×
ব্রেকিং নিউজ :
তিনি নির্বাচিত হলে মার্কিন নির্বাচনে হস্তক্ষেপ করা দেশগুলোকে ‘মূল্য দিতে হবে’ : বাইডেন নেভালনিকে ব্যক্তিগতভাবে জার্মানিতে চিকিৎসার অনুমতি দিলেন পুতিন সমুদ্র বন্দরসমূহের জন্য চার নম্বর সতর্কতা সংকেত ঘূর্ণিঝড় মোকাবেলায় আগাম প্রস্তুতিমূলক সিদ্ধান্ত গ্রহণ জলবায়ু পরিবর্তনের অভিঘাত মোকাবেলায় সক্ষম হচ্ছে দেশ : পরিবেশ মন্ত্রী কৃষি উৎপাদন ও মজুদ বিষয়ে প্রধানমন্ত্রীর সভাপতিত্বে বৈঠক বঙ্গবন্ধুর নামে পদক প্রবর্তন সংক্রান্ত কমিটির সভা অনুষ্ঠিত চাইনিজ ফুটবলের ফাইনালে ১০ হাজার দর্শক প্রবেশের অনুমোদন : এফএ কর্মকর্তা দেশে সকল ধর্মের মানুষ সুন্দর পরিবেশে নিজ ধর্মীয় উৎসব পালন করছে : স্পিকার শারদীয় দুর্গাপূজা উপলক্ষে র‌্যাবের নিরাপত্তা ব্যবস্থা জোরদার
  • আপডেট টাইম : 06/10/2020 09:19 PM
  • 48 বার পঠিত

চলমান বিশ্ব শিক্ষা সপ্তাহে সকলের জন্য উচ্চতর এবং উন্নতমানের শিক্ষার প্রসারে তাদের সর্বোত্তম কাজের স্বীকৃতিস্বরূপ বিশ্বব্যাপী ১০০টি শিক্ষাপ্রতিষ্ঠানের মধ্যে ব্র্যাকের তিনটি স্কুল স্থান পেয়েছে।
শিক্ষকদের উন্নয়নে কাজ করা আন্তর্জাতিক ফোরাম ‘টি-ফোর’ আয়োজিত এক ইভেন্টে এই ঘোষণা আসে।
কোভিড-১৯ মহামারির কারণে ৫ থেকে ৯ অক্টোবর ডিজিটালি অনুষ্ঠানের মাধ্যমে একে উদযাপন করা হবে। নির্বাচিত স্কুলগুলি এই সময়ের মধ্যে অনুষ্ঠানের আয়োজন করবে এবং তা বিশ্বজুড়ে প্রচারিত বলে আজ ব্র্যাকের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।
উদ্বোধনী দিনেই (সোমবার, ৫ অক্টোবর) সুনামগঞ্জের তাহিরপুরের হাওর এলাকা ভাটি জামালগড়ে ব্র্যাকের শিক্ষাতরীতে (বোট স্কুল) এই উপলক্ষে ১ ঘণ্টার অধিবেশন হয়। ১ ঘণ্টার এই অধিবেশনের শিরোনাম ছিল “জলবায়ু পরিবর্তনের নিরিখে স্কুলগুলিকে আরও প্রাণোচ্ছল করে তোলা”।
প্রত্যন্ত অঞ্চলে বাচ্চাদের শিক্ষিত করার জন্য একটি অনন্য উদ্ভাবন এই নৌকা স্কুল। যারা স্কুলে যেতে পারে না বা গেলেও ঝরে পড়ার (ড্রপ আউট) ঝুঁকি থাকে, তাদের পড়াশোনায় নিয়ে আসার ধারণাটি এখানে দৃশ্যমান হয়। বর্তমানে সারাদেশের ১৬টি জেলার নিচু এলাকায় মোট ৬০০টি নৌকা স্কুল চালু রযয়েছে। এই স্কুলগুলোর শিক্ষকও স্থানীয় তরুণী যারা প্রতিটি শ্রেণিতে ৩০ জন ছাত্রকে পড়ান।
সোমবার এই ডিজিটাল অনুষ্ঠানের উদ্বোধন করেন প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী জাকির হোসেন। আরও উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট অফ ডিজাস্টার ম্যানেজমেন্ট অ্যান্ড ভালনারেবিলিটি স্টাডিজ-এর পরিচালক অধ্যাপক মাহবুবা নাসরিন, ব্র্যাক শিক্ষা কর্মসূচির পরিচালক ড. সফিকুল ইসলাম। অনুষ্ঠানটি পরিচালনা করেন ব্র্যাকের জেন্ডার জাস্টিস অ্যান্ড ডাইভারসিটি প্রোগ্রামের পরিচালক নবনীতা চৌধুরী।
প্রতিমন্ত্রী তার বক্তব্যে শিক্ষার্থীদেরকে তাদের সহপাঠীদের সঙ্গে স্বাভাবিক আচরণ ও চলাচলের পরিবেশ বজায় রাখার উপর গুরুত্ব আরোপ করেন।
তিনি বলেন, “কোভিড -১৯ এর কারণে বিধিনিষেধের প্রভাব শ্রেণিকক্ষের বাইরেও শিক্ষার ওপর প্রভাব ফেলেছে। স্কুল বন্ধ থাকায় শিশুদের অন্যের সাথে মিথস্ক্রিয়া করা, মাঠে খেলাধুলা করা, নির্দ্বিধায় চলাফেরা এবং শিক্ষকদের সংস্পর্শে আসাসহ সামগ্রিক স্কুলের পরিবেশ উপভোগ করা সীমিত হয়ে পড়েছে। এরকম পরিস্থিতি তাদেরকে কুসংস্কারের দিকে ধাবিত করতে পারে।“
বিশ্ব শিক্ষা সপ্তাহের জন্য নির্বাচিত অন্য দুটি স্কুল হচ্ছে- নেত্রকোনার
কান্দাপাড়া পশ্চিম ব্র্যাক প্রাথমিক বিদ্যালয় এবং সুনামগঞ্জের
সাউদেরশ্রী ব্র্যাক প্রাথমিক বিদ্যালয় ।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...