×
ব্রেকিং নিউজ :
জাতির পিতার সমাধিতে রাজউক চেয়ারম্যানের শ্রদ্ধা সিলেটের আদালত পাড়ায় ন্যায়কুঞ্জের উদ্বোধন করলেন প্রধান বিচারপতি আইপিডিআই ফাউন্ডেশন হৃদরোগের চিকিৎসায় গুরুত্বপূর্ণ অবদান রাখতে পারে : স্পিকার শ্রমজীবী মানুষের অধিকার আদায়ের সংগ্রামের মাধ্যমেই আওয়ামী লীগের জন্ম : শেখ পরশ বিএনপির হাতে শ্রমিকের রক্তের দাগ : ওবায়দুল কাদের আগামীকাল শুরু হচ্ছে দ্বাদশ জাতীয় সংসদের দ্বিতীয় অধিবেশন শিক্ষকরাই আগামী দিনের স্মার্ট নাগরিক গড়ার কারিগর : শিল্পমন্ত্রী নির্বাচনের প্রস্তুতি ও প্রচারণা দেখতে আওয়ামী লীগকে আমন্ত্রণ জানিয়েছে বিজেপি গ্রিনহাউজ গ্যাস নিঃসরণ কমাতে পরিবেশবান্ধব প্রযুক্তির ব্যবহার বৃদ্ধির উদ্যোগ নেয়া হবে : পরিবেশমন্ত্রী বাংলাদেশ-সৌদির যৌথ উদ্যোগে ইউরিয়া সার কারখানার সম্ভাব্যতা সমীক্ষা সম্পন্ন
  • প্রকাশিত : ২০২৪-০১-২২
  • ২৩৩৬৪২ বার পঠিত
  • নিজস্ব প্রতিবেদক
বিশ্বব্যাংক গ্রুপের সদস্য ইন্টারন্যাশনাল ফাইন্যান্স কর্পোরেশন (আইএফসি) দক্ষিণ এশিয়ার আঞ্চলিক পরিচালক হিসেবে ইমাদ এন. ফাখৌরিকে নিয়োগ দিয়েছে। 
নয়াদিল্লিতে অবস্থিত ফাখৌরি এই অঞ্চলে প্রভাবশালী উন্নয়ন ফলাফলগুলোকে উৎসাহিত করার জন্য বেসরকারী খাত, সরকার এবং আঞ্চলিক অংশীদারদের সাথে সম্পর্ক জোরদার করার পাশাপাশি আইএফসি’র কৌশল এবং কার্যক্রমের নেতৃত্ব দেবেন। 
‘এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের জন্য আইএফসি’র আঞ্চলিক ভাইস প্রেসিডেন্ট রিকার্ডো পুলিতি বলেছেন, ‘দক্ষিণ এশিয়ায় অর্থনৈতিক প্রবৃদ্ধি এবং কর্মসংস্থান সৃষ্টি করা এই অঞ্চলের সম্ভাবনাকে উন্মোচন করতে এবং সমৃদ্ধির পথ প্রশস্ত করার জন্য অপরিহার্য। টেকসই অবকাঠামো এবং জলবায়ু পরিবর্তনের জন্য বেসরকারী পুঁজি সংগ্রহকে সক্ষম ও বাড়ানোর ক্ষেত্রে ফাখৌরির গভীর অভিজ্ঞতা আইএফসি’র জন্য একটি বিশাল সম্পদ হবে।’ 
পুলিতি আরো বলেন, ‘আমি আত্মবিশ্বাসী, তার নেতৃত্বের দক্ষতা আমাদের কাজকে আরও প্রসারিত করতে সাহায্য করবে। বেসরকারি খাতের উন্নয়নকে উৎসাহিত করবে এবং এই অঞ্চলে সহনশীল অর্থনীতিতে অবদান রাখবে।
আজ এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, দক্ষিণ এশিয়ায় আইএফসি’র ফোকাস বাংলাদেশ, ভুটান, ভারত, মালদ্বীপ, নেপাল, শ্রীলঙ্কা জুড়ে কৌশলগত বিনিয়োগ এবং পরামর্শমূলক হস্তক্ষেপ প্রদানের উপর কেন্দ্র করে যাতে অন্তর্ভুক্তিমূলক টেকসই প্রবৃদ্ধি উন্নীত করা যায় এবং বৈশ্বিক ও আঞ্চলিক একত্রীকরণকে উৎসাহিত করা যায়।
পুঁজিবাজারকে শক্তিশালী করা, প্রতিযোগিতা বৃদ্ধি করা এবং লিঙ্গ বৈষম্য দূর করাও এই অঞ্চলে আইএফসি’র অগ্রাধিকারের মধ্যে রয়েছে।
ফখৌরি বলেছেন, ‘ব্যক্তিগত খাতের বিনিয়োগ হচ্ছে বৈশ্বিক সংকটের মধ্যে দক্ষিণ এশিয়ার উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনের চাবিকাঠি। উদ্ভাবনী এবং পরিমাপযোগ্য সমাধান প্রদানের মাধ্যমে, আইএফসি একটি সবুজ, আরও অন্তর্ভুক্তিমূলক এবং স্থিতিস্থাপক উন্নয়ন মডেলে এই অঞ্চলের রূপান্তরকে ত্বরান্বিত করতে সাহায্য করবে।’ 
তিনি আরো বলেন, ‘আমাদের ফোকাস হল সুযোগ তৈরি করা যেখানে তাদের সবচেয়ে বেশি প্রয়োজন, চাকরি টিকিয়ে রাখা, জলবায়ু লক্ষ্যগুলোকে সমর্থন করা, মানুষের জন্য পরিষেবার উন্নতির মাধ্যমে সকলের জন্য অন্তর্ভুক্তির উন্নতি করা, এবং সমগ্র অঞ্চল জুড়ে ডিজিটাল এবং আর্থিক অ্যাক্সেসকে শক্তিশালী করা। এছাড়াও আইএফসি এই অঞ্চলটিকে লিঙ্গ বিবেচনার মূলধারায় সম্পৃক্ত করাকে সমর্থন করবে। দক্ষিণ এশিয়ায় লিঙ্গ সমতার প্রতিবন্ধকতা অপসারণ করতে সাহায্য করে।’ 
ফাখৌরি ২০১৯ সালে আইএফসি-তে সিনিয়র উপদেষ্টা হিসাবে বিশ্বব্যাংক গ্রুপে যোগদান করেন এবং ২০১৯ সালের শেষের দিকে অবকাঠামো অর্থ, পিপিপি এবং গ্যারান্টির জন্য গ্লোবাল ডিরেক্টর হিসাবে তার আগের ভূমিকায় চলে যান। 
২০১০-২০১৮ সাল থেকে, তিনি জর্ডানের রাজার পরিকল্পনা ও আন্তর্জাতিক সহযোগিতা মন্ত্রী, মেগা প্রকল্পের মন্ত্রী, পাবলিক সেক্টর ডেভেলপমেন্ট মন্ত্রী এবং চীফ অফ স্টাফ হিসাবে ধারাবাহিক জর্ডান সরকারগুলোতে একাধিক মন্ত্রী পদে অধিষ্ঠিত ছিলেন। 
জর্ডানে ফ্ল্যাগশিপ পিপিপি লেনদেনের মূল স্থপতিদের একজন হিসেবে তিনি বিভিন্ন জাতীয় কৌশলগত অবকাঠামো পিপিপি কোম্পানি, পাবলিক সংস্থা এবং কাউন্সিলে সহ-প্রতিষ্ঠাতা এবং চেয়ার/বোর্ড সদস্য হিসেবেও কাজ করেছেন।
ফাখৌরি কেস ওয়েস্টার্ন রিজার্ভ ইউনিভার্সিটি থেকে বায়োমেডিকেল ইঞ্জিনিয়ারিংয়ে বিএসসি এবং ইঞ্জিনিয়ারিং ম্যানেজমেন্টে এমএসসি করেছেন। এছাড়াও তিনি হার্ভার্ড কেনেডি স্কুল অব গভর্নমেন্ট থেকে পাবলিক পলিসিতে স্নাতকোত্তর এবং নর্থওয়েস্টার্ন ইউনিভার্সিটির কেলগ বিজনেস স্কুল থেকে এমবিএ করেছেন।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
#
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat