×
ব্রেকিং নিউজ :
বাংলাদেশ ব্যাংকে সাংবাদিকদের প্রবেশাধিকার দাবি করেছে ইআরএফ বিএসটিআইকে আন্তর্জাতিক মানের প্রতিষ্ঠানে উন্নীত করা হচ্ছে : শিল্পমন্ত্রী শিল্পী সমিতির সম্পাদক পদে ডিপজলের দায়িত্ব পালনে হাইকোর্টের নিষেধাজ্ঞা ইরানের প্রেসিডেন্টের মৃত্যুতে রাষ্ট্রপতি সাহাবুদ্দিনের শোক আগাম নির্বাচনের আগে রাইসি’র স্থলাভিষিক্ত হচ্ছেন মোহাম্মদ মোখবার ইরানের প্রেসিডেন্টের মৃত্যু ‘বড় ক্ষতি’ : শি রাইসি’র মৃত্যুতে পাকিস্তানে এক দিনের শোক দুর্ঘটনাস্থল থেকে রাইসিসহ অন্যদের লাশ উদ্ধার: ইরানী রেডক্রিসেন্ট ইরানের প্রেসিডেন্ট রাইসি’র হেলিকপ্টারের সন্ধান মিলেছে, ‘প্রাণের কোন চিহ্ন নেই’ পাপুয়া নিউ গিনির ‘বিশেষজ্ঞ কোচ’ সিমন্স
  • প্রকাশিত : ২০২৩-১০-০৫
  • ৬৭৮৮২ বার পঠিত
  • নিজস্ব প্রতিবেদক
২০২৩-২০২৪ শিক্ষাবর্ষের একাদশ ও দ্বাদশ শ্রেণির নতুন বই বাজারজাতকরণ কার্যক্রমের উদ্বোধন করেছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। 
আজ রাজধানীর জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড (এনসিটিবি) মিলনায়তনে বই বাজারজাতকরণ কার্যক্রমের উদ্বোধন করা হয়।   
অনুষ্ঠানে এনসিটিবি প্রকাশিত একাদশ ও দ্বাদশ শ্রেণির শিক্ষার্থীদের বাংলা সাহিত্য পাঠ, বাংলা সহপাঠ, ইংলিশ ফর টুডে এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি পাঠ্যবই শিক্ষার্থীদের হাতে তুলে দেন শিক্ষামন্ত্রী। 
শিক্ষামন্ত্রী বলেন, এনসিটিবি একাদশ ও দ্বাদশ শ্রেণির জন্য যে বইগুলো করে তা  হচ্ছে বাংলা সাহিত্য পাঠ, বাংলা সহপাঠ, ইংলিশ ফর টুডে এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি।  এই চারটি বই একাদশ ও দ্বাদশ শ্রেণির শিক্ষার্থীদের হাতে তুলে দেওয়া হলো। এই বইগুলোর মধ্যে ইংলিশ ফর টুডে এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি রিভাইস করা হয়েছে। এই বইগুলোর মান আগের চেয়ে ভালো হয়েছে।  
তিনি বলেন, নতুন শিক্ষাক্রমের সকল পাঠ্যপুস্তকই নতুন করে প্রণয়ন করা হয়েছে। ২০২৬ ও ২০২৭ সালে একাদশ ও দ্বাদশ শ্রেণির নতুন কারিকুলামের বই হবে। তার আগেও বই পরিশীলনের কাজ যতদূর সম্ভব অব্যাহত রাখবো। তিনি আরো বলেন, আমরা চাই আমাদের শিক্ষার্থীরা দক্ষ ও যোগ্য মানুষ, মানবিক মানুষ, সৃজনশীল, সহনশীল মানুষ হোক, অসাম্প্রদায়িক মানুষ হোক। অর্থাৎ বঙ্গবন্ধু যেরকম চেয়েছিলেন ঠিক  সেই রকম  মানুষ হয়ে গড়ে উঠুক। 
আর সে জন্য পুরো শিক্ষাক্রমকে সংস্কার নয় রূপান্তর ঘটাচ্ছি।  
 শিক্ষামন্ত্রী বলেন, রূপান্তরের উদ্দেশ্য হলো শুধু মুখস্তবিদ্যা নয়, আমাদের অভিজ্ঞতাভিত্তিক শিখন হবে, সক্রিয় শিখন হবে। এর মধ্যদিয়ে শিক্ষার্থীরা যা শিখছে তা আত্মস্থ করতে পারবে এবং তা প্রয়োগ করবার দক্ষতা অর্জন করবে।
 

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
#
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat