Logo
×
ব্রেকিং নিউজ :
আজ ঐতিহাসিক ৭ মার্চ জাতীয় দিবস ঐতিহাসিক ৭ মার্চ জাতীয় দিবস উদযাপন উপলক্ষে কর্মসূচি দেশে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে আরো ১০ জনের মৃত্যু কমনওয়েলথে অনুপ্রেরণাদায়ী শীর্ষ ৩ মহিলা নেতার অন্যতম শেখ হাসিনা বিএনপি’র ৭ মার্চ পালনের ঘোষণা রাজনৈতিক ভন্ডামি ছাড়া আর কিছুই নয় : ওবায়দুল কাদের বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণের মাধ্যমে নিরস্ত্র বাঙালি সশস্ত্র বাঙালিতে রূপান্তরিত হয়েছিল : তথ্যমন্ত্রী এটি বাংলাদেশের জন্য একটি ভালো বছর : পররাষ্ট্রমন্ত্রী ঐতিহাসিক ৭ মার্চ উপলক্ষে বঙ্গবন্ধুর উক্তি ও ছবি সম্বলিত ই-পোস্টার প্রকাশ অসাম্প্রদায়িক বাংলাদেশের গড়তে সবাইকে একযোগে কাজ করতে হবে : আমির হোসেন আমু এমপি পরিবেশ সুরক্ষায় সবাইকে সচেতন হওয়ার আহ্বান জানালেন শাহাব উদ্দিন
  • আপডেট টাইম : 17/02/2021 07:32 PM
  • 49 বার পঠিত

 হঠাৎ করেই টেস্ট ক্রিকেটকে বিদায় বললেন দক্ষিণ আফ্রিকার সাবেক অধিনায়ক ফাফ ডু-প্লেসিস। ওয়ানডে ও টি-টুয়েন্টি ক্রিকেটের জন্য নিজেকে আরও ভালোভাবে গড়ে তুলতেই টেস্টকে বিদায় জানালেন তিনি।
নিজের অবসর নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যম ইনস্টাগ্রামে একটি পোস্ট করে ডু’প্লেসিস লিখেন, ‘নিজের মনের কাছে আমি পরিষ্কার। আমি মনে করছি টেস্ট ক্রিকেটকে বিদায় বলতে এবং নতুন কিছু শুরু করার জন্য এটাই আমার সঠিক সময়। সব সংস্করণে দেশের হয়ে খেলাটা আমার জন্য সম্মানের। ১৫ বছর আগে কেউ যদি আমায় বলত, দেশের হয়ে ৬৯টি টেস্ট খেলবো, এমনকি অধিনায়কত্বও করবো, তবে তা বিশ্বাস করতাম না।’
টেস্ট ক্রিকেট ছাড়লে ওয়ানডে ও টি-টুয়েন্টি ক্রিকেট চালিয়ে যাবার ইচ্ছা প্রকাশ করেন ডু-প্লেসিস। এ বছর ভারতে টি-টুয়েন্টি বিশ্বকাপ মাথায় রেখে তিনি বলেন, ‘আমি দৃঢ়ভাবে বিশ্বাস করি, টি-টুয়েন্টি ফরম্যাটে দলকে আমার অনেক কিছু দেয়ার আছে। এর মানে এই নয়, ওয়ানডে ক্রিকেট নিয়ে আমার কোন পরিকল্পনা নেই। আগামী দু’বছর দু’টি টি-টুয়েন্টি বিশ্বকাপ রয়েছে। এ বছরের বিশ্বকাপের জন্য টি-টুয়েন্টিকে বেশি প্রাধান্য দিতে চাই। এটি নিয়ে দক্ষিণ আফ্রিকা ক্রিকেট বোর্ডের সাথে কথা বলবো।’
এ মাসের শেষে ঘরের মাঠে অস্ট্রেলিয়ার বিপক্ষে দক্ষিণ আফ্রিকার টেস্ট সিরিজ ছিলো। কিন্তু করোনার কারনে সিরিজটি স্থগিত হয়েছে। ঐ সিরিজের দিকে তীক্ষè চোখ ছিলো ডু-প্লেসিসের। কিন্তু সিরিজটি স্থগিত হয়ে যাওয়ায়, দ্রুতই টেস্ট ক্রিকেট ছাড়ার সিদ্বান্ত নেন তিনি।
দক্ষিণ আফ্রিকার ৩৬ বছর বয়সী সাবেক অধিনায়ক ডু-প্লেসিস বলেন, ‘অস্ট্রেলিয়ার বিপক্ষে টেস্ট সিরিজ দিয়ে শেষ করতে চেয়েছিলাম। এতে আরও একটি আশা পূরণ হতো। কিন্তু যেভাবে চেয়েছিলাম সেটা পূরণ না হওয়ায় মনের মধ্যে কোন আপসোষ নেই।’
দক্ষিণ আফ্রিকার হয়ে ৬৯টি টেস্টের ১১৮ ইনিংসে ১০টি সেঞ্চুরি ও ২১টি হাফ-সেঞ্চুরিতে ৪০ দশমিক ০২ গড়ে ৪,১৬৩ রান করেছেন ডু-প্লেসিস।
সম্প্রতি পাকিস্তানের সফরে দুই ম্যাচের টেস্ট সিরিজ খেলেছেন ডু-প্লেসিস। দুই ম্যাচেই হেরেছে তার দল। ব্যাট হাতে ব্যর্থ ছিলেন ডু-প্লেসিস। ৪ ইনিংসে ৫৫ রান করেন তিনি।
২০১২ সালে অ্যাডিলেডে অস্ট্রেলিয়ার বিপক্ষে টেস্ট অভিষেক হয় ডু-প্লেসিসের। প্রথম ইনিংসে ৭৮ ও দ্বিতীয় ইনিংসে অপরাজিত ১১০ রান করেন তিনি। এরপর দলের ব্যাটিং অর্ডারের ভরসা হয়ে ওঠেন তিনি। ২০২০ সালের ডিসেম্বরে সেঞ্চুরিয়ানে শ্রীলংকার বিপক্ষে ১৯৯ রান ছিল তার ক্যারিয়ারের সেরা ইনিংস।
অধিনায়ক হিসেবে এবি ডি ভিলিয়ার্স সড়ে যাবার পর ২০১৬ সালে দক্ষিণ আফ্রিকার টেস্ট নেতৃত্ব পান ডু-প্লেসিস। গত বছর ফেব্রুয়ারিতে টেস্ট দায়িত্ব ছাড়েন তিনি। ইংল্যান্ডের কাছে টেস্ট সিরিজ ৩-১ ব্যবধানে হারের পর টেস্টে নেতৃত্ব ছাড়েন ডু-প্লেসিস। দলকে ৩৬ টেস্টে নেতৃত্ব দিয়ে, ১৮টি জয়, ১৫টি হার ও ৩টি ড্র’র স্বাদ দেন ডু-প্লেসিস।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...