×
ব্রেকিং নিউজ :
উন্নয়নের চিত্র তুলে ধরার পাশাপাশি সম্ভাবনাকেও হাইলাইট করতে হবে : হুইপ কমল মাদারীপুরে বাস-পিকআপ সংঘর্ষে একজন নিহত, আহত ১০ রাঙ্গামাটিতে মন্দিরের ভিত্তিপ্রস্তুর স্থাপন ও অসহায়দের মাঝে বস্ত্র বিতরণ জয়পুরহাটের বিভিন্ন স্থানে বৃষ্টির আশায় নামাজ আদায় সরকার দুর্যোগ মোকাবেলায় যুগোপযোগী পদক্ষেপ নিয়েছে : অর্থ প্রতিমন্ত্রী সরকার আইনের শাসন প্রতিষ্ঠায় বদ্ধপরিকর : শেখ হাসিনা কর্মক্ষেত্রে স্বাস্থ্য ও সুরক্ষাবিধি নিশ্চিতে সম্মিলিতভাবে কাজ করতে হবে : রাষ্ট্রপতি সাংস্কৃতিক কর্মকান্ডে যদি প্রবাহ না থাকে, তাহলে সভ্যতা টিকতে পারে না : গণপূর্তমন্ত্রী ক্ষমতার জন্য বিএনপি বিদেশি প্রভুদের দাসত্ব করছে : ওবায়দুল কাদের উপজেলা পরিষদ নির্বাচন হবে অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ : সিলেটে ইসি আনিছুর রহমান
  • প্রকাশিত : ২০২৩-১২-১০
  • ৪৫৭১০ বার পঠিত
  • নিজস্ব প্রতিবেদক
ব্যবসা সহজীকরণ ও করদাতাদের সুবিধার্থে রাজস্ব ব্যবস্থায় অটোমেশন শুরু হয়েছে বলে জানিয়েছেন জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম।
তিনি বলেন, ‘ব্যবসা সহজীকরণ এবং করদাতাদের সুবিধা দিতে হলে অটোমেশন করতে হবে। আমরা সেটা শুরু করেছি।’
রোববার আগারগাঁওয়ের রাজস্ব ভবনের মাল্টিপারপাস হলে জাতীয় ভ্যাট দিবস উপলক্ষ্যে আয়োজিত অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে তিনি এ কথা বলেন।
অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব তপন কান্তি ঘোষ, অর্থসচিব ড. মো. খায়েরুজ্জামান মজুমদার, বাংলাদেশ শিল্প ও বণিক সমিতি ফেডারেশনের (এফবিসিসিআই) সভাপতি মাহবুবুল আলম, এনবিআর সদস্য ড. মো. সহিদুল ইসলাম ও ড. শামসুদ্দীন আহমেদ প্রমুখ বক্তব্য রাখেন।
অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন এনবিআর সদস্য (ভ্যাট নীতি) জাকিয়া সুলতানা।
রহমাতুল মুনিম রাজস্ব আহরণের ক্ষেত্রে ভারতের উদাহরণ টেনে বলেন, ‘মোট রাজস্বের অধিকাংশই দেয় দেশটির হাতে গোনা গুটিকয়েক বড় ব্যবসায়ী প্রতিষ্ঠান। এনিবআরও দেশের রাজস্বে বাড়াতে করের আওতা সম্প্রসারণে কাজ করছে। তবে বাংলাদেশে ব্যক্তি খাত থেকে রাজস্ব আহরণের সংস্কৃতি খুব বেশি দিনের নয়। তাই রাজস্ব বাড়াতে বড় ব্যবসায়ী প্রতিষ্ঠানকেই এগিয়ে আসতে হবে।’
অনুষ্ঠানে বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব তপন কান্তি ঘোষ বলেন,‘বাণিজ্য মন্ত্রণালয় নিত্যপ্রয়োজনীয় কতিপয় পণ্যের ক্ষেত্রে কাস্টমস ডিউটি কমানোর কথা বলে। এটার সঙ্গে জনগণের সরাসরি সম্পর্ক রয়েছে। এছাড়া শিল্পায়নের স্বার্থে কর অব্যাহতির কথাও বলি। বাণিজ্যে বিকাশ চাই। ব্যবসায়ীদের সক্ষমতা বাড়াতে চাই।’
অর্থসচিব ড. মো. খায়েরুজ্জামান মজুমদার বলেন, দেশে কর সংস্কৃতি গড়ে তোলার জন্য অটোমেশন অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয়। তাই অটোমেশনের জন্য সরকার এনবিআরকে আরও বেশি অর্থ বরাদ্দ দেবে বলে তিনি জানান।
অনুষ্ঠানে এফবিসিসিআই সভাপতি মাহবুবুল আলম এনবিআরের উদ্দেশে বলেন, ‘হয়রানি ছাড়া ব্যবসা করতে চান ব্যবসায়ীরা। বর্তমানে বাংলাদেশের ব্যবসায়ীরা অনেক এগিয়ে। হয়রানি না করলে এবং পুরোপুরি অটোমেশন দিলে সব ব্যবসায়ী এনবিআরের সঙ্গে থাকবে।’
তিনি বলেন, ‘যারা কর দেন, তাদের ওপর বোঝা না বাড়িয়ে রাজস্ব বাড়াতে করের আওতা বাড়াতে হবে। উপজেলা পর্যায়ে ব্যবসা রয়েছে, সেখানে নজর দিতে হবে।’ একই সঙ্গে ভ্যাট আদায়ে ইএফডি মেশিনের ক্ষেত্রে সেক্টর ভিত্তিক সব দোকানে একই সঙ্গে বসানোর দিকে বিশেষ নজর দেওয়ার আহ্বান জানান তিনি।
অনুষ্ঠানে ৯ প্রতিষ্ঠানকে দেশসেরা ভ্যাটদাতার পুরস্কার দেওয়া হয়। পুরস্কার পাওয়ার তালিকায় উৎপাদন খাতে আছে অলিম্পিক ইন্ডাস্ট্রিজ, ইউনিমেড ইউনিহেলথ ফার্মাসিউটিক্যালস এবং জেনারেল ফার্মাসিউটিক্যালস। ব্যবসায় শ্রেণিতে রয়েছে গাজীপুরের ওয়ালটন প্লাজা, গুলশানের ইউনিমার্ট ও হ্যামকো করপোরেশন লিমিটেড। আর সেবা শ্রেণিতে ৩ সেরা ভ্যাটদাতা হলো- বিকাশ, তেজগাঁওয়ের ব্র্যাক-আড়ং ও নগদ লিমিটেড। এনবিআর চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম ও অন্য অতিথিরা পুরস্কার পাওয়া প্রতিষ্ঠানের প্রতিনিধিদের হাতে সম্মাননার ক্রেস্ট তুলে দেন।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
#
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat