×
ব্রেকিং নিউজ :
প্রতিবন্ধীদের মূল ধারায় আনার প্রচেষ্টা আছে সরকারের : সমাজকল্যাণ মন্ত্রী জাতির পিতার সমাধিতে ত্রাণ প্রতিমন্ত্রীর শ্রদ্ধা নিবেদন জাতির পিতার সমাধিতে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের নতুন উপ-উপাচার্যের শ্রদ্ধা দিনাজপুরে গ্রীষ্মকালীন টমেটোর বাম্পার ফলন তাপপ্রবাহে টুঙ্গিপাড়ায় প্রশান্তির নীড় ‘কৃষক সেড’ দিনাজপুরে ৭ দিনব্যাপী বৈশাখী মেলা এসটিপি ছাড়া নতুন বিল্ডিং করার অনুমোদন নয় : গণপূর্ত মন্ত্রী ঢাকা-ব্যাংকক রোহিঙ্গা ইস্যুতে একসঙ্গে কাজ করবে নারীর প্রতি বৈষম্য দূর করতে সরকার নিরন্তর কাজ করছে : মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী শেরেবাংলার অসীম মমত্ববোধ, কর্মপ্রচেষ্টা নতুন প্রজন্মকে অনুপ্রাণিত করবে : শেখ হাসিনা
  • প্রকাশিত : ২০২১-১১-২৬
  • ৪৬৫ বার পঠিত
  • নিজস্ব প্রতিবেদক

ইরানের একজন সিনিয়র কূটনীতিক বৃহস্পতিবার কার্যকর ও যাচাইযোগ্যভাবে ইরান বিরোধী যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞাসমূহ প্রত্যাহার করার আহ্বান জানিয়েছেন।
২০১৫ সালের পরমাণবিক চুক্তির পক্ষগুলো যখন আগামী সপ্তাহে পুনরায় চুক্তি সক্রিয় করার বিষয়ে একটি বৈঠকে মিলিত হওয়ার প্রস্তুতি নিচ্ছে তখন তিনি এ আহ্বান জানান। খবর সিনহুয়ার।
ইরানের নিউজ  নেটওয়ার্ক প্রেস টিভি জানায়, ভিয়েনায় ইরানের মিশনের ভারপ্রাপ্ত প্রধান মোহাম্মদ রেজা গাইবি বলেছেন, জয়েন্ট কম্প্রিহেনসিভ প্ল্যান অফ অ্যাকশন (জেসিপিওএ) হিসেবে পরিচিত ইরানের পরমাণু চুক্তিটি বাস্তবায়ন নিয়ে বর্তমান অচলাবস্থার অবসান ঘটাতে যুক্তরাষ্ট্র সরকারের উচিত কোন বিলম্ব ও পূর্বশর্ত ছাড়াই চুক্তির শর্ত লঙ্ঘন বন্ধ করা।
আন্তর্জাতিক পারমাণবিক জ্বালানি সংস্থার (আইএইএ) বোর্ড অব গভনর্স বৈঠকে গাইবি উল্লেখ করেন যে, যুক্তরাষ্ট্রের চুক্তি লঙ্ঘন, জেসিপিওএ থেকে যুক্তরাষ্ট্রের অবৈধ প্রত্যাহারের বিষয়ে স্পষ্টভাবে নিন্দা জানাতে ইউরোপীয় দেশগুলোর অনীহা এবং ইরানের বিরুদ্ধে পুনরায় নিষেধাজ্ঞা আরোপ করার বিষয়গুলো জেসিপিওএ সংক্রান্ত বর্তমান অচলাবস্থার মূল কারণ। 
আসন্ন ভিয়েনা পারমাণবিক বৈঠকের উল্লেখ করে তিনি বলেন, এই প্রচেষ্টার মাধ্যমে নিশ্চিত করতে হবে যে, কার্যকর ও যাচাইযোগ্যভাবে সকল নিষেধাজ্ঞা প্রত্যাহার করতে হবে।  
তিনি আরো বলেন, নিষেধাজ্ঞা বহাল থাকলে ইরানের কাছ থেকে সহনশীলতা আশা করা যুক্তিসঙ্গত হবে না।
প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মেয়াদে যুক্তরাষ্ট্র সরকার ২০১৮ সালের মে মাসে ২০১৫ সালের চুক্তি থেকে সরে যায় এবং একতরফাভাবে ইরানের ওপর পুনরায় নিষেধাজ্ঞা আরোপ করে। জবাবে ইরান ২০১৯ সালের মে মাসে চুক্তি অনুযায়ী তাদের প্রতিশ্রুতির কিছু কিছু অংশের বাস্তবায়ন ধীরে ধীরে বন্ধ করে দেয়।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
#
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat