×
  • প্রকাশিত : ২০২৩-১০-২৯
  • ৭৬৭৯৬৫ বার পঠিত
  • নিজস্ব প্রতিবেদক
বিশ্বকাপে গতকাল  হাই স্কোরিং ম্যাচে অস্ট্রেলিয়ার বিপক্ষে শেষ মুহূর্তে ৫ রানের পরাজয়ে হতাশ হতে হয়েছে নিউজিল্যান্ডকে। কিন্তু তারপরও ধর্মশালায় উত্তেজনাকর ম্যাচটির পর নিউজিল্যান্ডের রাচি রবিন্দ্র ক্রিকেটীয় সৌন্দর্য্যের প্রশংসা করেছেন। 
৩৮৯ রানের পাহাড়র সমান টার্গেটে খেলতে নেমে নিউজিল্যান্ড ওয়ানডে ক্রিকেটে ইতিহাসে দ্বিতীয় সর্বোচ্চ রান তাড়া করে প্রায় জিতেই গিয়েছিল। ওয়ান ডাউনে খেলতে নেমে ৮৯ বলে ১১৬ রানের দুর্দান্ত এক ইনিংস উপহার দিয়েও দলের জয় নিশ্চিত করতে পারেননি রবিন্দ্র। ম্যাচ শেষে তিনি বলেছেন, ‘এত কাছে গিয়েও জয়ী হতে না পারাটা সত্যিই হতাশার। বড় রান তাড়া করতে গিয়ে শেষ পর্যন্ত তা অর্জনে ব্যর্থ হওয়া মেনে নেয়া কঠিন। কিন্তু আমি মনে করি এটাই ক্রিকেটের সৌন্দর্য্য। ক্রিকেটে এমন চড়াই-উতরাই থাকবে। এটা সত্যিই অন্যরকম একটি ম্যাচ ছিল।’
ট্রাভিস হেডের অসাধারণ ১০৯ ও ডেভিড ওয়ার্নারের ৮১ রানে ভর করে অস্ট্রেলিয়া  ৩৮৮ রানের বড় ইনিংস স্কোর গড়ে। নিউজিল্যান্ডও শেষ পর্যন্ত ছেড়ে কথা বলেনি। এবারের টুর্নামেন্টে  রবিন্দ্রর দ্বিতীয় সেঞ্চুরির সাথে  ড্যারিল মিচেল ৫৪ ও জিমি নিশামের ৩৩ বলে হাফ সেঞ্চুরিতে নিউজিল্যান্ড জয়ের দ্বারপ্রান্তে পৌঁছে গিয়েছিল। 
দুই দল  মিলিয়ে ক্রিকেট বিশ^ কাল টুর্নামেন্ট ইতিহাসে সর্বোচ্চ  ৭৭১ রানের ইনিংস দেখেছে। এর আগে এই আসরে শ্রীলংকার বিপক্ষে দক্ষিণ আফ্রিকার জয়ের ম্যাচটিতে দুই ইনিংস মিলিয়ে ৭৫৪ রান হয়েছিল। 
ধর্মশালায় নাটকীয় শেষ ওভারে নিউজিল্যান্ডের জয়ের জন্য ১৯ রানের প্রয়োজন ছিল। টেন্ট বোল্ট মাত্র এক রান নেন, মিচেল স্টার্ক দিয়েছেন পাঁচটি ওয়াইড বল। ২০১৯ ফাইনালে ইংল্যান্ডের কাছে পরাজয়ের ম্যাচটিতে নিউজিল্যান্ডের হয়ে অন্যতম ভরসার নাম ছিলেন নিশাম। পরের তিন বলে নিশাম ৬ রান নিয়েছেন। দুই রান নিতে গিয়ে মার্নাস লাবুশেনের দুর্দান্ত এক থ্রোতে  রান আউট হয়ে সাজঘরের পথ তিনি। এরপর ফিল্ডিংকালে  পেশীর ইনজুরিতে পড়া লুকি ফার্গুসনকে বাধ্য হয়ে শেষ বল খেলতে মাঠে নামতে হয়। স্টার্কের ফুল লেংথের বলে ফার্গুসন কভারে পাঠালে কিউইদের স্বপ্ন ভঙ্গ হয়। 
মিচেলের সাথে ৯৬ রান, অধিনায়ক টম ল্যাথামের সাথে ৫৪ ও গ্লেন ফিলিপসের সাথে ৪৩ পার্টনারশীপগুলো দারুন উপভোগ করেছেন রবিন্দ্র। ২৩ বছর বয়সী রবিন্দ্র ইংল্যান্ডের বিপক্ষে উদ্বোধনী ম্যাচে ১২৩ রানের ইনিংস খেলেঝিলেন। ৪১তম ওভারে তিনি আউট হয়ে সাজঘরে ফিরেন। শেষ  ৬০ বলে জয়ের জন্য নিউজিল্যান্ডের সামনে যখন ৯৭ রানের সমীকরন তখন অস্ট্রেলিয়ান অধিানয়ক প্যাট কামিন্সের বলে ডিপে ক্যাচ দেন  রবিন্দ্র  
এই পরাজয়ের পরেও নিউজিল্যান্ড শেষ চারে জায়গা করে নেবার পথে ভালভাবেই এগিয়ে রয়েছে। এ পর্যন্ত চার জয় ও দুই পরাজয়েল তাদের সংগ্রহ ৮ পয়েন্ট। গ্রুপ পর্বে তাদের আরো তিনটি ম্যাচ বাকি রয়েছে। 
রবিন্দ্র বলেন, ‘এখানে খেলার সুযোগ পেয়ে আমি কৃতজ্ঞ। যেভাবে সবকিছু এগিয়ে যাচ্ছে তাতে আমি দারুন সন্তুষ্ট। বিশ^কাপে যেকোন দলকে ভাল খেলতেই হবে, এর কোন বিকল্প নেই। আমরা একটি দল হিসেবে যেভাবে এগিয়ে যাচ্ছি তাতে নিজেদের উপর আস্থা রাখা যায়। ব্যক্তিগত ভাবে আমি দলের জয়ে অবদান রাখতে পারছি, এটাই সবচেয়ে বড় স্বস্তির।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
#
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat