×
ব্রেকিং নিউজ :
দক্ষতার সাথে দ্রুত কাজ করার তাগিদ গণপূর্তমন্ত্রীর গোপালগঞ্জে মুকসুদপুরে অভিযোগ প্রতিকার বিষয়ক সমন্বয় সভা নড়াইলে দুস্থদের মাঝে বিনামূল্যে ছাগল বিতরণ বিলাইছড়িতে অগ্নিকান্ডে ক্ষতিগ্রস্ত এলাকা পরিদর্শন করেছেন আওয়ামীলীগ নেতৃবৃন্দ পিরোজপুরে ঈদ-উল ফিতরে ৩ লক্ষ দরিদ্র মানুষ পাচ্ছে ৯০৯ মেট্রিক টন চাল প্রথম বাংলাদেশী আম্পায়ার হিসেবে আইসিসি এলিট প্যানেলে অন্তর্ভুক্ত হলেন সৈকত রেলমন্ত্রীর সঙ্গে ভারতীয় হাইকমিশনারের সাক্ষাৎ বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের সম্পর্কের ভিত্তি স্থাপনে বাংলাদেশি আমেরিকানদের প্রশংসায় ডোনাল্ড লু মুক্তিযুদ্ধ ও সাম্প্রদায়িক সম্প্রীতির চেতনা তৃণমূলে ছড়িয়ে দেয়ার আহ্বান রাষ্ট্রপতির বিএনপি স্বাধীনতার মর্মার্থকে অকার্যকর করতে চায় : ওবায়দুল কাদের
  • প্রকাশিত : ২০২৩-০৬-০৩
  • ২৬৩৪ বার পঠিত
  • নিজস্ব প্রতিবেদক
দাবানল ছড়িয়ে পড়ার মুখে কানাডার কুইবেক প্রদেশের একটি শহর থেকে শুক্রবার প্রায় ১০ হাজার লোককে সরে যাওয়ার নির্দেশ দেয়া হয়েছে। কর্মকর্তারা এ কথা জানিয়েছেন।
সেন্ট লরেন্স নদীর উত্তর তীরের শহর সেপ্ট ইলেসের মেয়র স্টিভ বিউপ্রে স্থানীয় জরুরী অবস্থা ঘোষণা করেন এবং আশপাশের দাবানল রাতারাতি ‘খুব দ্রুত অগ্রসর’ হওয়ার পর লোকদের বাধ্যতামূলকভাবে সরিয়ে নেয়ার ঘোষণা দেন।
স্থানীয় সময় (গ্রীনিচ মান সময় ২১০০) বিকেল ৪টার মধ্যে বাসিন্দাদেরকে তাদের বাড়িঘর ছেড়ে নিরাপদ স্থানে বলা হয়েছে।
কুইবেকের সংসদ সদস্য স্টিফেন লাওজন অটোয়াতে এক সংবাদ সম্মেলনে বলেছেন, সেপ্ট ইলেসের প্রায় ১০ হাজার বাসিন্দা বা জনসংখ্যার এক তৃতীয়াংশ বাস্তুচ্যুত হবে।
বৃহস্পতিবার প্রদেশের উত্তরে চাপাইসের ৫শ’ বাসিন্দাদের সরিয়ে নেয়ার পর  এই ঘোষণা দেয়া হয়।
‘কুইবেকে পরিস্থিতি দ্রুত পরিবর্তিত হচ্ছে’ উল্লেখ করে লাওজন বলেন, প্রায় ১শ’টি জায়গায় দাবানল ছড়িয়ে পড়েছে, যা ‘গতকালের চেয়ে অনেক বেশি’, এর মধ্যে প্রায় ২০টি নিয়ন্ত্রণের বাইরে রয়েছে।
২.৭ হেক্টরেরও বেশি এলাকা পুড়ে যাওয়ার পরেও কানাডা জুড়ে ২১০টিরও বেশি এলাকায় আগুন জ্বলছে। শুক্রবারের আদেশের আগে মোট ২৯ হাজার লোককে সরিয়ে নেয়া হয়েছিল।
মে মাসে দেশের পশ্চিমে বড় ধরনের অগ্নিকান্ডের পর, বিশেষকরে আলবার্টা এবং সাসকাচোয়ানের প্রেইরি প্রদেশে, গরম, শুষ্ক আবহাওয়ার পর গত সপ্তাহে অগ্নিনির্বাপণ আটলান্টিক উপকূলে নোভা স্কোটিয়াতে স্থানান্তরিত হয়।
কর্মকর্তারা আশা করেছিলেন, রেকর্ড-ব্রেকিং তাপপ্রবাহের পরে সপ্তাহান্তে বৃষ্টি এবং শীতল আবহাওয়ার পূর্বাভাস স্বস্তি আনবে।
দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রী বিল ব্লেয়ার বলেন, অগ্নিনির্বাপক প্রচেষ্টা জোরদার করার জন্য অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, দক্ষিণ আফ্রিকা এবং মার্কিন যুক্তরাষ্ট্র থেকে প্রায় এক অগ্নিনির্বাপক কর্মী আসছেন এবং অটোয়া নোভা স্কোটিয়াতে সাহায্যের জন্য সামরিক বাহিনী মোতায়েন শুরু হয়েছে।  
প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো সাংবাদিকদের বলেন, ‘এটি উপকূল থেকে উপকূল পর্যন্ত অনেক মানুষের জন্য একটি ভীতিকর সময়।’
নোভা স্কোটিয়ায় দাবানলে প্রায় ২০০টি বাড়ি ধ্বংস হয়েছে এবং প্রায় ২০ হাজার বাসিন্দা বাস্তুচ্যুত হয়েছে।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
#
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat