×
ব্রেকিং নিউজ :
ভৌগোলিক কারণে সিঙ্গাপুরের জন্য চট্টগ্রাম খুবই গুরুত্বপূর্ণ : হাই কমিশনার কৃষকবান্ধব রাজনৈতিক শক্তি গড়ে তুলতে হবে: গণপূর্তমন্ত্রী জাতির পিতার সমাধিতে বিজিএমইএ’র নবনির্বাচিত কমিটির শ্রদ্ধা আগামী দুই মাসের মধ্যে ভাঙ্গা-খুলনা-যশোর পর্যন্ত ট্রেন চালু হবে :রেলপথ মন্ত্রী আগামীকাল থেকে দেশের সব শিক্ষা প্রতিষ্ঠান খুলছে গণতান্ত্রিক বিষয়কে বিএনপি ফাঁদ মনে করে : ওবায়দুল কাদের বিডিইউতে জিএসটি গুচ্ছভুক্ত ‘বি’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত পরিবেশ সাংবাদিকতা সুরক্ষায় প্রাতিষ্ঠানিক উদ্যোগ নেয়া হবে : তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী টেনিস খেলাকে জনপ্রিয় করতে কাজ করা হচ্ছে : নৌপরিবহন প্রতিমন্ত্রী কাপ্তাই লেকের হারানো ঐতিহ্য ফিরিয়ে আনতে উদ্যোগ গ্রহণ করা হবে : মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী
  • প্রকাশিত : ২০২৩-০৮-১৬
  • ৭৯০৪৯ বার পঠিত
  • নিজস্ব প্রতিবেদক
নগদ অর্থ সংকটে জর্জরিত শ্রীলঙ্কা মঙ্গলবার একটি তেল শোধনাগার নির্মাণের জন্য ৩.৮৫ বিলিয়ন ডলারের চুক্তি বাতিলের ঘোষণা দিয়েছে। এটি বাস্তবায়িত হলে এটি হতো দ্বীপ দেশটির বৃহত্তম বিদেশী বিনিয়োগ। 
জ্বালানি মন্ত্রী কাঞ্চনা উইজেসেকেরা বলেছেন, মন্ত্রিসভা সোমবার চুক্তিটি বাতিল করেছে কারণ সিঙ্গাপুর-নিবন্ধিত সিলভার পার্ক ইন্টারন্যাশনাল ২০১৯ সালে একটি গ্রাউন্ড ব্রেকিং চুক্তি অনুষ্ঠানের পর থেকে নির্মাণ কাজ শুরু করতে ব্যর্থ হয়েছে।
প্রকল্পটি মূলত সিলভার পার্কের মাধ্যমে যৌথভাবে অর্থায়ন করার কথা ছিল। একটি ভারতীয় কোম্পানির সহযোগী প্রতিষ্ঠান সিলভার পার্ক এবং ওমানের অর্থায়নে চলতি বছরে নির্মাণ কাজ শেষ হওয়ার কথা ছিল। 
উইজেসেকেরা বলেছেন, সরকার এখন প্রাথমিকভাবে পেট্রোলিয়াম পণ্য রপ্তানির জন্য একটি শোধনাগার স্থাপনে ভিন্ন বিদেশী অংশীদার খুঁজবে।
তিনি বলেন, চীনের সিনোপেক এবং ভিটলকে সংক্ষিপ্ত তালিকাভুক্ত করা হয়েছে। দ্বীপের চীন-নিয়ন্ত্রিত দক্ষিণ বন্দর হাম্বানটোটার কাছে দ্বিতীয় এই তেল শোধনাগার নির্মিত হবে। 
তিনি বলেন, কয়েক সপ্তাহের মধ্যে নতুন অংশীদার ঘোষণা করা হবে।
উইজেসেকেরা বলেন, ‘মন্ত্রিসভা (সিলভার পার্কের) হাম্বানটোটা রিফাইনারি কোম্পানির সাথে চুক্তি বাতিল করেছে কারণ, তারা নির্মাণের কাজে এগিয়ে যায়নি।’ 
তিনি বলেন, শোধনাগারের জন্য বরাদ্দ করা প্রায় ১,২০০ একর (৪৮৫ হেক্টর) জমি ফিরিয়ে নেওয়া হয়েছে। 
বর্তমান প্রেসিডেন্ট রনিল বিক্রমাসিংহে ২০১৯ সালের নবেম্বরে সিলভার পার্কের সাথে চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী হিসাবে উপস্থিত ছিলেন। বিক্রমাসিংহে আশা করেছিলেন যে এশিয়া ও ইউরোপের মধ্যে ব্যস্ত শিপিং লেনের কাছে একটি গভীর সমুদ্র বন্দর হাম্বানটোটাতে শোধনাগারটি এই অঞ্চলে আরও বিনিয়োগ আকর্ষণ করবে।
বন্দরটি বিতর্কিতভাবে ২০১৭ সালে একটি চীনা রাষ্ট্রীয় মালিকানাধীন সংস্থাকে ৯৯ বছরের জন্য ১.১২ বিলিয়ন ডলারে লিজ দেওয়া হয়। এটি নির্মাণের জন্য শ্রীলঙ্কা একটি চীনা কোম্পানিকে ১.৪ বিলিয়ন ডলার প্রদান করেছে। 
অত্যাবশ্যক খাদ্য, জ্বালানি এবং ওষুধের অর্থায়নের জন্য বৈদেশিক মুদ্রা শেষ হয়ে যাওয়ার পরে ২০২২ সালের এপ্রিলে শ্রীলঙ্কা তার ৪৬ বিলিয়ন ডলারের বৈদেশিক ঋণ খেলাপি হয়ে পড়ে।
এটি তখন থেকে আন্তর্জাতিক মুদ্রা তহবিল থেকে ২.৯ বিলিয়ন বেলআউট সুরক্ষিত করেছে।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
#
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat