×
ব্রেকিং নিউজ :
স্মার্ট চট্টগ্রাম সিটি গড়তে আমেরিকান প্রতিষ্ঠানের সাথে চসিকের সমঝোতা ঝিনাইদহে টিসিবির পণ্য বিক্রি শুরু জাতির পিতার সমাধিতে লালমনিরহাট জেলা পরিষদের নবনির্বাচিত চেয়ারম্যানের শ্রদ্ধা শরীয়তপুরে প্রত্যাগত অভিবাসীদের পুনঃ একত্রিকরণ শীর্ষক সেমিনার টাঙ্গাইলে এসএসসিতে জিপিএ-৫ পেলো জমজ দুইবোন বাংলাদেশের এমএসএমই, নারী উদ্যোক্তাদের জন্য ৫০ মিলিয়ন মার্কিন ডলার ঋণ ঘোষণা যুক্তরাজ্যের স্পিকারের নেতৃত্বে আজ জেনেভা যাচ্ছে সংসদীয় প্রতিনিধিদল ডোনাল্ড ল্যু নিজ দেশের এজেন্ডা বাস্তবায়নে আলোচনা করতে এসেছেন: ওবায়দুল কাদের আন্তর্জাতিক ইসরায়েলি লবির সাথে যুক্ত হয়ে দেশের বিরুদ্ধে ষড়যন্ত্র করছে বিএনপি : পররাষ্ট্রমন্ত্রী হজযাত্রীদের নিকট হতে কুরবানির টাকা নেয়ায় মন্ত্রণালয়ের সতর্কতা
  • প্রকাশিত : ২০১৯-০৯-০২
  • ৩৫৩ বার পঠিত
  • নিজস্ব প্রতিবেদক
যুক্তরাষ্ট্র-আসিয়ানের প্রথম নৌ মহড়ার জন্য যুদ্ধজাহাজ ও বিমান প্রস্তুত

যুক্তরাষ্ট্র ও দক্ষিণপূর্ব এশিয়ার ১০টি দেশের আটটি যুদ্ধজাহাজ, চারটি বিমান ও এক হাজারেরও বেশি সৈন্য সোমবার শুরু হতে যাওয়া যৌথ নৌ মহড়ায় অংশ নিতে যাচ্ছে। দক্ষিণ চীন সাগর জলসীমায় যৌথ সামরিক মহড়া জোরদারের অংশ হিসেবে এ মহড়া শুরু করা হচ্ছে। খবর এএফপি’র।
আঞ্চলিক ব্লক ও ওয়াশিংটনের মধ্যে প্রথম আসিয়ান-ইউএস ম্যারিটাইম এক্সারসাইজ (এইউএমএক্স) পাঁচ দিন ধরে চলবে। এ মহড়া থাইল্যান্ডের সাত্তাহিপ নৌ ঘাঁটি থেকে শুরু হয়ে সিঙ্গাপুরে গিয়ে শেষ হবে।
দক্ষিণ চীন সাগরকে নিয়ে বেইজিং ও দক্ষিণপূর্ব এশিয়ার দেশগুলোর মধ্যে উত্তেজনা এবং এ অঞ্চলে যুক্তরাষ্ট্রের উপস্থিতি বাড়ানোর পর এ সামরিক মহড়া চালানো হচ্ছে। ব্রুনাই, মালয়েশিয়া, ভিয়েতনাম ও ফিলিপাইন এ সাগরের কিছু অংশ তাদের বলে দাবি করে আসছে।
ব্যাংককে মার্কিন দূতাবাসের এক বিবৃতিতে বলা হয়, যুক্তরাষ্ট্র ও রয়্যাল থাই নৌবাহিনীর যৌথ নেতৃত্বে এ নৌ মহড়া থাইল্যান্ড উপসাগর ও দক্ষিণ চীন সাগরসহ দক্ষিণপূর্ব এশিয়ার আন্তর্জাতিক জলসীমায় চালানো হবে। সিঙ্গাপুরে গিয়ে মহড়াটির সমাপ্তি ঘোষণা করা হবে।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
#
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat