×
ব্রেকিং নিউজ :
চাঁদপুরের কচুয়া ও ফরিদগঞ্জ উপজেলায় ২৮ জনের মনোনয়নপত্র জমা কক্সবাজার সৈকতে সার্ফিং প্রশিক্ষণ শুরু তাসকিন-সাইফুদ্দিনের বোলিং নৈপুণ্যে ১২৪ রানে অলআউট জিম্বাবুয়ে সরকারকে চাপে ফেলতে গিয়ে বিএনপি নিজেরাই চাপে আছে:ওবায়দুল কাদের খাড়িয়া ভাষা সংরক্ষণে উদ্যোগ গ্রহণের আহবান জানিয়েছেন প্রধান বিচারপতি দেশের ২৫ জেলার শিক্ষাপ্রতিষ্ঠান আগামীকাল বন্ধ জিম্বাবুয়ের বিপক্ষে টস জিতে ফিল্ডিংয়ে বাংলাদেশ জাতির পিতার সমাধিতে পানি সম্পাদ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিবের শ্রদ্ধা সন্ত্রাসবাদ মোকাবেলায় বাংলাদেশের সাফল্যের প্রশংসায় যুক্তরাষ্ট্রের ‘নেসা সেন্টার’ আওয়ামী লীগের মনোনয়ন বোর্ডের সভা আগামীকাল
  • প্রকাশিত : ২০২৪-০৪-২০
  • ২৩৪৪২৩ বার পঠিত
  • নিজস্ব প্রতিবেদক
ডাক, টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা’র দূরদর্শী নেতৃত্বে স্মার্ট হবে আগামীর কৃষি। কৃষি সমৃদ্ধির মাধ্যমে এর সুফল পাবে দেশ ও দেশের কৃষক। আজ শনিবার দুপুরে জেলার সিংড়া উপজেলা পরিষদ হলরুমে কৃষি প্রণোদনা কর্মসূচির আওতায় ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকের মধ্যে বিনামূল্যে পাট ও আউশ বীজ এবং সার বিতরণের উদ্বোধনী অনুষ্ঠানে অনলাইনে সংযুক্ত হয়ে প্রতিমন্ত্রী এ কথা বলেন।  
সিংড়া উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের আয়োজনে ৩ হাজার ৫০০ কৃষকের মধ্যে পাঁচ কেজি করে আউশ ব্রিধান-৯৮ বীজ এবং দশ কেজি ডিএপি ও দশ কেজি এমওপি সার বিতরণ এবং এক হাজার ৯০০ কৃষকের মাঝে এক কেজি করে পাট বীজ বিতরণ করা হয়।
উপজেলা নির্বাহী অফিসার হা-মীম তাবাসসুম প্রভা’র সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ খন্দকার ফরিদ এবং উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান শামীমা হক রোজি।
ডিজিটাল বাংলাদেশের আর্কিটেক্ট, স্মার্ট বাংলাদেশের স্বপ্নদ্রষ্টা, বঙ্গবন্ধুর দৌহিত্র আইসিটি উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়ের প্রতি কৃতজ্ঞতা জানিয়ে পলক বলেন, “আমরা যার দিক নির্দেশনা এবং মেধাবী নেতৃত্বে  ডিজিটাল বাংলাদেশ সফলভাবে বাস্তবায়ন করতে পেরেছি। সিংড়া উপজেলা কমপ্লেক্সের পঞ্চম তলায় তার নামে ‘জয় সেট সেন্টার’ স্থাপন করছি। এই সেন্টারে আমাদের কৃষকদের আধুনিক প্রযুক্তি সম্পর্কে প্রশিক্ষণ প্রদান করা হবে। আমরা ‘স্মার্ট এগ্রিকালচার’ নামে একটি প্রকল্প গ্রহণ করেছি, যেটা দশটি উপজেলার দশটি গ্রামে পাইলটিং করা হচ্ছে। ইন্টারনেট অব থিংস, ডেটা অ্যানালিটিক্স, মেশিন লার্নিং এবং যান্ত্রিকীকরণের জন্য সিংড়াকে এই দশটি উপজেলার একটি হিসেবে বেছে নেওয়া হয়েছে। 

তিনি বলেন, এখানে কৃষি গবেষণার জন্য একটি ইনস্টিটিউট স্থাপন করা হবে, যার মাধ্যমে চলনবিলের কৃষির উন্নয়ন এবং উৎপাদনকে আমরা এগিয়ে নিতে পারবো। ইতোমধ্যে প্রায় ৪ হাজার কোটি টাকার ‘চলনবিল উন্নয়ন প্রকল্প’ আমরা হাতে নিয়েছি, যার অধিকাংশ কাজ হবে আমাদের সিংড়া উপজেলায়। তিনি বলেন,  চলনবিলের সিংড়া সারা বাংলাদেশের কাছে শস্যভান্ডার ও মৎস্যভান্ডার হিসেবে সুপরিচিত। আমরা এটাকে আরও সমৃদ্ধ করতে চাই। 

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
#
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat