট করতে নামে বাংলাাদেশ। দলকে ৭৬ বলে ৪৮ রানের সূচনা এনে দেন দুই ওপেনার শামিমা সুলতানা ও ফারজানা। ৫টি চারে ২৮ রানে আউট হন শামিমা। তিন নম্বরে চার মেরে রানের খাতা খুললেও, বেশিক্ষণ ক্রিজে টিকতে পারেননি মুরশিদা খাতুন। ২টি চারে ৮ রানে থামেন তিনি।
তৃতীয় উইকেটে ৮৮ বলে ৫৮ রানের জুটি গড়েন ফারজানা ও অধিনায়ক নিগা সুলতানা। এই জুটিতেই  ৯০ বলে হাফ-সেঞ্চুরির দেখা পান ফারজানা। ১টি চারে ১৩ রান করে আউট হন নিগার।
৩২তম ওভারে দলীয় ১২১ রানে নিগার ফেরার পর ফাহিমা খাতুনের ১০৮ বলে ৯২ রান যোগ করেন ফারজানা। এই জুটিতে ৬১ ম্যাচের ওয়ানডে ক্যারিয়ারে দ্বিতীয়বারের মত দ্বিতীয় সেঞ্চুরি করেন ফারজানা। এজন্য ১৬৫ বল খেলেন তিনি। এ বছরের জুলাইয়ে মিরপুরে ভারতের বিপক্ষে প্রথম ওয়ানডেতে সেঞ্চুরির ইনিংসে ১০৭ রান করেছিলেন ফারজানা।
ইনিংসের শেষ ওভারে আউট হবার আগে ১৬৭ বল খেলে ১১টি চারে ১০২ রান করেন ফারজানা। ৩টি চারে ৪৮ বলে অপরাজিত ৪৬ রান করেন ফাহিমা। এতে ৫০ ওভারে ৪ উইকেটে ২২২ রানের সংগ্রহ পায় বাংলাদেশ।
জবাবে সিরিজে সমতা ফেরানোর লক্ষ্যে দক্ষিণ আফ্রিকাকে ১০৬ রানের সূচনা এনে দেন দুই ওপেনার অধিনায়কব লরা ভলভার্ট ও তাজমিন ব্রিটস। ৫০ রান করা ব্রিটসকে শিকার করে বাংলাদেশকে প্রথম ব্রেক-থ্রু এনে দেন পেসার রিতু মনি।
ভলভার্টকে ব্যক্তিগ ৫৪ ও দলীয় ১০৬ রানে দক্ষিণ আফ্রিকার দ্বিতীয় উইকেট শিকার করে বাংলাদেশকে লড়াইয়ে ফেরার পথ দেখান স্পিনার ফাহিমা খাতুন।
কিন্তু তৃতীয় উইকেটে অবিচ্ছিন্ন ১১৭ রান যোগ করে দক্ষিণ আফ্রিকার জয় নিশ্চিত করেন অ্যানেকে বোশ   ও সুনে লুস। বোশ ৬৫ ও লুস ৪৭ রানে অপরাজিত থাকেন।
আগামী ২৩ ডিসেম্বর বেনোনিতে সিরিজ নির্ধারনী তৃতীয় ও শেষ ওয়ানডে খেলতে নামবে বাংলাদেশ ও দক্ষিণ আফ্রিকা।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
#
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat