×
ব্রেকিং নিউজ :
রাজধানীর আফতাবনগর আবাসিক এলাকায় পশুর হাট বসানো যাবে না: হাইকোর্ট দেশবরেণ্য পরমাণু বিজ্ঞানী ওয়াজেদ মিয়ার ১৫তম মৃত্যুবার্ষিকী আগামীকাল তথ্যপ্রযুক্তি খাতে নারীদের জন্য বিশেষ কোটা চালু করা হবে : পলক হজ কর্মসূচি-২০২৪ উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী হজযাত্রীদের ভিসা প্রক্রিয়াকরণের সময় বৃদ্ধি শিশু ও মাতৃমৃত্যু রোধে দক্ষিণ এশিয়ায় সবচেয়ে ভালো অবস্থানে বাংলাদেশ : স্বাস্থ্যমন্ত্রী সারাদেশে প্রথম ধাপে ১৩৯ উপজেলায় ভোটগ্রহণ সম্পন্ন : চলছে গননা মুসলিম দেশগুলোর ঐক্য ফিলিস্তিনিদের দুর্দশা কমাতে পারে : প্রধানমন্ত্রী রাফায় ইসরাইলকে অবশ্যই আন্তর্জাতিক আইন মেনে চলতে হবে : মস্কো গাজা সাহায্য সরবরাহে কেরাম শালোম সীমান্ত ক্রসিং ফের খুলে দিয়েছে ইসরাইল
  • প্রকাশিত : ২০২৩-০৩-১২
  • ৩৫৪ বার পঠিত
  • নিজস্ব প্রতিবেদক

ভিয়েতনামের ভাইস প্রেসিডেন্ট ম্যাডাম ভু থি আন জুয়ান আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষ্যে ভিয়েতনামে নিযুক্ত সকল নারী রাষ্ট্রদূত ও হ্যানয়ে কর্মরত বিভিন্ন আন্তর্জাতিক সংস্থায় নারী প্রধানদের অংশগ্রহণে একটি চা-চক্রের আয়োজন করেন। গত ৮ মার্চ হ্যানয়ের চারুকলা মিউজিয়ামে এই চা-চক্র অনুষ্ঠিত হয়।
ভিয়েতনামে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত সামিনা নাজ ভিয়েতনামের কূটনৈতিক কোর এবং আন্তর্জাতিক সংস্থাগুলোর পক্ষ থেকে আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষ্যে আয়োজিত এ অনুষ্ঠানে বিশেষ বক্তা হিসাবে অংশগ্রহণ করেন। ভিয়েতনামের ভাইস প্রেসিডেন্ট’র আমন্ত্রণে তিনি এই অনুষ্ঠানে বিশেষ বক্তা হিসাবে বক্তব্য রাখেন।
আজ রোববার ঢাকায় প্রাপ্ত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ সংবাদ জানানো হয়েছে। এতে বলা, চা-চক্রে ভিয়েতনামের ভাইস প্রেসিডেন্ট ম্যাডাম ভু থি আন জুয়ান, ভিয়েতনাম ন্যাশনাল এসেম্বলির সোস্যাল অ্যাফেয়ার্স সম্পর্কিত স্ট্যান্ডিং কমিটির কো-চেয়ারম্যান ম্যাডাম ন্যুয়েন থুই আন, ভিয়েতনাম উইমেনস ইউনিয়নের কো-চেয়ারম্যান ম্যাডাম হা থি ন্যা, ভিয়েতনাম কম্যুনিস্ট পার্টির সেন্ট্রাল কমিটির এক্সটার্নাল রিলেশনস কমিশনের ভাইস কো-চেয়ারম্যান ম্যাডাম ন্যুয়েন থি হোয়াং ভান, ভিয়েতনামের কালচার, স্পোর্টস এবং ট্যুরিজম মন্ত্রণালয়ের ডেপুটি মিনিস্টার ম্যাডাম চিং থি থুই, সাবেক ডেপুটি পররাষ্ট্রমন্ত্রী ও ভিয়েতনামের ইউনিয়ন অফ ফ্রেন্ডশীপ অর্গানাইজেশনের প্রেসিডেন্ট ম্যাডাম ন্যুয়েন ফুং ন্যা, ভিয়েতনাম পররাষ্ট্র মন্ত্রণালয়ের সহকারী পররাষ্ট্রমন্ত্রী ম্যাডাম ন্যুয়েন মিন হাং সহ উর্ধ্বতন কর্মকতা এবং ভিয়েতনামে নিযুক্ত সকল নারী রাষ্ট্রদূত এবং বিভিন্ন আন্তর্জাতিক সংস্থার নারী প্রধানরা উপস্থিত ছিলেন।
হ্যানয়ের চারুকলা মিউজিয়ামে আয়োজিত এই চা-চক্রে ভাইস প্রেসিডেন্ট ভু থি আন জুয়ান ভিয়েতনামের চা সংস্কৃতি এবং বার্ণিশ পেইন্টিং শিল্পের সাথে বিশিষ্ট অতিথিদের পরিচয় করে দেন। 
তিনি অনুষ্ঠানের শুরুতেই আগত সকল অতিথিকে অর্ভ্যথনা জানান এবং বিশে^ তথা ভিয়েতনামে শান্তি ও উন্নয়নে অবদানের জন্য সকলকে ধন্যবাদ জ্ঞাপন করেন। ভিয়েতনামে নিযুক্ত সকল নারী রাষ্ট্রদূত এবং আন্তর্জাতিক সংস্থার নারী প্রধানগণ এই অঞ্চল ও বিশে^ শান্তি, সহযোগিতা এবং উন্নয়নের জন্য ভিয়েতনামের সাথে বন্ধুত্ব ও সহযোগিতার সম্পর্ক বজায় রাখবে বলেও ভাইস প্রেসিডেন্ট আশা প্রকাশ করেন।
সকল নারী রাষ্ট্রদূত এবং আন্তর্জাতিক সংস্থার নারী প্রধানদের পক্ষে বিশেষ বক্তা হিসেবে রাষ্ট্রদূত সামিনা নাজ আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষ্যে উপস্থিত সকলকে উষ্ণ অর্ভ্যথনা এবং ভিয়েতনামের ভাইস প্রেসিডেন্টকে সকলের পক্ষ থেকে তিনি ফুলের তোড়া দিয়ে অভিনন্দন জানান।
বিশেষ বক্তা হিসাবে সামিনা নাজ  দৃঢ়তার সাথে বলেন, বিশে^ নারী এবং পুরুষের সমান অধিকার এবং দায়িত্ব রয়েছে। নারীর ক্ষমতায়ন একটি যৌথ দায়িত্ব এবং যখন নারীর ক্ষমতায়ন হয়- তখন সমাজ উপকৃত হয় এবং তাদের পরিবার, কম্যুনিটি ও জাতির জন্য তারা অর্থপূর্ণ অবদান রাখে। 
ভিয়েতনামে নিযুক্ত বাংলাদেশের প্রথম নারী রাষ্ট্রদূত হিসাবে সামিনা নাজ নারীর অগ্রগতি ও ক্ষমতায়নে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশের বিশেষ অগ্রগতি ও অর্জনের কথাও উল্লেখ করেন। 
তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা দীর্ঘ সময় (এক নাগাড়ে ১৪ বছর) ধরে প্রধানমন্ত্রী হিসাবে দায়িত্ব পালনের অন্যতম রেকর্ড গড়েছেন। বাংলাদেশের জাতীয় সংসদের স্পিকার একজন নারী। 
রাষ্ট্রদূত জানান, ‘নারী অধিকার শুধু সাংবিধানিকভাবেই নয় বরং নারী অধিকার রক্ষায় কঠোর আইন প্রয়োগ করা হচ্ছে’। বর্তমানে বাংলাদেশ বিশ^ অর্থনীতির বৃহৎ ৩৫তম দেশ। নারীরা রাজনীতি, শিক্ষা, ব্যবসা, আইন ও বিচার, কূটনীতি, উদ্ভাবন, প্রযুক্তি ও গবেষণা, খেলাধুলা, সংস্কৃতি, মিডিয়া, জাতিসংঘ শান্তিরক্ষা বাহিনী এবং অন্যান্য অনেক ক্ষেত্রে অবদান রাখার মাধ্যমে বাংলাদেশকে ২০৪১ সালের মধ্যে উন্নত দেশে উন্নীত করতে কাজ করে যাচ্ছে। 

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
#
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat