Logo
×
ব্রেকিং নিউজ :
সংশোধনের সুযোগ রেখে ডিসেম্বরে ড্যাপ গেজেট প্রকাশ হচ্ছে : এলজিআরডি মন্ত্রী পশ্চিম তীরে ইসরাইল আরো ১৩ শতাধিক বাড়ি নির্মাণ করবে মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ‘বি’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত ২৪ ঘন্টায় ডেঙ্গু আক্রান্ত হয়ে নতুন ১৭৯ জন রোগী ভর্তি ভারতে ১শ’ কোটি মানুষকে কোভিড-১৯ টিকা দেয়ায় মোদীকে প্রধানমন্ত্রীর অভিনন্দন পেঁয়াজ উৎপাদন বৃদ্ধি ও সংরক্ষণের উদ্যোগ নেওয়া হয়েছে : বাণিজ্যমন্ত্রী ভারত-বাংলাদেশ সম্পর্ক অন্য যে কোন কৌশলগত অংশীদারদের চেয়ে গভীরতর : হর্ষ বর্ধন শ্রিংলা সমুদ্র অর্থনীতির অমিত সম্ভাবনা, দরকার সঠিক পরিকল্পনা ও বাস্তবায়ন ক্যাচ মিসের খেসারত দিল বাংলাদেশ দেশের ভাবমূর্তি ক্ষতিগ্রস্তকারীদের সম্পর্কে সচেতন হওয়ার আহ্বান প্রধানমন্ত্রীর
  • আপডেট টাইম : 13/10/2021 07:46 PM
  • 44 বার পঠিত

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অসমাপ্ত আত্মজীবনীর মারাঠী সংস্করণ ‘অপূর্ণ আত্মকথা’র মোড়ক আজ উম্মোচন করা হয়েছে।
ভারতের মুম্বাইস্থ মারাঠী সাংবাদিক সমিতির হলরুমে আজ বুধবার বাংলাদেশ উপ-হাইকমিশনের উদ্যোগে মাড়ক উন্মোচন অনুষ্ঠানের আয়োজন করা হয়।
মহারাষ্ট্রের গভর্নর ভগৎ সিং কুশিয়ারী প্রধান অতিথি এবং মুম্বাই মারাঠী সাংবাদিক সমিতির সভাপতি নরেন্দ্র ওয়াবেল,অনারারি কন্সাল জেনারেল গ্রুপের সভাপতি ভিজয় কালান্ত্রি এবং দিল্লীর বাংলাদেশ হাইকমিশনের উপহাইকমিশনার মো: নুরুল ইসলাম বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।                                     
এসময়  বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনের একটি ভিডিও বার্তা প্রদর্শন করা হয়। 
ভিডিও বার্তায় পররাষ্ট্রমন্ত্রী জানান, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের  লেখা বই ‘অসমাপ্ত আত্মজীবনীর মারাঠী সংস্করণ ‘অপূর্ণ আত্মকথা’ এর মোড়ক উম্মোচনের মাধ্যমে মুম্বাই উপহাইকমিশন নতুন মাত্রা যোগ করেছে। যে দুই ডজন (২৪ টি) ভাষায় ঐতিহাসিক এ বইটি অনুদিত হয়েছে, তার সাথে এ অঞ্চলের মারাঠি ভাষা যুক্ত হলো।
এ বার্তায় তিনি ‘জাতির পিতার আদর্শ আজও আমাদের পররাষ্ট্রনীতির প্রতিপাদ্য’ বলে উল্লেখ করেন। 
মুম্বাইয়ে নিযুক্ত বাংলাদেশের উপ-হাইকমিশনার মো: লুৎফর রহমান ‘অপূর্ণ আত্মকথা’ বইটি জাতির পিতার রাজনীতি সম্পর্কে সম্যক জ্ঞান লাভে এবং তাঁর আদর্শ উপলব্ধি করতে মারাঠী ভাষাভাষীদের সহায়তা করবে বলে জানান। 
তিনি বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধে ভারতীয় ওয়ার ভেটেরানদের অবদানের কথা স্মরণ করেন। 
মহারাষ্ট্রের গভর্নর ভগৎ সিং কুশিয়ারী বঙ্গবন্ধুর দূরদর্শী নেতৃত্ব, ধর্মনিরপেক্ষ রাজনীতি ও আদর্শ শ্রদ্ধার সাথে স্মরণ করেন। বঙ্গবন্ধুর আদর্শ অনুধাবনে বইটি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলেও আশাবাদ ব্যক্ত করেন তিনি । 
পরে,বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধে অংশগ্রহণকারী ভারতীয় সশস্ত্রবাহিনীর সাবেক সদস্যদের (ওয়ার ভেটেরান) ক্রেস্ট এবং মহারাষ্ট্রের ঐতিহ্যবাহী শাল  প্রদানের মাধ্যমে সংবর্ধনা দেয়া হয়।
অনুষ্ঠানে স্থানীয় ব্যক্তিবর্গ,উপহাইকমিশনের কর্মকর্তা ও কর্মচারী, সংবর্ধিত ত্রিশ জন ওয়ার ভেটেরান ও তাঁদের পরিবারের সদস্য, কূটনৈতিক কোরের সদস্য এবং মুম্বাইয়ের প্রবাসী বাংলাদেশি প্রতিনিধিবৃন্দ উপস্থিত ছিলেন।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...