×
ব্রেকিং নিউজ :
শিগগিরই মাগুরায় রেললাইন চালু হবে : রেলমন্ত্রী কুকি-চিনের নারী শাখার সমন্বয়কসহ দুইজন বান্দরবানের কারাগারে সুনামগঞ্জে রাষ্ট্রীয় মর্যাদায় বীর মুক্তিযোদ্ধা রফিকুল ইসলামের দাফন সম্পন্ন রাঙ্গামাটির লংগদুতে প্রতিপক্ষের গুলিতে নিহত ২ জাতি-ধর্ম নির্বিশেষে কেউ যেন বৈষম্যের শিকার না হন: রাষ্ট্রপতি সরকারের ধারাবাহিকতার জন্যই দেশে এতো উন্নয়ন হয়েছে : ওবায়দুল কাদের শুদ্ধাচার নিশ্চিতকরণ ছাড়া এসডিজি অর্জন সম্ভব নয় : চট্টগ্রামে টিআইবি কংগ্রেসম্যানদের সই জালকারী বিএনপি একটা জালিয়াত রাজনৈতিক দল : পররাষ্ট্রমন্ত্রী ব্যবসা সম্প্রসারণে ইএসজি কমপ্লায়েন্স রিপোটিং স্ট্যান্ডার্ড থাকা জরুরী সোনালী আঁশ পাটের সুদিন ফিরিয়ে আনতে চাই : বস্ত্র ও পাট মন্ত্রী
  • প্রকাশিত : ২০১৮-০৫-১৯
  • ৫১৯ বার পঠিত
  • নিজস্ব প্রতিবেদক
এবারও ইউরোপে যাবে সাতক্ষীরার আম
নিজস্ব প্রতিনিধি:-  সাতক্ষীরায় এবার আমের বাম্পার ফলন হয়েছে। এখন আম পরিচর্যায় ব্যস্ত সময় পার করছেন কৃষকরা। গত ৪ বছর ধরে দেশের চাহিদা মিটিয়ে ইউরোপের বিভিন্ন দেশে রপ্তানি হচ্ছে সাতক্ষীরার আম। আগের চেয়ে এবার বেশি পরিমানে আম রপ্তানির আশা করছেন সংশ্লিষ্টরা।
সাতক্ষীরা জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর জানায়, এখানকার মাটি ও আবহাওয়া আম চাষের অনুকূল। অন্যান্য অঞ্চলের উৎপাদিত আমের চেয়ে সাতক্ষীরার আম খেতে বেশ সুস্বাদু। আর বাড়তি লাভ পেয়ে  প্রতিবছরই বাড়ছে আম চাষ। সাতক্ষীরায় সাতটি উপজেলায় চলতি বছর প্রায় চার হাজার হেক্টর জমিতে আম চাষ হয়েছে। এর মধ্যে সাতক্ষীরা সদর উপজেলায় ১হাজার ১৯৫ হেক্টর জমিতে, কলারোয়া উপজেলায় ৬০২ হেক্টর, তালা উপজেলায় ৭০৫ হেক্টর, দেবহাটা উপজেলায় ৩৬৮ হেক্টর, কালিগঞ্জ উপজেলায় ৮০৫ হেক্টর, আশাশুনি উপজেলায় ১২৫ হেক্টর ও শ্যামনগর উপজেলায় ১৫০ হেক্টর জমিতে আম চাষ হয়েছে। জেলায় গোবিন্দভোগ, হিমসাগর, গোপালভোগ, বোম্বাই, গোলাপখাস, ক্ষিরসরাইসহ নানা জাতের আম বাগান রয়েছে। বর্তমানে  আমের পরিচর্যায় ব্যস্ত সময় পার করছেন জেলার শত শত মৌসুমি শ্রমিক। সবকিছু ঠিক থাকলে চলতি মৌসুমে স্থানীয় চাহিদা মিটিয়েও সাতক্ষীরা জেলা থেকে প্রায় ১০০০ মেট্রিক টন আম বিদেশে  রপ্তানি হবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা। গত বছর যার পরিমাণ ছিল ৭০০ মেট্রিক টন। কলারোয়া উপজেলা উপ-সহকারী কৃষি কর্মকর্তা ইসলাম জানান, গত বছর কলারোয়া উপজেলা থেকে ৪০ মেট্রিকটন আম বিদেশে রপ্তানি হয়েছিল। যা অন্যান্য উপজেলার চেয়ে বেশি। এবার এ উপজেলা থেকে ৮০ মেট্রিক টন আম বিদেশে রপ্তানি করা হবে। স্থানীয় ব্যবসায়ীদের দাবি, কলারোয়ায় নিরাপদ ও বিষমুক্ত আম বাজারজাত করণের লক্ষে এখানে  আমের পাইকারি বাজার বসেছে।  এই বাজারের আমে কোন কেমিক্যাল মেশানো হয় না বলে জানিয়েছেন তারা। উপজেলার সিংড়া বাজার আম ব্যবসায়ী সমিতির সাধারণ সম্পাদক ও কেরালকাতা ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান আব্দুল হামিদ জানান, এখানকার পাইকারি বাজার থেকে আম কিনে ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে পাঠানোর জন্য ইতোমধ্যে ব্যবসায়ীরা এখানে অবস্থান করছেন। তিনি আরও জানান, চাপাইনবাবগঞ্জের কানসাট, রাজশাহী, রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানের আম ব্যবসায়ীরা বর্তমানে আম কিনতে সাতক্ষীরা এসেছেন। কলারোয়া উপজেলা চেয়ারম্যান ফিরোজ আহমেদ স্বপন জানান, কলারোয়া উপজেলায় এবার আমের বাম্পার ফলন হয়েছে। এই আমে যাতে কোন কেমিক্যাল মেশানো হয় না হয় সেজন্য আম চাষিদের নিয়ে ইতোমধ্যে   উপজেলা প্রশাসনের পক্ষ থেকে কয়েক দফায় হাতে কলমে প্রশিক্ষণ দেয়া হয়েছে। তিনি আরও জানান, আম ব্যবসায়ী ও আম চাষিদের আরও বেশি প্রশিক্ষণ ও ব্যাংক ঋণের সুবিধা দিলে তারা আরও বেশি পরিমাণে আম চাষ সম্ভব। এতে যেমন কৃষকরা লাভবান হবেন। তেমনি দেশের অর্থনীতিতে গুরুত্বপূর্ণ অবদান রাখবে।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
#
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat