×
  • প্রকাশিত : ২০২৩-০৮-০৭
  • ৯৩৮৩ বার পঠিত
  • নিজস্ব প্রতিবেদক
নিকোলাস পুরানের ব্যাটিং ঝড়ে স্বাগতিক ওয়েস্ট ইন্ডিজের কাছে টানা দ্বিতীয় টি-টোয়েন্টিতে হেরে গেছে  ভারতীয় ক্রিকেট দল। গতরাতে সিরিজের দ্বিতীয় ম্যাচে ওয়েস্ট ইন্ডিজ ২ উইকেটে হারিয়েছে ভারতকে। প্রথম ম্যাচে ৪ রানে জয় পেয়েছিলো ক্যারিবীয়রা। এই জয়ে পাঁচ ম্যাচের সিরিজে ২-০ ব্যবধানে এগিয়ে গেল ওয়েস্ট ইন্ডিজ। ৪০ বলে ৬৭ রানের ইনিংস খেলেন পুরান।
গায়ানার প্রোভিডেন্স স্টেডিয়ামে টস জিতে প্রথমে ব্যাট করতে নামে ভারত। চতুর্থ ওভারে দলীয় ১৮ রানের মধ্যে ২ উইকেট হারিয়ে শুরুতেই চাপে পড়ে টিম ইন্ডিয়া। ওপেনার শুভমান গিল ৭ ও সূর্যকুমার যাদব ১ রান করে ফিরেন।
দ্বিতীয় উইকেটে ৩৬ বলে ৪২ রান যোগ করে শুরুর ধাক্কা সামাল দেন আরেক ওপেনার ইশান কিশান ও তিলক ভার্মা। দারুন এক ডেলিভারিতে ২টি করে চার-ছক্কায় ২৩ বলে ২৭ রান কিশানকে বোল্ড করে জুটি ভাঙ্গেন পেসার রোমারিও শেফার্ড। 
কিশানের বিদায়ে পাঁচ নম্বরে নেমে ৭ রানে বেশি করতে পারেননি সঞ্জু স্যামসন। ৭৬ রানে চতুর্থ উইকেট পতনের পর জুটি গড়ার চেষ্টা করেন তিলক ও অধিনায়ক হার্ডিক পান্ডিয়া। তাদের ২৭ বলে ৩৮ রানের জুটিতে ভারতের রান ১শ পার হয়। এই জুটিতেই ৩৯ বলে টি-টোয়েন্টি ক্যারিয়ারের দ্বিতীয় ম্যাচে প্রথম হাফ-সেঞ্চুরি পূর্ণ করেন তিলক।
হাফ-সেঞ্চুরির পর নিজের ইনিংস বড় করতে পারেননি তিলক। স্পিনার আকিল হোসেনের শিকার হয়ে ৪১ বলে ৫টি চার ও ১টি ছক্কায় ৫১ রান করে আউট হন  তিলক। এরপর পান্ডিয়া ১৮ বলে ২টি চারে ২৪ ও অক্ষর প্যাটেল ১২ বলে ১৪ রান করেন। শেষ দিকে রবি বিষ্ণোই ৪ বলে অপরাজিত ৮ ও আর্শদীপ ৩ বলে অপরাজিত ৬ রান করলে ভারতের রান দেড়শ পার হয়। ২০ ওভারে ৭ উইকেটে ১৫২ রান করে ভারত। ওয়েস্ট ইন্ডিজের আকিল-জোসেফ ও শেফার্ড ২টি করে উইকেট নেন।
১৫৩ রানের টার্গেটে প্রথম ওভারেই দুই উইকেট হারায় ওয়েস্ট ইন্ডিজ। প্রথম বলে ওপেনার ব্রান্ডন কিংকে শূন্যতে এবং তিন নম্বরে নামা জনসন চার্লসকে ২ রানে বিদায় করেন পেসার পান্ডিয়া। শুরুর ধাক্কাকে পাত্তা না দিয়ে কাউন্টার অ্যাটাক করেন আরেক ওপেনার কাইল মায়ার্স ও পুরান। ১৮ বল খেলে ৩০ রান যোগ করেন তারা। ৭ বলে ১৫ রান করা মায়ার্সকে লেগ বিফোর আউট করেন পেসার অর্শদীপ।
৩২ রানে ৩ উইকেট হারিয়ে চাপে পড়ে ওয়েস্ট ইন্ডিজ। এ অবস্থায় ভারতীয়  বোলারদের ওপর চড়াও হন পুরান। ষষ্ঠ ওভারে স্পিনার বিষ্ণোইর বলে ৩টি চার ও ১টি ছক্কায় ১৮ রান তুলেন পুরান। ২৯ বলে পেয়ে যান টি-টোয়েন্টিতে দশম হাফ-সেঞ্চুরি  । চতুর্থ উইকেটে পুরানের সাথে ৩৭ বলে ৫৭ রানের জুটি গড়েন অধিনায়ক রোভম্যান পাওয়েল। জুটিতে ১৯ বলে ২১ রান অবদান রাখেন পাওয়েল।
দলীয় ৮৯ রানে অধিনায়ককে হারালেও শিমরোন হেটমায়ারকে নিয়ে ওয়েস্ট ইন্ডিজের জয়ের পথ তৈরি করেন পুরান। ৬ উইকেট হাতে নিয়ে শেষ ৩৭ বলে ২৭ রান দরকার পড়ে ক্যারিবীয়দের।
১৪তম ওভারে দলীয় ১২৬ রানে পুরানকে শিকার করে ভারতকে ব্রেক-থ্রু এনে দেন পেসার মুকেশ কুমার। ৬টি চার ও ৪টি ছক্কায় ৪০ বলে ৬৭ রান করেন পুরান।
পুরানের আউটের ব্যাটিং ধ্বস নামে ওয়েস্ট ইন্ডিজের। ৩ রানের ব্যবধানে ৪ উইকেট হারিয়ে লড়াই থেকে ছিটকে পড়ে ক্যারিবীয়রা। এরমধ্যে চাহালের করা ১৬তম ওভারে ১টি রান আউটসহ ২ উইকেট হারায় স্বাগতিকরা।
২ উইকেট হাতে নিয়ে শেষ ৪ ওভারে ২৪ রান প্রয়োজন পড়ে ওয়েস্ট ইন্ডিজের। নবম উইকেটে ১৭ বলে অবিচ্ছিন্ন ২৭ রান তুলে ক্যারিবীয়দের জয় নিশ্চিত করেন আকিল ও জোসেফ। আকিল ১০ বলে ১৬ ও জোসেফ ৮ বলে ১০ রানে অপরাজিত থাকেন। ভারতের পান্ডিয়া ৩ উইকেট নেন। ম্যাচ সেরা হন পুরান।
আগামীকাল একই ভেন্যুতে সিরিজের তৃতীয় ম্যাচে লড়বে ওয়েস্ট ইন্ডিজ ও ভারত।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
#
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat