×
ব্রেকিং নিউজ :
শিগগিরই মাগুরায় রেললাইন চালু হবে : রেলমন্ত্রী কুকি-চিনের নারী শাখার সমন্বয়কসহ দুইজন বান্দরবানের কারাগারে সুনামগঞ্জে রাষ্ট্রীয় মর্যাদায় বীর মুক্তিযোদ্ধা রফিকুল ইসলামের দাফন সম্পন্ন রাঙ্গামাটির লংগদুতে প্রতিপক্ষের গুলিতে নিহত ২ জাতি-ধর্ম নির্বিশেষে কেউ যেন বৈষম্যের শিকার না হন: রাষ্ট্রপতি সরকারের ধারাবাহিকতার জন্যই দেশে এতো উন্নয়ন হয়েছে : ওবায়দুল কাদের শুদ্ধাচার নিশ্চিতকরণ ছাড়া এসডিজি অর্জন সম্ভব নয় : চট্টগ্রামে টিআইবি কংগ্রেসম্যানদের সই জালকারী বিএনপি একটা জালিয়াত রাজনৈতিক দল : পররাষ্ট্রমন্ত্রী ব্যবসা সম্প্রসারণে ইএসজি কমপ্লায়েন্স রিপোটিং স্ট্যান্ডার্ড থাকা জরুরী সোনালী আঁশ পাটের সুদিন ফিরিয়ে আনতে চাই : বস্ত্র ও পাট মন্ত্রী
  • প্রকাশিত : ২০২০-০৩-৩১
  • ৭৫৩ বার পঠিত
  • নিজস্ব প্রতিবেদক
করোনায় দেশে নতুন আক্রান্ত ২ জন, সুস্থ আরও ৬ জন

গত ২৪ ঘন্টায় করোনাভাইরাসে দেশে নতুন আক্রান্ত হয়েছেন ২ জন। এ নিয়ে আক্রান্তের সংখ্যা দাঁড়ালো ৫১ জনে।
গত ২৪ ঘন্টায় আরও ৬ জন সুস্থ হয়েছেন। এ নিয়ে ২৫ জন সুস্থ হয়ে হাসপাতাল ছেড়েছেন।
রাজধানীর মহাখালীতে স্বাস্থ্য অধিদফতর থেকে অনলাইন ব্রিফিংয়ে রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউটের (আইইডিসিআর) পরিচালক অধ্যাপক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা এসব তথ্য জানান। এ সময় স্বাস্থ্য অধিদপ্তরের পরিচালক (এমআইএস) ডা. মো.হাবিবুর রহমান উপস্থিত ছিলেন।
ডা. ফ্লোরা বলেন, ‘আমরা গত ২৪ ঘন্টায় ১৪০ জনের নমুনা সংগ্রহ করে পরীক্ষা করিয়েছি। সর্বমোট ১ হাজার ৬০২ জনের নমুনা পরীক্ষায় করোনা আছে এমন সংক্রমিত ব্যক্তির সংখ্যা ৫১ জন। অর্থাৎ গত ২৪ ঘন্টায় নতুন ২ জন আক্রান্ত রোগী শনাক্ত হয়েছে। এই ৫১ জনের মধ্যে ইতোপূর্বে ৫ জন আমাদের ছেড়ে চলে গেছেন। গত ২৪ ঘন্টায় নতুন করে ৬ জনের দেহে করোনাভাইরাসের সংক্রমন না থাকায় তারা সুস্থ হয়ে বাড়ি চলে গেছেন। মোট সুস্থ হয়েছেন ২৫ জন। এই মুহূর্তে হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন ২১ জন।’
তিনি জানান, নতুন আক্রান্ত ২ জনই পুরুষ। তাদের মধ্যে ১ জন সৌদি আরব থেকে এসেছেন। তার ডায়াবেটিস রয়েছে। অপরজনের বিদেশ ভ্রমনের কোন ইতিহাস নেই। তিনি কীভাবে আক্রান্ত হয়েছেন তা জানা যায়নি। বিস্তারিত তথ্য উপাত্ত সংগ্রহে অনুসন্ধান চলছে। উনার শরীরে ডায়াবেটিস ও উচ্চ রক্তচাপ রয়েছে। তবে তারা দুইজনই শারীরিকভাবে সুস্থ আছেন।
আইইডিসিআর পরিচালক জানান, গত ২৪ ঘন্টায় যে ৬ জন সুস্থ হয়েছেন তাদের মধ্যে ১ জনের বয়স ৭০ বছর। ৪ জনের বয়স ৩০ থেকে ৪০ বছর এবং ১ জনের বয়স ৪০ থেকে ৫০ বছর। উনাদের ৪ জন পুরুষ ও ২ জন নারী। এদের মধ্যে ১ জন নার্স রয়েছেন।
তিনি জানান, গত ২৪ ঘন্টায় আইসোলেশনে গেছেন ১৩ জন । বর্তমানে আইসোলেশনে আছেন ৭৫ জন। প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনে আছেন ৩৮ জন।
বৈশ্বিক পরিস্থিতি তুলে ধরে ডা. ফ্লোরা বলেন, ‘বিশ্ব স্বাস্থ্য সংস্থার তথ্য অনুযায়ী সারা বিশ্বে আক্রান্ত হয়েছে ৬ লাখ ৯৩ হাজার ২২৪ জন। গত ২৪ ঘণ্টায় আক্রান্ত হয়েছে ৫৮ হাজার ৪১১ জন। সারা বিশ্বে মৃতের সংখ্যা ৩৩ হাজার ১০৬। গত ২৪ ঘণ্টায় মারা গেছে ৩ হাজার ২১৫ জন।’
দক্ষিণ এশিয়া অঞ্চলের পরিস্থিতি তুলে ধরে তিনি জানান, দক্ষিণ এশিয়ায় সর্বমোট আক্রান্ত রোগীর সংখ্যা ৪ হাজার ৮৪ জন। গত ২৪ ঘণ্টায় আক্রান্ত হয়েছে ৩৭৫ জন। দক্ষিণ এশিয়ায় মৃতের সংখ্যা ১৫৮। গত ২৪ ঘণ্টায় এখানে মৃত্যু হয়েছে ১৯ জনের।
তিনি বলেন, ‘বিশ্বের সব দেশেই এখন কোভিডের সংক্রমণ দেখা যাচ্ছে। আমরা যেসব পদক্ষেপ নিয়েছি, সেগুলো প্রধানমন্ত্রীর নির্দেশনা ও স্বাস্থ্য মন্ত্রণালয়ের মাধ্যমে পরিচালিত হচ্ছে। তবে সবকিছুর সফলতা নির্ভর করবে জনগণ নির্দেশনা কতটুকু মেনে চলেছে তার ওপর। যেসব পরামর্শ দেয়া হয়েছে আমি অনুরোধ করব আমরা সকলেই যেন সেগুলো মেনে চলি।
তিনি সবাইকে স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে দেয়া নির্দেশনা মেনে চলার অনুরোধ জানান।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
#
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat