×
ব্রেকিং নিউজ :
ভৌগোলিক কারণে সিঙ্গাপুরের জন্য চট্টগ্রাম খুবই গুরুত্বপূর্ণ : হাই কমিশনার কৃষকবান্ধব রাজনৈতিক শক্তি গড়ে তুলতে হবে: গণপূর্তমন্ত্রী জাতির পিতার সমাধিতে বিজিএমইএ’র নবনির্বাচিত কমিটির শ্রদ্ধা আগামী দুই মাসের মধ্যে ভাঙ্গা-খুলনা-যশোর পর্যন্ত ট্রেন চালু হবে :রেলপথ মন্ত্রী আগামীকাল থেকে দেশের সব শিক্ষা প্রতিষ্ঠান খুলছে গণতান্ত্রিক বিষয়কে বিএনপি ফাঁদ মনে করে : ওবায়দুল কাদের বিডিইউতে জিএসটি গুচ্ছভুক্ত ‘বি’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত পরিবেশ সাংবাদিকতা সুরক্ষায় প্রাতিষ্ঠানিক উদ্যোগ নেয়া হবে : তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী টেনিস খেলাকে জনপ্রিয় করতে কাজ করা হচ্ছে : নৌপরিবহন প্রতিমন্ত্রী কাপ্তাই লেকের হারানো ঐতিহ্য ফিরিয়ে আনতে উদ্যোগ গ্রহণ করা হবে : মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী
  • প্রকাশিত : ২০২৪-০২-২২
  • ৪৫৪৬৮৩ বার পঠিত
  • নিজস্ব প্রতিবেদক
রপ্তানির সক্ষমতা ধরে রাখার স্বার্থে আগামী ২০২৪-২৫ অর্থবছরের বাজেটে রপ্তানিমুখী শিল্প প্রতিষ্ঠানের সকল স্থানীয় ক্রয়কে ভ্যাটমুক্ত রাখার প্রস্তাব করেছে বাংলাদেশ গার্মেন্টস এক্সেসরিজ এন্ড প্যাকেজিং ম্যানুফেকচারার্স এন্ড এক্সপোর্টার্স এসোসিয়েশন (বিজিএপিএমইএ)। বৃহস্পতিবার আগারগাঁও রাজস্ব ভবনে জাতীয় রাজস্ব বোর্ডে (এনবিআর) আয়োজিত প্রাক বাজেট আলোচনায় সংগঠনের পক্ষ থেকে এ দাবি জানানো হয়।
বিজিএপিএমইএ তাদের প্রস্তাবের পক্ষে যুক্তি দেখিয়ে বলেছে, ভ্যাট আইনে সকল ক্রয়ে ১৫ শতাংশ ভ্যাট প্রযোজ্য। রপ্তানিমুখী শিল্প প্রতিষ্ঠান অফিস পরিচালনার জন্য স্টেশনারীসহ বেশকিছু দ্রব্য সামগ্রী স্থানীয় বাজার থেকে ক্রয় করে থাকে। এ সকল ক্রয় প্রকান্তরে উৎপাদন ও রপ্তানির সাথে সম্পর্কিত। বাংলাদেশের উন্নয়নশীল দেশে উত্তরণের কারনে রপ্তানি খাতকে সরাসরি কোন আর্থিক প্রণোদনা প্রদানের সুযোগ থাকবে না।
এছাড়া সকল রপ্তানির ক্ষেত্রে উৎসে কর ১ শতাংশ থেকে কমিয়ে আগামী ৫ বছরের জন্য শূন্য দশমিক ২৫ শতাংশ করা, অর্জিত ব্যাংক সুদ আয়ের উপর উৎসে কর ২০ শতাংশ থেকে কমিয়ে ১০ শতাংশ করা, দ্রুত ও নিরবচ্ছিন্ন করতে ইউডি জারির ক্ষমতা, বন্ডের আওতায় এক্সেসরিজ ও প্যাকেজিংয়ের ফিনিসড পণ্যের আমদানি নিষিদ্ধ করার দাবি জানিয়েছে বিজিএপিএমইএ।
বাংলাদেশ প্লাস্টিক দ্রব্য প্রস্তুতকারক ও রপ্তানিকারক এসোসিয়েশন (বিপিজিএমইএ) তাদের প্রস্তাবে রেগুলেটরি ডিউটি (আরডি) ৩০ শতাংশ থেকে কমিয়ে ৫ শতাংশ করার দাবি জানিয়েছে।
বাংলাদেশ সোসাইটি ফর দ্যা চেঞ্জ এন্ড অ্যাডভোকেসি নেক্সাস (বি-স্ক্যান) প্রতিবন্ধী ব্যক্তিদের করমুক্ত আয়সীমা ৬ লাখ টাকা করার প্রস্তাব করেছে।
হিমায়িত মৎস্যপণ্য রপ্তানিকারক কারখানায় সরাসরি চিংড়ি ও মাছ ক্রয়ে ২ শতাংশ উৎসে কর প্রত্যাহারের দাবি জানিয়েছে বাংলাদেশ ফ্রোজেন ফ্রুটস এক্সপোর্টার্স এসোসিয়েশন।
বাংলাদেশ টেরি টাওয়েল এন্ড লিনেন ম্যানুফেকচারার্স এন্ড এক্সপোর্টার্স এ্যাসোসিয়েশন (বিটিটিএলএমইএ) তাদের প্রস্তাবে কটন ওয়েষ্ট আমদানি এবং রপ্তানি পর্যায়ের বর্তমান শুল্ক হার অব্যাহত রাখার প্রস্তাব দিয়েছে।
বিভিন্ন সংগঠনের প্রস্তাব শুনে তা যাচাই-বাছাই করে পর্যালোচনার আশ্বাস দেন এনবিআর চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
#
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat