×
ব্রেকিং নিউজ :
ঢাকা ও ব্যাংকক পাঁচটি দ্বিপাক্ষিক নথি স্বাক্ষর করেছে বিএনপি দিনের আলোতে রাতের অন্ধকার দেখে : ওবায়দুল কাদের দেশ ও জনগণের জন্য কাজ করতে আওয়ামী লীগ নেতা-কর্মীদের প্রতি প্রধানমন্ত্রী আহ্বান জলবায়ু অভিযোজনে সহায়তা দ্বিগুণের সিদ্ধান্ত বাস্তবায়ন করতে হবে : পরিবেশমন্ত্রী সাবের চৌধুরী বাংলাদেশের চিকিৎসা খাতে থাই বিনিয়োগ চেয়েছেন প্রধানমন্ত্রী নাটোরে শিশু একাডেমির প্রশিক্ষণার্থীদের শিক্ষা সফর বাংলার বাঘ নামে পরিচিত হক সাহেব ছিলেন গণমানুষের নেতা : রাষ্ট্রপতি শেরে বাংলা এ কে ফজলুল হকের ৬২তম মৃত্যুবার্ষিকী আগামীকাল উপজেলা নির্বাচনে প্রার্থী হওয়ায় ৭৩ জনকে বহিষ্কার করলো বিএনপি ২৮ এপ্রিল ‘জাতীয় আইনগত সহায়তা দিবস’
  • প্রকাশিত : ২০২২-০৭-০১
  • ৬০৯ বার পঠিত
  • নিজস্ব প্রতিবেদক

ওয়ানডে ও টি-টোয়েন্টিতে ইংল্যান্ড ক্রিকেট দলের  নতুন অধিনায়ক হিসেবে দায়িত্ব পেয়েছেন উইকেটরক্ষক-ব্যাটার জশ বাটলার।  ইয়োইন মরগানের স্থলাভিষিক্ত হলেন তিনি। 
২০১৯ ওয়ানডে বিশ্¦কাপ জয়ী অধিনায়ক ইয়োইন মরগান অবসরের ঘোষনা দেওয়ায়  সাদা বলের ফরম্যাটে নেতৃত্ব পেলেন বাটলার।   
এক বিবৃতিতে বিষয়টি নিশ্চিত করেছে ইংল্যান্ড এন্ড ওয়েলস ক্রিকেট বোর্ড (ইসিবি)। 
এর আগে ইংল্যান্ডের অধিনায়ক হিসেবে দায়িত্ব পালন করেছেন বাটলার। তার অধীনে ৯ ওয়ানডেতে ৬টি জয় ও ৩টি হার এবং ৫টি টি-টোয়েন্টিতে ৩ জয় ও ২টি হার ছিলো ইংল্যান্ডের। 
অধিনায়কের দায়িত্ব পেয়ে বাটলার বলেন, ‘আমি গত সাত বছর দুর্দান্ত নেতৃত্বের জন্য মরগানকে আন্তরিক ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানাতে চাই। দলের প্রত্যেকের জন্য সবচেয়ে স্মরণীয় সময় ছিল। সে একজন অনুপ্রেরণাদায়ক নেতা ছিলেন এবং তার অধীনে খেলা ছিল দুর্দান্ত। মরগানের কাছ থেকে আমি অনেক কিছু শিখেছি।’
বাটলার আরও বলেন, ‘মরগানের কাছ থেকে দায়িত্ব নেয়া একটি বড় সম্মানের এবং যে জায়গায় ইংল্যান্ডের সাদা বলের ক্রিকেটের দায়িত্ব ছেড়েছেন সেটি উত্তেজনাপূর্ণ সময় এবং আমি সামনের চ্যালেঞ্জগুলির জন্য অনুপ্রাণিত।‘
২০১৫ সালের বিশ^কাপের প্রথম রাউন্ড থেকেই বিদায় নেয় ইংল্যান্ড। এরপর দলের অধিনায়ক হন মরগান। তার অধীনে সাদা বলের ক্রিকেটের পাল্টে যাওয়া এক দল ইংল্যান্ড। 
মরগানের নেতৃত্বে প্রথমবারের মত ২০১৯ সালে ওয়ানডে বিশ্বকাপও জিতে ইংল্যান্ড। অধিনায়ক হিসেবে সেরার পর্যায়ে থাকলেও, ব্যাট হাতে দলের জন্য অবদান রাখতে না পারায় নেতৃত্ব ছাড়েন মরগান। 
অধিনায়ক হিসেবে বাটলারের প্রথম অ্যাসাইনমেন্ট ঘরের মাঠেই। ভারতের বিপক্ষে ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজে খেলবে ইংল্যান্ড। তাই নেতৃত্ব দিকে তর সইছে না বাটলারের। তিনি বলেন, ‘সাদা বলে দলের গভীরতা অনেক বেশি। আমি আগামী সপ্তাহে ভারতের বিপক্ষে শুরু হতে যাওয়া সিরিজের জন্য দলকে নেতৃত্ব দিতে মুখিয়ে আছি। এরপরে জুলাইয়ে দক্ষিণ আফ্রিকার বিপক্ষেও। দেশের অধিনায়কত্ব করা বড় সম্মানের এবং যখন আমি অতীতে পা রাখার সুযোগ পেয়েছি, আমি এটি করতে পছন্দ করেছি। এই দলকে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য অপেক্ষা করতে পারছি না।’
২০১১ সালে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেকের পর দেশের হয়ে এখন পর্যন্ত ১৫১ ওয়ানডে ও ৮৮টি টি-টোয়েন্টি খেলেছেন ৩১ বছর বয়সী বাটলার।
সীমিত ওভারের ক্রিকেটে বর্তমানে সবচেয়ে ভয়ংকর ব্যাটারদের একজন বাটলার। সদ্য নেদারল্যান্ডসের বিপক্ষে তিন ম্যাচের সিরিজে ২৪৮ রান করেছেন তিনি।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
#
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat