Logo
×
ব্রেকিং নিউজ :
বাংলাদেশে বিনিয়োগে আগ্রহী সৌদি আরব গার্ল গাইডসকে করোনা সুরক্ষা সামগ্রী প্রদান স্বাস্থ্য অধিদপ্তর ও ইউএনএইড’র শেখ হাসিনা আইটি খাতকে গুরুত্ব দেয়ায় দেশ ঘুরে দাঁড়িয়েছে : চসিক মেয়র রোহিঙ্গা প্রত্যাবাসনে ইউরোপীয় ইউনিয়নের কার্যকর সহায়তার আহ্বান জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ওয়াশিংটন পৌঁছেছেন প্রধানমন্ত্রী ২০২৬ সালে ঢাকা-আশুলিয়া এক্সপ্রেসওয়ে চালু হবে : ওবায়দুল কাদের বিশ্ব নেতৃবৃন্দের বিশেষ আমন্ত্রণেই প্রধানমন্ত্রী জাতিসংঘে গেছেন : তথ্য ও সম্প্রচারমন্ত্রী বিএনপি সবসময় চোরাগলি পথে ক্ষমতায় এসেছে : কৃষিমন্ত্রী লাকসাম-কুমিল্লা সেকশনে ডাবল লাইনের ট্রেন চলাচলের উদ্বোধন নবায়নযোগ্য জ্বালানি নীতিমালার লক্ষ্যমাত্রা অর্জনে বছর ভিত্তিক পরিকল্পনা গৃহীত হয়েছে : বিদ্যুৎ প্রতিমন্ত্রী
  • আপডেট টাইম : 20/08/2021 02:07 AM
  • 69 বার পঠিত

আজ ১০ মহররম, পবিত্র আশুরা। কারবালার শোকাবহ ঘটনাবহুল এই দিনটি মুসলমানদের কাছে ধর্মীয়ভাবে বিশেষ তাৎপর্যপূর্ণ। মুসলিম বিশ্বে ত্যাগ ও শোকের প্রতীকের পাশাপাশি পবিত্র দিবস হিসেবে দিনটি পালন করা হয়। বাংলাদেশেও প্রতিবছর যথাযোগ্য মর্যাদায় দিনটি পালিত হয়। তবে করোনা পরিস্থিতির কারণে এবারও স্বাস্থ্যবিধি মেনে সংক্ষিপ্ত কর্মসূচিতে পবিত্র আশুরা পালিত হবে।
হিজরি ৬১ সালের ১০ মহররম এই দিনে মহানবী হজরত মুহাম্মদ (সা.)-এর দৌহিত্র হজরত ইমাম হোসাইন (রা.) এবং তাঁর পরিবার ও অনুসারীরা সত্য ও ন্যায়ের পক্ষে যুদ্ধ করতে গিয়ে ফোরাত নদীর তীরে কারবালা প্রান্তরে ইয়াজিদ বাহিনীর হাতে শহীদ হন।
শান্তি ও সম্প্রীতির ধর্ম ইসলামের মহান আদর্শকে সমুন্নত রাখতে তাঁদের এই আত্মত্যাগ মানবতার ইতিহাসে সমুজ্জ্বল হয়ে রয়েছে। কারবালার এই শোকাবহ ঘটনা ও পবিত্র আশুরার শাশ্বত বাণী সবাইকে অন্যায় ও অত্যাচারের বিরুদ্ধে সোচ্চার হতে এবং সত্য ও সুন্দরের পথে চলতে প্রেরণা জোগায়।
এবার পবিত্র মহররম উপলক্ষে সব ধরনের তাজিয়া মিছিল, শোভাযাত্রা, মিছিল বন্ধ থাকবে। ধর্ম মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ নির্দেশনা দেওয়া হয়েছে। দিবসটি উপলক্ষে প্রতিবছর সরকারি ছুটি থাকে। আজ শুক্রবার সাপ্তাহিক ছুটি হওয়ায় দুটি ছুটিই এক দিনে পড়ে গেছে। মহররম উপলক্ষে জাতীয় দৈনিক পত্রিকা ও অনলাইন নিউজ পোর্টল গুলো আজ বিশেষ প্রবন্ধ, নিবন্ধ প্রকাশ করে। এ ছাড়া বাংলাদেশ বেতার, বাংলাদেশ টেলিভিশনসহ বিভিন্ন বেসরকারি রেডিও-টিভি চ্যানেলও এই দিনের তাৎপর্য নিয়ে বিশেষ অনুষ্ঠান প্রচার করে থাকে।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...