Logo
×
ব্রেকিং নিউজ :
শিক্ষা ব্যবস্থাকে ঢেলে সাজাতে কাজ করছে সরকার : শিক্ষামন্ত্রী সব মানুষকে বীমার আওতায় আনতে হবে: আইডিআরএ চেয়ারম্যান রেশম শিল্পকে বিশ্বমানে রূপান্তরে সমন্বিত উদ্যোগ গ্রহণ করা হবে : পাটমন্ত্রী অতিরিক্ত এটর্নি জেনারেল নিয়োগ পেয়েছেন দুই আইনজীবী দেশবিরোধী অপপ্রচার ও ষড়যন্ত্রের বিরুদ্ধে ঐক্যবদ্ধ হতে হবে : ওবায়দুল কাদের ভারতের সাথে মৈত্রীবন্ধন আমাদের উন্নয়নে সহায়ক : তথ্যমন্ত্রী ভারতের উপহার অক্সফোর্ডের অ্যাস্ট্রেজেনেকা ভ্যাকসিন পরিক্ষীত: জাহিদ মালেক আদি বুড়িগঙ্গা চ্যানেলেসহ সকল অবৈধ অবকাঠামো উচ্ছেদ করা হবে : এলজিআরডি মন্ত্রী পরীক্ষার ফলাফল প্রকাশে আইনে বাধা দূর করতে সংসদে ৩টি বিল পাস দেশে গত ২৪ ঘন্টায় করোনায় মৃত্যু ২০, সুুস্থ ৫১৪ জন
  • আপডেট টাইম : 01/01/1970 09:00 AM
  • 177 বার পঠিত

গণপিটুনি দেওয়ার জন্য ‘জয় শ্রীরাম’ স্লোগানকে ব্যবহার করা হচ্ছে বলে মন্তব্য করেছেন নোবেলজয়ী ভারতীয় অর্থনীতিবিদ অমর্ত্য সেন। তিনি জানান, ‘জয় শ্রীরাম’ স্লোগান কোনোভাবেই বাঙালি সংস্কৃতির সঙ্গে সম্পৃক্ত নয়।

গতকাল শুক্রবার ভারতের দক্ষিণ কলকাতার যাদবপুর বিশ্ববিদ্যালয়ে এক অনুষ্ঠানে যোগ দিয়ে এ কথা বলেন অমর্ত্য সেন।

এ সময় অমর্ত্য সেন বলেন, ‘আমার মনে হয়, জয় শ্রীরাম স্লোগানকে ব্যবহার করা হচ্ছে গণপিটুনি দেওয়ার জন্য। এই জয় শ্রীরাম স্লোগানকে হাতিয়ার করে কিছু মানুষ উদ্দেশ্যপ্রণোদিতভাবে সর্বসাধারণকে হেনস্থা করছে।’

নোবেলজয়ী এই অর্থনীতিবিদ জানান, সম্প্রতি পশ্চিমবঙ্গে বিজেপির উত্থানের সঙ্গে পাল্লা দিয়ে বেড়েছে ‘জয় শ্রীরাম’ স্লোগানের জনপ্রিয়তা। বিশেষ করে পশ্চিমবঙ্গের ক্ষমতাসীন তৃণমূল সরকারের বিরোধিতায় ব্যবহার হচ্ছে এই ‘জয় শ্রীরাম’ স্লোগান। এজন্য আশঙ্কা প্রকাশ করেন অমর্ত্য সেন। তিনি বলেন, ‘বাঙালির সঙ্গে মা দুর্গা অঙ্গাঙ্গীভাবে জড়িত হলেও জয় শ্রীরাম কোনোভাবেই নয়।’ ‘জয় শ্রীরাম’ স্লোগান বাঙালির সঙ্গে মানানসই নয় বলেও মন্তব্য করেন অমর্ত্য সেন।

অমর্ত্য সেন আরো বলেন, ‘ইদানীং পশ্চিমবঙ্গে রাম নবমী উদযাপনের চল বেড়েছে। আগে কখনো এই প্রবণতা শুনিনি।’

ভারতের কেন্দ্রীয় মোদি সরকারের সঙ্গে বরাবরই শীতল একটা মতবিরোধের সম্পর্ক রয়েছে অমর্ত্য সেনের। কেন্দ্রীয় সরকারের সমালোচনার কোনো সুযোগ ছাড়েন না তিনি। ফলে পাল্টা আক্রমণের মুখেও পড়তে হয়েছে অমর্ত্য সেনকে। তবে তাতে কান না দিয়ে নিজের কথা বলতেই স্বাচ্ছন্দ্য বোধ করেন তিনি।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...