×
ব্রেকিং নিউজ :
শিগগিরই মাগুরায় রেললাইন চালু হবে : রেলমন্ত্রী কুকি-চিনের নারী শাখার সমন্বয়কসহ দুইজন বান্দরবানের কারাগারে সুনামগঞ্জে রাষ্ট্রীয় মর্যাদায় বীর মুক্তিযোদ্ধা রফিকুল ইসলামের দাফন সম্পন্ন রাঙ্গামাটির লংগদুতে প্রতিপক্ষের গুলিতে নিহত ২ জাতি-ধর্ম নির্বিশেষে কেউ যেন বৈষম্যের শিকার না হন: রাষ্ট্রপতি সরকারের ধারাবাহিকতার জন্যই দেশে এতো উন্নয়ন হয়েছে : ওবায়দুল কাদের শুদ্ধাচার নিশ্চিতকরণ ছাড়া এসডিজি অর্জন সম্ভব নয় : চট্টগ্রামে টিআইবি কংগ্রেসম্যানদের সই জালকারী বিএনপি একটা জালিয়াত রাজনৈতিক দল : পররাষ্ট্রমন্ত্রী ব্যবসা সম্প্রসারণে ইএসজি কমপ্লায়েন্স রিপোটিং স্ট্যান্ডার্ড থাকা জরুরী সোনালী আঁশ পাটের সুদিন ফিরিয়ে আনতে চাই : বস্ত্র ও পাট মন্ত্রী
  • প্রকাশিত : ২০২৩-০৮-১২
  • ৮০৫৭ বার পঠিত
  • নিজস্ব প্রতিবেদক
জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও  গুতেরেস বলেছেন, গণপ্রজাতন্ত্রী কঙ্গোতে সংস্থাটির মিশন  ‘চূড়ান্ত ধাপে’ প্রবেশ করছে। তবে সংঘাতপূর্ণ দেশটির পরিস্থিতির ‘অনেক অবনতি’ ঘটেছে বলে তিনি সতর্ক করে দিয়েছেন। খবর এএফপি’র।
জাতিসংঘের নিরাপত্তা পরিষদের উদ্দেশ্যে এক প্রতিবেদনে গুতেরেস কঙ্গোতে টালমাটাল অবস্থার নিখুঁত মূল্যায়ন করেছেন এবং দেশটিতে প্রায় ২৫ বছর পর জাতিসংঘের মনুস্ক মিশনের ‘দ্রুত এবং দায়িত্বশীল প্রত্যাহারের’ জন্য একটি পরিকল্পনা তৈরি করেছেন।
গত বৃহস্পতিবার প্রকাশিত ১৫ পৃষ্ঠার ওই প্রতিবেদনে গত বছর জুড়ে আঞ্চলিক উত্তেজনার এবং মানবিক পরিস্থিতির অবনতির কথা তুলে ধরেছেন। দেশটিতে হাজার হাজার বেসামরিক নাগরিককে জোরপূর্বক বাস্তুচ্যুত করা হয়েছে।
প্রতিবেদনে আরো বলা হয়, ‘২০২১ থেকে ২০২২ সাল পর্যন্ত শিশুদের বিরুদ্ধে যৌন হয়রানি দ্বিগুণেরও বেশি বৃদ্ধি পেয়েছে।’
এতে বলা হয়, কঙ্গোর পূর্বাঞ্চলীয় উত্তর কিভুতে ২৮ শতাংশ এবং ইতুরি প্রদেশে ৩৯ শতাংশ মানুষ গৃহহীন হয়েছে। দেশটিতে ছড়িয়ে পড়া সহিংসতায় এ দু’টি প্রদেশ সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
#
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat